ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | জামায়াত-শিবির সরকারের অবস্থান জানতে চান বিশিষ্ট নাগরিকরা

জামায়াত-শিবির সরকারের অবস্থান জানতে চান বিশিষ্ট নাগরিকরা

স্টাফ রিপোর্টার, ১৬ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করার বিষয়ে সরকারের অবস্থান সুস্পষ্টভাবে জানতে চেয়েছেন বিশিষ্ট নাগরিকরা।

জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরের সাম্প্রতিক তাণ্ডবের বিষয়ে শ্বেতপত্র প্রকাশের আহ্বান জানান তারা।

যুদ্ধাপরাধী ও সন্ত্রাসী সংগঠন জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করার দাবিতে শনিবার নাগরিক সমাজের মহাসম্মেলন থেকে এ আহ্বান জানানো হয়। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সম্মেলনে যোগ দেন দেশের শীর্ষস্থানীয় শিক্ষক, সাংবাদিক, সাহিত্যিক, মানবাধিকারকর্মীসহ বিশিষ্ট নাগরিকরা।

সকাল থেকে চলা এ সম্মেলনে দুপুরে ঘোষণাপত্র উপস্থাপন করেন সম্মেলনের অন্যতম উদ্যোক্তা মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সারোয়ার আলী।

ঘোষণাপত্রে তিনি বলেন, যুদ্ধাপরাধী ও সন্ত্রাসী সংগঠন জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করতে হবে। যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রম শুরুর পর থেকে জামায়াত-শিবিরের সন্ত্রাসী কর্মকাণ্ডসহ দেশজুড়ে তাদের সাম্প্রতিক তাণ্ডবের বিস্তারিত তুলে ধরে শ্বেতপত্র প্রকাশের জন্য সরকারের কাছে দাবি জানানো হয় ঘোষণাপত্রে।

সারোয়ার আলী বলেন, ‘জামায়াত-শিবির নিষিদ্ধ করার বিষয়ে সরকারের সুস্পষ্ট ব্যাখ্যা অনুপস্থিত’।

গণজাগরণ মঞ্চ থেকেও জামায়াত-শিবির নিষিদ্ধ করার দাবি ওঠে। তাদের সব দাবির বিষয়ে সরকার নীতিগতভাবে একমত বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান।

জামায়াত-শিবির নিষিদ্ধ করতে নাগরিক সমাজের আন্দোলনকে বৃহত্তর রূপ দিতে শিগগিরই একটি জাতীয় কমিটি গঠন করার উদ্যোগ নেয়া হবে বলে সম্মেলনে জানানো হয়।

সম্মেলনে বক্তব্য দেন অধ্যাপক আনিসুজ্জামান, ড. কাজী খলীকুজ্জামান আহমদ, আমিন আহমেদ চৌধুরী, সুলতানা কামাল, ব্যারিস্টার আমীর-উল ইসলাম ও অধ্যাপক আনোয়ার হোসেন প্রমুখ।

যৌথভাবে এ সম্মেলনের ডাক দেন অধ্যাপক সালাউদ্দিন আহমেদ, অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকী, অজয় রায়, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক আনিসুজ্জামান, সৈয়দ শামসুল হক, আকবর আলি খান, কামাল লোহানী, মোহাম্মদ ফরাসউদ্দিন, সুলতানা কামাল, অধ্যাপক আবদুল মান্নান, আবেদ খান, সেলিনা হোসেন, মুহম্মদ জাফর ইকবাল, শাহদীন মালিক।

সম্মেলনের অন্যতম উদ্যোক্তা মোহাম্মদ এ আরাফাত জানান, একাত্তরে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামীকে নিষিদ্ধের দাবিতে চলমান আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে নাগরিক সমাজের পক্ষ থেকে এ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

x

Check Also

বাংলাদেশ ও পর্তুগাল বর্ধিত আন্তঃ-সংসদীয় সহযোগিতায় সম্মত

আনোয়ার এইচ খান ফাহিম, ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগাল: বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব ...

পর্তুগালে বঙ্গবন্ধু ক্রিকেট টুর্নামেন্ট২০২২ এ “লিসবন সিক্সার’স” বিজয়ী

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ ২৪ মে বাংলাদেশ দূতাবাস ...