Home | ব্রেকিং নিউজ | টুঙ্গিপাড়ায় ধানের পোকা দমনে আলোর ফাঁদ

টুঙ্গিপাড়ায় ধানের পোকা দমনে আলোর ফাঁদ

সজল সরকার, টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) : গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় রোপা আমন ফসলের ক্ষতিকর পোকার আক্রমণ ঠেকাতে আলোর ফাঁদ স্থাপন করা হয়েছে। উপজেলার পৌরসভা, পাটগাতী, বর্নি, কুশলী, রামচন্দ্রপুর, চিংগড়ী সহ বিভিন্ন জায়গায় স্থাপন করা হয়েছে এ আলোর ফাঁদ।

কৃষি অফিস সুত্রে জানা যায়, চলতি মৌসুমে প্রায় ১২০৬ হেক্টর জমিতে আমন ধানের আবাদ করা হয়েছে। রোগবালাই ও পোকামাকড় থেকে আমন রক্ষায় উপজেলার ১৬ টি ব্লকে ৫০ টি ‘আলোর ফাঁদ’ স্থাপন করা হয়েছে।

টুঙ্গিপাড়া পৌরসভার কৃষক আজগর শেখ, চিংগড়ী গ্রামের কৃষক সুবল মন্ডল, তপন রায় এ প্রতিবেদককে জানায় আলোর ফাঁদ হিসেবে অন্ধকারে বাতি জ্বালানো হয়। বাতি জ্বালালে পোকামাকড় সেদিকে আকৃষ্ট হয়। এরপর সেসব পোকা গিয়ে পড়ে বাতির নিচে রাখা গামলার ভেতরে। গামলায় পানির সঙ্গে থাকে সাবানের ফেনা। ওই ফেনায় গিয়ে বসলে বা পড়লে পোকামাকড় উঠতে পারে না। এরপর ধানের ক্ষতিকর পোকা শনাক্ত করা হয়। পরে পোকামাকড় থেকে কিভাবে ধান রক্ষা করা যায় সে ব্যাপারে কৃষকদের পরামর্শ দেন কৃষি বিভাগ।এছাড়া আলোর ফাঁদ স্থাপনের মাধ্যমে মূলত পোকামাকড়ের উপস্থিতি জরিপ করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জামাল উদ্দিন বিডিটুডেকে বলেন, উপজেলার বিাভন্ন জায়গায় ৫০ টি আলোক ফাদ ন্থাপন করা হয়েছে। এর মাধ্যমে অপকারী পোকা চিহ্নিত করে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হচ্ছে। এছাড়া কৃষি বিভাগ নিরাপদ খাদ্য উৎপাদনে গুরুত্ব দিয়েছে। তাই কীটনাশকের ব্যবহার কমিয়ে ‘আলোর ফাঁদে’ পোকা দমনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নিরাপদ খাদ্য উৎপাদন করে কৃষক আরও বেশি লাভবান হবেন বলে আশা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নৌকার প্রার্থীকে বিজয়ী করার লক্ষ্যে প্রচারনা চালাচ্ছে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ

চুয়াডাঙ্গা প্রতিনিধি : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন কে সামনে রেখে আওয়ামীলীগ সরকারের ...

সুনামগঞ্জ-৫ আসনে চমক নিয়ে আসতে পারেন রুহুল আমিন

ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি : সুনামগঞ্জ-৫ আসনে চমক নিয়ে আসছেন সম্ভাব্য সংসদ সদস্য ...