Home | বিবিধ | পরিবেশ | জলবায়ু ঝুঁকি মোকাবেলায় ২৭০ প্রকল্পে ১৯৩০ কোটি ৬৭ লাখ টাকা প্রদান করা হয়েছে : আনোয়ার হোসেন

জলবায়ু ঝুঁকি মোকাবেলায় ২৭০ প্রকল্পে ১৯৩০ কোটি ৬৭ লাখ টাকা প্রদান করা হয়েছে : আনোয়ার হোসেন

anwar hossain manjuস্টাফ রিপোর্টার : পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন বলেছেন, জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় জলবায়ু পরিবর্তন বিষয়ক ট্রাস্টি বোর্ড এ পর্যন্ত ২৭০টি প্রকল্পে প্রায় ১ হাজার ৯৩০ কোটি ৬৭ লাখ টাকা প্রদান করেছে।
মন্ত্রী গতকাল সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সেলিম উদ্দিনের এক প্রশ্নের জবাবে একথা বলেন।
তিনি বলেন, ৬৩টি এনজিও প্রকল্পে অর্থায়নের জন্য প্রায় ২৫ কোটি টাকা পিকেএসএফ-কে বরাদ্দ প্রদান করা হয়। ইতোমধ্যে সরকারি ৩১টি প্রকল্পের কার্যক্রম সফলভাবে সমাপ্ত হয়েছে।
আনোয়ার হোসেন বলেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলায় বাংলাদেশ জলবায়ু পরিবর্তন কৌশল ও কর্মপরিকল্পনা ২০০৯-এর ৬টি থিমেটিক এরিয়া ও ৪৪টি প্রোগ্রামের আওতায় সারা দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হচ্ছে। তবে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবকে অগ্রাধিকার দিয়ে দেশের উপকূলীয় অঞ্চলে তৃণমূল পর্যায়ের মানুষের খাদ্য নিরাপত্তা ও জীবন-জীবিকায় সহায়ক কার্যক্রমসমূহকে প্রাধান্য দেয়া হয়েছে সবচেয়ে বেশি।
মন্ত্রী বলেন, বর্তমানে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে বাস্তবায়নাধীন কার্যক্রমসমূহের মধ্যে রয়েছে আইলা বিধ্বস্ত এলাকায় ঘূর্ণিঝড় সহিষ্ণু গৃহনির্মাণ, বিশুদ্ধ খাবার পানি সরবরাহের নিমিত্ত গভীর নলকূপ স্থাপন, উপকূলীয় এলাকায় বাঁধ নির্মাণ, নদীর তীর সংরক্ষণ কাজ, রেগুলেটর, স্লুইস নির্মাণ, ভূমি পুনরুদ্ধারের লক্ষ্যে ক্রসড্যাম নির্মাণ, সবুজ বেষ্টনী সৃষ্টির মাধ্যমে সমুদ্র উপকূল রক্ষা, জীব বৈচিত্র্য রক্ষা এবং বাতাসে কার্বন গ্যাস নিঃসরণের পরিমাণ হ্রাসকরণের জন্য বৃক্ষরোপণ ও বর্জ্য ব্যবস্থাপনাসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

হালদা নদীর প্রাকৃতিক পরিবেশ বিপন্ন হতে চলছে : রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার

একে.এম নাজিম, হাটহাজারী, প্রতিনিধিঃ চট্টগ্রামের হাটহাজারী উপজেলার, রাউজান ও ফটিকছড়ি উপজেলার মাঝ দিয়ে ...

সেন্টমার্টিন দ্বীপ : বিলুপ্ত হয়ে যাচ্ছে দ্বীপের জীব-বৈচিত্র

সেন্টমার্টিন দ্বীপের চেহারা দিন দিন বিপর্যস্ত হয়ে যাচ্ছে। পর্যটকের পরিমাণও দিন দিন ...