Home | সারা দেশ | জাবি শিক্ষক সমিতির ধর্মঘট ও কর্মবিরতি শুরু

জাবি শিক্ষক সমিতির ধর্মঘট ও কর্মবিরতি শুরু

Jahangirnagar university logoমাহতাব উদ্দীন রবিন, জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেনের পদত্যাগ দাবিতে শিক্ষক সমিতির ১৩ দিনের আল্টিমেটাম শেষে আজ মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের সর্বাত্মক ধর্মঘট ও কর্মবিরতি শুরু হয়েছে। সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শরিফ উদ্দিন ধর্মঘট শুরুর কথা জানিয়েছেন। সকাল আটটা থেকে শিক্ষকদের এ ধর্মঘট শুরু হয়।
গত ৯ অক্টোবর উপাচার্য কর্তৃক দুই শিক্ষক লাঞ্ছিত ও শিক্ষকদের উপর শাখা ছাত্রলীগের একাংশের নেতাকর্মীদের দফায় দফায় হামলার ঘটনায় এক জরুরী সভা শেষে এ কর্মসূচি ঘোষণা করেছিল শিক্ষক সমিতি।

অন্যদিকে ঈদ ও পূজার ছুটি শেষে আজ থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকান্ড শুরু হচ্ছে। কিন্তু প্রশাসনিক কোনো কর্মকান্ডে অংশ নিবে না বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষকরা। তবে কাস শুরু হবে শনিবার থেকে। ইতিমধ্যে হলে ফিরতে শুরু করেছে সাধারণ শিক্ষার্থীরা। উপাচার্য অধ্যাপক আনোযার হোসেনকে পদত্যাগ করতে গত রবিরাব পর্যন্ত সময় বেধে দিয়েছিল শিক্ষক সমিতি। তিনি পদত্যাগ না করায় আজ মঙ্গলবার থেকে পূর্বনির্ধারিত কর্মসূচি বহাল রেখেছে শিক্ষক সমিতি।
সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শরিফ উদ্দিন জানান, উপাচার্য ও তার পেটায়ো বাহিনী কর্তৃক শিক্ষকদের উপর হামলার ঘটনায় শিক্ষক সমিতি বাধ্য হয়ে এ কর্মসূচি দিয়েছে। তিনি পদত্যাগ না করা পর্যন্ত সর্বাত্মক ধর্মঘট ও কর্মবিরতি পালন করা হবে।
তিনি আরো জানান, শিক্ষকদের ধর্মঘট চলাকালে কোনো ধরনের কাস-পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এছাড়া পরিবহন ব্যবস্থাও ধর্মঘটের আওতাভুক্ত থাকবে।
এর আগে বিশ্ববিদ্যালয় চ্যান্সেলর ও রাষ্ট্রপতি এ্যাডভোকেট আবদুল হামিদকে অনুরোধ জানিয়ে অধ্যাপক আনোয়ার হোসেনকে জাহাঙ্গীরনগ থেকে প্রত্যাহারের দাবি জানিয়ে মুখে কালো কাপড় বেঁধে মৌনমিছিল করে তারা।
উল্লেখ্য গত ৮ অক্টোবর আন্দোলনরত শিক্ষকরা সিন্ডিকেট সভা ঠেকাতে প্রশাসনিক সামনে অবস্থান নিলে উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন তাদেরকে সরিয়ে দিয়ে প্রবেশ করলে দুই শিক্ষক লাঞ্ছিত হয় বলে তারা অভিযোগ করেন। এছাড়াও শাখা ছাত্রলীগের একাংশের নেতাকর্মীরা আন্দোলনরত শিক্ষদের ওপর চেয়ার ছুড়ে হামলা চালায়। এতে তিন শিক্ষক শারীরিক ভাবে লাঞ্ছিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ব্রিজ আছে, সড়ক নেই!

নুরনবী সরকার, লালমনিরহাট : লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার তুষভান্ডার  ইউনিয়নের চরবৈরাতী এলাকার চলাচলের এক মাত্র ...

রাণীনগরে গ্যাস সিলিন্ডারের উপর বসে মৃত্যু ঝুঁকিতে হাজারও পথযাত্রী !

মো: সাহাজুল ইসলাম, রাণীনগর (নওগাঁ) : নওগাঁর রাণীনগরের বিভিন্ন রাস্তায় ৩ শতাধীক ...