ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | জিপির লাইসেন্স অবৈধ!

জিপির লাইসেন্স অবৈধ!

স্টাফ রিপোর্টার, ১১ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : গ্রামীণ ব্যাংক কমিশনের  প্রতিবেদন সমেত  গ্রামীণফোনের লাইসেন্স অবৈধ । আর এ কারণে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সিগভে ব্রেক্কে লাইসেন্স অব্যাহত রাখতে আজ অর্থমন্ত্রীর সঙ্গে দীর্ঘ বৈঠকে বসেন।

সচিবালয়ে  অর্থমন্ত্রীর সঙ্গে আড়াইটা থেকে বিকাল সাড়ে  ৫টা পর্যন্ত বৈঠকে জিপির  উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

গ্রামীণ ব্যাংক কমিশনের প্রতিবেদনে জিপির লাইসেন্স অবৈধ বলার পর পরই বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয়েছে। আর  কমিশনের প্রতিবেদনটি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের হাতে জমা দেওয়ার পরই আজ জরুরী বৈঠকে বসেন জিপির কর্ণধাররা।

জিপি কর্তৃপক্ষকে অর্থমন্ত্রী বিধি মোতাবেক কাজ করতে পরামশ দিয়েছেন।

কশিনের প্রতিবেদনে অনুসারে, গ্রামীণফোন ১৯৯৬ সালের ১১ নভেম্বর সরকারের সঙ্গে চুক্তি করে এবং একই  বছরের ২৮ নভেম্বর লাইসেন্স পায় গ্রামীণ কনসোর্টিয়াম। আর ১৯৯৭ সালের ২৬ মার্চ এটি কার্যক্রম শুরু করে। তবে সরকার লাইসেন্স দিয়েছে গ্রামীণ কনসোর্টিয়ামকে। গ্রামীণফোনের নামে কোনো লাইসেন্স দেয়নি। তাই এর ব্যবসা অবৈধ। সরকারকে দ্রুত এর লাইসেন্স বাতিলের সুপারিশ করা হয়েছে কমিশনের সুপারিশে।

এর আগে ফেব্রুয়ারি মাসের তৃতীয় সপ্তাহে গ্রামীণ ব্যাংক সংস্কারে সরকার গঠিত গ্রামীণ ব্যাংক কমিশনের তৈরি করা প্রতিবেদনের সারসংক্ষেপ অর্থমন্ত্রীর কাছে জমা দেয়। ১৩৬ পৃষ্ঠার প্রতিবেদনে গ্রামীণ ব্যাংক এবং এর সহযোগী প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে বিস্তারিত প্রতিবেদন তুলে ধরে বেশ কিছু সুনির্দিষ্ট সুপারিশ করেছে।

কমিশনের চেয়ারম্যান ছিলেন সাবেক আমলা মামুন উর রশিদ। কমিশনের অন্য দুই সদস্য হিসেবে রয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার আজমালুল হোসাইন কিউসি এবং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট মোসলেহ উদ্দিন আহমেদ।

সূত্রমতে, গ্রামীণফোনের ৫৫ দশমিক ৮ শতাংশ শেয়ার হোল্ডার নরওয়ের টেলিযোগাযোগ প্রতিষ্ঠান টেলিনরের কাছে চলে যায়। বাকি ৩৪ দশমিক ২ শতাংশ শেয়ার রয়েছে গ্রামীণ টেলিকমের হাতে। আর ১০ শতাংশ গ্রামীণ টেলিকমের মূল ব্যবসায়ী প্রতিষ্ঠান গ্রামীণ ব্যাংকের সাধারণ বিনিয়োগকারিদের হাতে।

x

Check Also

‘গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেন’ নির্বাচনে মুজাক্কির – সেলিম প্যানেল বিজয়ী

জিয়াউল হক জুমন, স্পেন প্রতিনিধিঃ সিলেট বিভাগের চারটি জেলা নিয়ে গঠিত গ্রেটার ...

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...