Home | সারা দেশ | জাবিতে ভর্তি ফরমের চড়া মূল্য, ২৮ অক্টোবর শেষ হচ্ছে রেজিস্ট্রেশন চার’শ টাকার পরিবর্তে এবার এক হাজার তিন’শ ৫০টাকা!

জাবিতে ভর্তি ফরমের চড়া মূল্য, ২৮ অক্টোবর শেষ হচ্ছে রেজিস্ট্রেশন চার’শ টাকার পরিবর্তে এবার এক হাজার তিন’শ ৫০টাকা!

Jahangirnagar university logoমাহতাব উদ্দীন রবিন, জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা এবার বিভাগ ভিত্তিক অনুষ্ঠিত হবে। গতবছর একটি অনুষদে বিভাগ ভিত্তিক পরীক্ষা অনুষ্ঠিত হলেও এবার সব অনুষদেই বিভাগ ভিত্তিক পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। তবে গত বছর ইউনিট ভিত্তিক প্রতিটি ফরমের মূল্যে চার’শ টাকা হলেও এবার কৌশলে তা আদায় করা হচ্ছে ছয়’শ টাকা থেকে এক হাজার তিন’শ ৫০টাকা। সব মিলে মোটা অঙ্কের টাকা গুনতে হবে শিক্ষার্থীদের। ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন চলবে ২৮ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। ভর্তি ফরমের মূল্য নিয়ে কয়েকদিন আগে সাধারণ শিক্ষার্থী ও প্রগতিশীল ছাত্রসংগঠন গুলো অসন্তোষ প্রকাশ করে বিক্ষোভ মিছিল সমাবেশ করলেও তা আমলেই নেয়নি প্রশাসন।
জানা যায়, গত বছর ভর্তি পরীক্ষায় ৪টি অনুষদে ইউনিট ভিত্তিক রেজিস্ট্রেশনের ফি ৩৩০ থেকে বাড়িয়ে করা হয়েছিল ছিল ৪০০টাকা। এবার প্রতি বিভাগে পরীক্ষার ফরমের রেজিস্ট্রেশন ফি নির্ধারাণ করা হয়েছে ১৫০ টাকা। ফলে গত বছরের নির্ধারিত রেজিস্ট্রেশন ফি অনুযায়ী ৪০০ টাকার পরিবর্তে এবার গানিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের (এ-ইউনিট) ৭ টি বিভাগে ১০৫০টাকা, সমাজ বিজ্ঞান অনুষদের (বি- ইউনিট) ৬ টি বিভাগে ৯০০ টাকা, কলা ও মানবিকী অনুষদের (সি: ইউনিট) ৯ টি বিভাগে ১৩৫০ টাকা, জীববিজ্ঞান অনুষদের (ডি- ইউনিট) ৭ টি বিভাগে ১০৫০ টাকা, বিজনেস ইস্টাডিজ অনুষদের (ই-ইউনিট) ৪ টি বিভাগে ৬০০ টাকা দিয়ে ফরম সংগ্রহ করতে হবে। যার ফলে গানিতিক ও পদার্থ বিষয়ক অনুষদে ৬৫০টাকা, সমাজ বিজ্ঞান অনুষদে ৫০০ টাকা, জীববিজ্ঞান অনুষদে ৬৫০ টাকা, বিজনেস ইস্টাডিজ অনুষদে ২০০টাকা শিক্ষার্থীদের অতিরিক্ত গুনতে হবে। তবে কলা ও মানবিকী অনুষদে গত বছরই ৪০০টা মুল্যের ফরম ১৩৫০ টাকায় কিনতে হয়েছিল শিক্ষার্থীদের। কারন গত বছরই এ অনুষদে বিভাগ ভিত্তিক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। গত বছর এ অনুষদে বিভাগ ভিত্তিক পরীক্ষার মাধ্যমে লাভের মুখ দেখে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ফলে এ বছর থেকে সব অনুষদে বিভাগ ভিত্তিক পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়।
গত শিক্ষাবর্ষে কলা অনুষদের বিভাগ ভিত্তিক পরীক্ষার ফর্মের মূল্য প্রথমে ২০০ টাকা নির্ধারণ করলে পরবর্তীতে প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর আন্দোলনের মুখে ৫০ টাকা কমিয়ে ১৫০টাকা নির্র্ধারণ করতে বাধ্য হয় প্রশাসন। তবে প্রতিবছর বিশেষ কৌশলে ভর্তি ফর্মের মূল্য বাড়িয়ে যাচ্ছে প্রসাশন। যেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের আবেদন ফি এখনও ৩৫০টাকা। এছাড়া আইন অনুষদ (এফ-ইউনিট), ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন-আইবিএ (জি-ইউনিট) ও ইনস্টিটিউট অব ইনফরমেশন এন্ড টেকনোলোজি (এইচ-ইউনিট) এই তিনটি অনুষদের প্রতিটি ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা। এ বিষয়ে ভিসি অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, ভর্তি পরিচলানা কমিটিতে আলোচনার ভিত্তিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সবকিছুর খরচ বৃদ্ধি পেয়েছে। যার জন্য এটা নির্ধারণ করা হয়েছে।
বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি জাহিদুল ইসলাম জিন্নাহ বলেন, বিভাগ ভিত্তিক পরীক্ষায় ফরমের মূল্য না কমানো হলে অনেক দরিদ্্র শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হবে। তাছাড়া বিশ্ববিদ্যালয় কোন বানিজ্যিক প্রতিষ্ঠান নয়। এটা কোন ভাবেই মেনে নেয়া হবে না।
বিশ্ববিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট্রের আহবায়ক মৈত্রী বর্মন বলেন, বিভাগ ভিত্তিক পরীক্ষা নেয়ার মূল উদ্দেশ্য ভর্তি বানিজ্য। তবে ফরমের মূল্য সীমিত রাখলে তাতে কোন আপত্তি নেই। মেধার পরীক্ষার আগেই অর্থের পরীক্ষায় পাশের পতিযোগিতায় নামানো হচ্ছে শিক্ষার্থীদের। শিক্ষার আর্থিক দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে।
উল্লেখ্য ভর্তি পরীক্ষা আগামী ২-৯ নভেম্বর অনুষ্ঠিত হবে। ভর্তির রেজিস্ট্রেশন করার নিয়মাবলী ও ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্যাবলী দৈনিক সংবাদপত্র ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (িি.িলঁহরা.বফঁ) পাওয়া যাবে। তবে বিশ্ববিদ্যালয়ের চলমান পরিস্থিতি স্বাভাবিক না হলে ঘোষিত তারিখের মধ্যে পরীক্ষা হবে কিনা তা নিয়েও শঙ্কা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ফকিরহাটে ট্রাক ও পিকআপ  মুখোমুখি সংঘর্ষে আহত ৪, দুটি গরু নিহত

বাগেরহাট প্রতিনিধি : খুলনা-মাওয়া মহাসড়কের বাগেরহাটের ফকিরহাটের ফলতিতা এলাকায় এক দিনের ব্যবধানে রোববার ...

ফকিরহাটে যাত্রীবাহী বাস খাদে; নিহত ৬

বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটের ফকিরহাট উপেজলার কাকডাঙ্গা এলাকায় একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে ...