ব্রেকিং নিউজ
Home | ফটো সংবাদ | জাতীয় ক্যান্সার সম্মেলন অনুষ্ঠিত

জাতীয় ক্যান্সার সম্মেলন অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার :   ক্যান্সার প্রতিরোধ ও গবেষণা কেন্দ্রের (সিসিপিআর) উদ্যোগে শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শহীদ ডা. মিলন হলে দিনব্যাপী দ্বিতীয় জাতীয় ক্যান্সার সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ ভিসি অধ্যাপক কামরুল হাসান খান।

জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক শেখ গোলাম মোস্তফার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রোভিসি অধ্যাপক শহীদুল্লাহ শিকদার। শুভেচ্ছা বক্তব্য রাখেন গাইনি অনকোলজি সোসাইটি অব বাংলাদেশের সাধারণ সম্পাদক অধ্যাপক সাবেরা খাতুন ও সিসিপিআরের নির্বাহী পরিচালক মোসাররত জাহান সৌরভ। এতে সিনিয়র অনকোলজিস্ট অধ্যাপক এম এ হাইকে আজীবন সম্মাননা জানানো হয়।

অনুষ্ঠানের শুরুতে সূচনা বক্তব্যে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার জানান, ক্যান্সার সংশ্লিষ্ট সব অংশীজনের একটি কার্যকর সংলাপের প্ল্যাটফর্মে ক্যান্সার চিকিৎসা ও নির্ণয় সম্পর্কিত প্রায় বিশটি নিবন্ধ উপস্থাপনের পাশাপাশি ব্যতিক্রমী কয়েকটি অধিবেশন রাখা হয়েছে, যাতে চিকিৎসক ছাড়াও ক্যান্সার রোগী-স্বজন, ক্যান্সার সচেতনতা নিয়ে কাজ করেন এমন সংগঠনের সদস্যগণসহ সংশ্লিষ্ট যেকোনো ব্যক্তি অংশ নিতে পারবেন।

বিকেলের উল্লেখযোগ্য অধিবেশনের মধ্যে একটি ছিল ক্যান্সার নির্ণয়ে গণমাধ্যমের ভূমিকা। সিনিয়র রিপোর্টার নাদিরা কিরণ, ফেরদাউস মোবারক, সুমি খানসহ কয়েকজন আলোচনায় অংশ নেন।

‘ক্যান্সারের সামাজিক ও অর্থনৈতিক প্রভাব ও স্বাস্থ্য বীমার ভূমিকা’ শীর্ষক অধিবেশনে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকাল্টির ডিন ও সাধারণ বীমা কর্পোরেশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলি রুবায়েত উল ইসলাম। মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক সৈয়দ আব্দুল হামিদ।

আলোচনায় ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন একটি গবেষণার উদ্ধৃতি দিয়ে জানান, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে ক্যান্সার নির্ণয়ের এক বছরের মধ্যে শতকরা ৭৫ ক্যান্সার রোগী হয় মৃত্যুবরণ করেন, নতুবা অর্থনৈতিক বিপর্যয়ের মুখোমুখি হন।

অন্য বক্তারা ক্যান্সার রোগীদের জন্য স্বাস্থ্যবীমা চালুর পক্ষে যুক্তি তুলে ধরেন। জীবন জয়ের গল্প পর্বে ক্যান্সার সাবভাইভার ও কাজী রোজী এমপিসহ কয়েকজন নিজেদের অভিজ্ঞতা ও সুপারিশ তুলে ধরেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী ক্যামেরনের

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন বাংলাদেশ সফররত ...

মে দিবস উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে শ্রমিক সমাবেশ করার প্রস্তুতি বিএনপির

স্টাফ রিপোর্টার : মহান মে দিবস উপলক্ষে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শ্রমিক সমাবেশ ...