ব্রেকিং নিউজ
Home | জাতীয় | জলবায়ু ট্রাস্ট ফান্ডে ৩১০০ কোটি টাকা বরাদ্দ

জলবায়ু ট্রাস্ট ফান্ডে ৩১০০ কোটি টাকা বরাদ্দ

স্টাফ রিপোর্টার :  পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন বলেছেন, জলবায়ু ট্রাস্ট ফান্ডে সরকারের রাজস্ব বাজেট হতে ২০০৮-২০১০ অর্থবছর হতে ২০১৬-২০১৭ অর্থবছর পর্যন্ত তিন হাজার ১০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

ইতোমধ্যে ট্রাস্ট ফান্ড হতে সারাদেশে বাস্তবায়নের জন্য ৫০১টি প্রকল্প গ্রহণ করা হয়েছে এবং গৃহীত প্রকল্পের মধ্যে ২১৩টি প্রকল্প সফলভাবে শেষ হয়েছে।

রোববার জাতীয় সংসদে দিদারুল আলমের (চট্টগ্রাম- ৪) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি। এর আগে বিকাল ৫টা ১০ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

মন্ত্রী জানান, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে প্রকল্প গ্রহণের বিষয়টি এর কার্যক্রম সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ওপর নির্ভর করে। সে পরিপ্রেক্ষিতে বিভিন্ন মন্ত্রণালয়/সংস্থা কর্তৃক চলতি ২০১৭-১৮ অর্থবছরে উপকূলীয় এলাকায় বাস্তবায়নের নিমিত্তে সংশ্লিষ্ট সরকারি সংস্থা/মন্ত্রণালয় কর্তৃক প্রকল্প প্রস্তাব প্রেরণ করা হলে তা বিবেচনা করা হবে।

উল্লেখ্য, ট্রাস্ট ফান্ড হতে উপকূলীয় ১৯টি জেলায় বাস্তবায়নের জন্য প্রায় ১২৩০ কোটি ৪২ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ১৮৫টি প্রকল্প গ্রহণ করা হয়েছে এবং এর মধ্যে ৫২টি প্রকল্প সফলভাবে সমাপ্ত হয়েছে। অবশিষ্ট ১৩৩টি প্রকল্প ২০১৭-১৮ অর্থবছরে বাস্তবায়ন চলমান থাকবে।

আ খ ম জাহাঙ্গীর হোসাইনের (পটুয়াখালী- ৩) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০১৬-১৭ সাল পর্যন্ত সামাজিক বনায়নের আওতায় ৭৯ হাজার ২৯৮ হেক্টর ব্লক বাগান ও ৬৬ হাজার ৪৭২ কি.মি. স্ট্রিট বাগান সৃজন করা হয়েছে। সামাজিক বনায়নে সুবিধাভোগীর সংখ্যা ছয় লাখ ২৭ হাজার ৬২৭ জন। এক লাখ ৩৩ হাজার ৮০ জন সুবিধাভোগী ২৬১ কোটি ১৪ লাখ ৪৯ হাজার ১৩৭ টাকা সুবিধা লাভ করেছেন। জেলা ও উপজেলা ওয়ারি হিসাব সংকলনের কাজ চলমান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মিজোরামকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়নই হয়েছে বিকেএসপির কিশোরীরা

স্পোর্টস ডেস্ক :  জয়া চাকমা। বর্তমানে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) নারী ...

সংসার ভাঙার ‘বানোয়াট’ খবরে বেজায় চটেছেন গায়িকা মিলা

বিনোদন ডেস্ক :  সঙ্গীত জগতের এক সুপরিচিত নাম পপ গায়িকা মিলা। বিয়ে ...