ব্রেকিং নিউজ
Home | খেলাধূলা | জরিমানার টাকা জমা দেওয়ার পরে ভারত ছাড়ার ছাড়পত্র পেলেন সাইফ

জরিমানার টাকা জমা দেওয়ার পরে ভারত ছাড়ার ছাড়পত্র পেলেন সাইফ

ক্রীড়া ডেস্ক : ভারত সফর শেষ করে সতীর্থরা দেশে ফিরে আসলেও ভিসা জটিলতায় কলকাতায় আটকা পড়ে যান বাংলাদেশ ক্রিকেট দলের সদস্য সাইফ হাসান। শেষ পর্যন্ত জরিমানা দিয়ে দেশে ফিরতে পেরেছেন তিনি।

কলকাতায় বাংলাদেশ উপদূতাবাসের মাধ্যমে জরিমানার টাকা জমা দেওয়ার পরে ভারত ছাড়ার ছাড়পত্র পান সাইফ। ভিসা জটিলতার সমস্যা সমাধান হওয়ার পর বুধবার (২৭ নভেম্বর) তিনি ঢাকা রওনা দেন।

ঘটনাটির সূত্রপাত মঙ্গলবার (২৬ নভেম্বর)। বিমানবন্দরে যাওয়ার আগেই সাইফ হাসান লক্ষ করেন যে তার ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে।

ভারত সফরের আগে দলের বাকিদের যখন ভিসা করানো হয়, তখন সাইফ নতুন করে ভিসা করাননি। কারণ আগে থেকেই তার ভারতীয় ভিসা করানো ছিল। মূলত কয়েক মাস আগে ভারত সফরে গিয়েছিলেন সাইফ। সেই ভিসার মেয়াদ যে দুদিন আগেই শেষ হয়ে গেছে, সেটা কেউই খেয়াল করেননি।

যখন বিষয়টা তার নজরে আসে, তারপর দলের ম্যানেজারকে জানাতেই তিনি কলকাতায় বাংলাদেশের উপদূতাবাসে যোগাযোগ করেন।

সাইফের ভিসা প্রসঙ্গে কলকাতায় অবস্থানরত উপরাষ্ট্রদূত তৌফিক হাসান বলেন, ‌‘বাংলাদেশ দলের ম্যানেজার যখন আমাকে বিষয়টা জানান, তখনই আমরা কলকাতায় এফআরআরওতে (বিদেশি রেজিস্ট্রেশন অফিস) যোগাযোগ করি। সেখানে অনলাইনে জরিমানার টাকা জমা করার পরে তারা সাইফ হাসানকে ছাড়পত্র দিয়েছে।’

উপদূতাবাসের সূত্র মতে, সাইফ হাসানকে জরিমানা হিসেবে জমা দিতে হয়েছে তিনশ মার্কিন ডলার, যা ভারতীয় মুদ্রায় পরিবর্তন করলে ২১ হাজার রুপির কিছুটা বেশি।

কলকাতা এফআরআরওর ওয়েবসাইট জানাচ্ছে, ভিসার মেয়াদ শেষ হওয়ার ৯০ দিন পর্যন্ত অতিরিক্ত থাকার জন্য তিনশ ডলার জরিমানা দিতে হয়, তবে বাংলাদেশ, পাকিস্তান আর আফগানিস্তানের ধর্মীয় সংখ্যালঘুদের ক্ষেত্রে এই জরিমানার পরিমাণ মাত্র একশ টাকা।

কলকাতা বিমানবন্দরের ইমিগ্রেশনের সূত্র মতে, সাইফ হাসানকে বিমানবন্দরে আটকে দেওয়া হয়েছে বলে যে সংবাদ প্রচারিত হয়েছে, তা সঠিক নয়। বিমানবন্দরে আসার আগেই তার ভিসার মেয়াদ শেষ হওয়ার ব্যাপারটা নজরে আসে। এতে কলকাতার বিদেশি নাগরিক রেজিস্ট্রেশন দপ্তরের মাধ্যমে ভারতে থাকার মেয়াদ বাড়ানো হয়।

তারা বলছে, ‘বাংলাদেশ জাতীয় দল খেলতে এসেছে ভারতে। এ রকম দলের সদস্যকে বিমানবন্দরে আটকিয়ে রাখার প্রশ্নই ওঠে না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

খালেদা জিয়ার জামিনের শুনানি ১২ ডিসেম্বর পর্যন্ত মুলতবি

স্টাফ রির্পোটার :  কোন প্রকার ব্যর্থতা ছাড়া আগামী ১১ ডিসেম্বরের মধ্যে বিএনপি ...

আইনি প্রক্রিয়া দেখে কর্মসূচির সিদ্ধান্ত নেয়া হবে:রিজভী

স্টাফ রির্পোটার : দলীয় প্রধান বেগম খালেদা জিয়ার জামিনের আদেশকে সামনে রেখে ...