ব্রেকিং নিউজ
Home | বিবিধ | কৃষি | টাঙ্গাইলের গোপালপুরে বন্যায় ৮৫ হেক্টর ফসলের য়তি

টাঙ্গাইলের গোপালপুরে বন্যায় ৮৫ হেক্টর ফসলের য়তি

OLYMPUS DIGITAL CAMERA
জিয়া হোসেন, টাঙ্গাইল : উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল, নদী ভাঙ্গন ও বন্যায় টাঙ্গাইলের গোপালপুর উপজেলায় ৮৫ হেক্টর জমির ফলের য়তি ও দেড় শতাধিক পরিবার গৃহহীন হয়ে পড়েছে। স্থানীয় প্রশাসন ও উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তাগণ আক্রান্ত এলাকা নিয়মিত পরিদর্শন করছেন। বৃহস্পতিবার সরোজমিনে গেলে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. ফরিদুল হাসান জানান, চলতি মৌসুমে উপজেলার ১৫হাজার ৫১০ হেক্টর ফসলি জমির মধ্যে ১১হাজার ১৭৬ হেক্টর জমিতে উফসী ও ১১শত ৮৯ হেক্টরসহ মোট ১২হাজার ৩৬৫হেক্টর জমিতে রোপা আমন ধান আবাদের ল্যমাত্রা নির্ধারণ করা হয়ে ছিল। এর মধ্যে ১০হাজার ৮৫০হেক্টর জমিতে উফশী ও ১৬শত হেক্টর জমিতে স্থানীয়সহ মোট ১২হাজার ৪৫০হেক্টর জমিতে রোপা আমন ধান আবাদ করা হয়েছে। তার মধ্যে ৭হাজার ৫শত হেক্টর জমিতে পার্চিং করা হয়েছে। সম্প্রতি সময়ে আকস্মিক ভাবে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বন্যায় গোপালপুর উপজেলার ঝাওয়াইল ইউনিয়নের চরসোনামুই এবং হেমনগর ইউনিয়নের গোলপেঁচা ও সোনাআটা গ্রামের ৩৫ হেক্টর জমি সম্পূর্ণ ও ৫০হেক্টর জমি আংশিক নিমজ্জিতসহ মোট ৮৫হেক্টর জমির রোপা আমন ধানের ফসলের য়তি হয়েছে।
উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ইউনুছ ইসলাম তালুকদার, উপজেলা নির্বাহী অফিসার তানজিনা ইসলাম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. ফরিদুল হাসানসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ নদী ভাঙ্গন ও বন্যা কবলিত ওইসব এলাকা সরজমিন পরিদর্শন করেছেন।
নদী ভাঙ্গন ও বন্যায় তিগ্রস্থ সোনামুই গ্রামের কৃষক আব্বাস আলী বলেন, প্রতি বছর বর্ষা মৌসুমে আমরা নদী ভাঙ্গনের শিকার হয়ে ভাঙ্গনের সাথে যুদ্ধ করে কোনমতে টিকে থাকি। ফসলি জমির ফসল বন্যার পানিতে নিমজ্জিতসহ বাড়িঘর ও আবাদি জমি ভাঙ্গনে নদী গর্ভে বিলীন হয়ে যায়। তাই আমরা বর্ষা মৌসুমের পানির গতি দেখে জমিতে রোপা আমন ধান আবাদ করি। এবছরও তাই করেছি। তবুও বেশ কিছু জমি তিগ্রস্থ হয়েছে। তবে এ অঞ্চলের কৃষকরা পুরো জমিতে রোপা আমন ধান আবাদ করলে আরো বেশি পরিমাণ জমি বন্যার তিগ্রস্থ হতো। তবে দেড় শতাধিক পরিবার গৃহহীন হয়ে বিভিন্ন নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছেন বলে তিনি দাবি করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাণীশংকৈলে আলুর খেত বাঁচাতে পানি অপসারণে ব্যস্ত কৃষকেরা

মাঘ মাসের হঠাৎ বৃষ্টিতে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার বিভিন্ন এলাকায় আলুখেতে পানি জমে ...

রাণীশংকৈলে বৃষ্টি ও ঝড়ে জনজীবন বিপর্যস্ত

উত্তরের জেলা ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় মধ্যরাত থেকে মাঝারি বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় ...