ব্রেকিং নিউজ
Home | বিবিধ | স্বাস্থ্য | “জন্ম নিয়ন্ত্রণ বড়িতে পরিবর্তন আসছে, বাগেরহাটে পরীক্ষামূলক গবেষণা শুরু”

“জন্ম নিয়ন্ত্রণ বড়িতে পরিবর্তন আসছে, বাগেরহাটে পরীক্ষামূলক গবেষণা শুরু”

বাগেরহাট প্রতিনিধি : বাংলাদেশে প্রায় দুই যুগ পর জন্ম নিয়ন্ত্রণ বড়িতে পরিবর্তন আনা হচ্ছে। জন্ম নিয়ন্ত্রণের বহুল ব্যবহৃত পদ্ধতি খাবার বড়ি আরো আধুনিক ও সহনশীল করার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। ইতোমধ্যে তৃতীয় প্রজন্মের এই খাবার বড়ির পরীক্ষামূলক গবেষণা শুরু হয়েছে। প্রায় এক বছর মেয়াদী পরীক্ষামূলক গবেষণাটি পরিবার পরিকল্পনা সেবাপ্রদান কার্যক্রমের মাধ্যমে ঐতিহ্যবাহী বাগেরহাটের শরণখোলা উপজেলা সদর রায়েন্দা ও খোন্তাকাটা ইউনিয়নে প্রথম বারের মতো পাইলট প্রকল্প হিসেবে বাস্তবায়িত হতে যাচ্ছে। এই গবেষণার ফলাফল ভবিষ্যতে বাংলাদেশের পরিবার পরিকল্পনা কর্মসূচিতে তৃতীয় প্রজন্মের খাবার বড়ি অন্তর্ভুক্তকরণে সিদ্ধান্ত নিতে সরকারকে সাহায্য করবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ও পরিবার পরিকল্পনা অধিদপ্তর’র খুলনা অঞ্চলের পরিচালক ব্রজগোপাল ভৌমিক গত শনিবার বাগেরহাটের শরণখোলায় তৃতীয় প্রজন্মের এ খাবার বড়ি গবেষণা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
১৯৯৪ সাল থেকে “সুখী” নামে খাবার বড়ি পরিবার পরিকল্পনা অধিদপ্তর সারা দেশে দম্পতিদের মাঝে বিতরণ করে আসছে। এ বড়ি খেয়ে মায়েদের নানা রকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। এরই পরিপ্রেক্ষিতে পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত খাবার বড়ি সরবরাহের চিন্তা মাথায় রেখে গবেষণা শুরু হয়। প্রথমবারের মতো বাংলাদেশ সরকারের আর্থিক সহযোগিতায় এবং পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালনায় “ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়ারিয়াল ডিজিজ রিসার্স, বাংলাদেশ” (আইসিডিডিআর,বি) নামে ইউনিভার্সাল হেলথ কভারেজ প্রোগ্রাম এই গবেষণা কার্যক্রম বাস্তবায়ন করছে।
যুগ্ম-সচিব বজ্রগোপাল ভৌমিক উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, দেশ এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি সুখী সমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। মাতৃস্বাস্থ্যের উন্নয়নের জন্য সরকারি অর্থে তৃতীয় প্রজন্মের এই খাবার বড়ির পরীক্ষামূলক গবেষণা শুরু হয়েছে। প্রকল্পটি সফল করতে সকলের সহযোগিতা চান তিনি।
পরিবার পরিকল্পনা অধিদপ্তর বাগেরহাটের উপ-পরিচালক আব্দুল আলীম বলেন, তৃতীয় প্রজন্মের পিল স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি বিশাল কর্মযজ্ঞ হয়ে আসছে। এই পিলের গ্রহণযোগ্যতা কেমন হবে এসব বিষয়ে গবেষণা করে সফল হলে পরিবার পরিকল্পনা বিভাগ এই পিল পরবর্তীতে সারা দেশে সরবরাহ করবে।
শরণখোলা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. অসীম কুমার সমদ্দার ও ইউনিভার্সাল হেল্থ কভারেজ প্রোগ্রাম আইসিডিডিআরবি’র গবেষক ও পরিচালক ড. মাহবুব ইলাহী চৌধুরী বলেন, আমাদের অনেক সমস্যার মধ্যেও ফ্যামিলি প্ল্যানিং প্রোগ্রাম অত্যন্ত সফল। আমাদের এই গবেষণার মূল উদ্দেশ্য হচ্ছে দ্বিতীয় এবং তৃতীয় প্রজন্মের খাবার বড়ির মধ্যে গ্রহণযোগ্যতা, পার্শ্বপ্রতিক্রিয়া, ব্যয়-সাশ্রয় বিশ্লেষণ এবং বিতরণ প্রক্রিয়ার তুলনা করা। এই গবেষণার ফলাফলের ওপর নির্ভর করে ভবিষ্যতে বাংলাদেশের পরিবার পরিকল্পনা কর্মসূচিতে তৃতীয় প্রজন্মের খাবার বড়ি অন্তর্ভুক্তকরণে সিদ্ধান্ত নিতে সরকারকে সাহায্য করবে। বর্তমানে যে সুখী বড়ি দেওয়া হচ্ছে, তা খেয়ে মায়েদের মাথাধরা, বমি, মোটা হওয়াসহ বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়ার অভিযোগ পাওয়া যাচ্ছে। তাই গবেষণায় সাইড ইফেক্টের মাত্রা কম হলে এই পিল কর্মসূচির আওতায় আনার পরিকল্পনা রয়েছে সরকারের।
প্রোগাম ম্যানেজার মাহবুবুল আলম বলেন, তৃতীয় প্রজন্মের এই বড়ির বর্তমান বাজার মূল্য ১০০ টাকা। গবেষণায় সফল হলে সরকার সাবসিডি দিয়ে এই পিল সারাদেশে সরবরাহ করবে। পাইলট প্রকল্প হিসেবে শরণখোলা উপজেলার খোন্তাকাটা ও রায়েন্দা এই দুটি ইউনিয়নে পরীক্ষামূলক গবেষণা করা হবে। এর মধ্যে রায়েন্দা ইউনিয়নে ১৪শ’ দম্পতিকে দ্বিতীয় প্রজন্মের (সুখী) পিল এবং খোন্তাকাটা ইউনিয়নে ১৪শ’ দম্পতিকে তৃতীয় প্রজন্মের পিল সরবরাহ করে পার্থক্য নির্ণয়ের জন্য সাড়ে ১০ মাস গবেষণা চালানো হবে। এসব দম্পতির কাছ থেকে প্রতি তিন মাস পর পর তথ্য নেওয়া হবে।
শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে পরিবার পরিকল্পনা অধিদপ্তর বাগেরহাটের উপ-পরিচালক আব্দুল আলীমের সভাপতিত্বে গবেষণা কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন ডা. শিল্পি বোস, রায়েন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান মিলন, খোন্তাকাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন খান, শরণখোলা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বেগম রেবেকা খাতুন, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মহিদুল ইসলাম, প্রকল্পের সিনিয়র ফিল্ড রিসার্চ অফিসার জাহেদ শফিকুর রাজ্জাক প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সটিতে দীর্ঘদিন ধরেই ডাক্তার শূন্য

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ নেত্রকোণা জেলার মদন উপজেলার ৫০ শয্যার স্বাস্থ্য ...

দিনাজপুরে বিনামূল্যে ভিটামিন এ ক্যাপসুল,কৃমিনাশক ট্যাবলেট বিতরন

মোঃ আফজাল হোসেন ফুলবাড়ী দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের ঘোড়াঘাটে বেসরকারী উন্নয়ন সংস্থা ...