ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | জেলে অবিচল মুরসি: অভিমত স্ত্রীর

জেলে অবিচল মুরসি: অভিমত স্ত্রীর

mursiইন্টারন্যাশনাল ডেস্ক : মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির স্ত্রী কারাগারে তার সঙ্গে দেখা করার পর বলেছেন, তিনি ‘অবিচল’ রয়েছেন। বুধবার মুরসির স্ত্রী নাজলা আলীসহ কয়েকজন আত্মীয় আলেকজান্দ্রিয়ার কাছে বোর্গ আল কারাগারে মুরসির সঙ্গে সাক্ষাত করেন।

মিসরের গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি গত বছর কায়রোতে সংঘর্ষকালে বিক্ষোভকারীদের হত্যায় উস্কানি দেয়ার অভিযোগে বিচারাধীন রয়েছেন। সামরিক বাহিনী গত জুলাইয়ে তাকে ক্ষমতাচ্যুত করে। মুরসির বিচার জানুয়ারি পর্যন্ত মুলতবি করা হয়েছে। মুরসির সঙ্গে মুসলিম ব্রাদারহুডের ১৪ জন শীর্ষ  কর্মকর্তারও বিচার হচ্ছে।

নাজলা আলী বৃহস্পতিবার এ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) বলেন, আল্লাহর শুকরিয়া, এটা যেন ঠিক গতকাল তাকে দেখলাম। তিনি আরো অবিচল, আরও সাহসী। আমি যেমন আশা করেছিলাম তেমনি দেখেছি তাকে। সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে ২০১২ সালের ডিসেম্বরে ডিক্রি জারির পর সংঘর্ষে কমপক্ষে ১০ ব্যক্তি নিহত হওয়ার ঘটনায় হত্যা ও সহিংসতায় উস্কানি দেয়ার অভিযোগ আনা হয়েছে। ওই ডিক্রি জারির পর প্রেসিডেন্ট মুরসি ব্যাপক ক্ষমতার অধিকারী হন। জুলাইয়ে তিনি ক্ষমতাচ্যুত হওয়ার পর তার সমর্থকরা এর প্রতিবাদে কায়রোতে অবস্থান ধর্মঘট করলে সামরিক বাহিনী নৃশংসভাবে তা ভেঙ্গে দেয়। এতে কয়েক শ’ লোক নিহত হয়। মিসরের অন্তর্বর্তী সরকার মুসলিম ব্রাদারহুডের ওপর দমনাভিযান চালায় এবং সংগঠনটি নিষিদ্ধ ঘোষণা করে। সংগঠনের বহু শীর্ষনেতাকে গ্রেফতার করে।

মুরসির সমর্থকরা বলছেন, তাকে একটি সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত করা হরা হয়েছে। এখন তাকে রাজনীতিদুষ্ট বিচারের সম্মুখীন করা হয়েছে। মানবাধিকার গ্রুপগুলো মিসরের নিরাপত্তা সংস্থাগুলোর জবাবদিহিতা না থাকায় সমোলাচনা করেছেন। সূত্র:বিবিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাখাইনে বাস্তুচ্যুত বহু রোহিঙ্গার মধ্যে চরম নিরাপত্তাহীনতা

ইন্টারন্যাশনাল ডেস্ক : মিয়ানমার কর্তৃপক্ষ গতকাল মঙ্গলবার তাদের প্রতিবেশী পাঁচটি দেশের রাষ্ট্রদূতদের রাখাইন ...

ভূগর্ভে পাকিস্তান পরমাণু বোমা মজুদ করছে দাবি ভারতের

ইন্টারন্যাশনাল ডেস্ক :ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে মাত্র ৭৫০ কিলোমিটার দূরে ভূগর্ভে পাকিস্তান পরমাণু ...