Home | অর্থনীতি | জনসন বেবি পাউডার পরীক্ষা করবে বিএসটিআই

জনসন বেবি পাউডার পরীক্ষা করবে বিএসটিআই

স্টাফ রির্পোটার : বাংলাদেশে জনসন অ্যান্ড জনসনের যে বেবি পাউডার বিক্রি হয়, তাতে ক্যানসার সৃষ্টিকারী ক্ষতিকর উপাদান আছে কি না— তা পরীক্ষা করে দেখবে রাষ্ট্রায়ত্ত মাননিয়ন্ত্রক সংস্থা বিএসটিআই।

শুক্রবার সংস্থাটির পরিচালক এস এম ইসহাক আলী বলেন, ওই পাউডারে ক্ষতিকারক অ্যাজবেস্টস আছে কি না— তা পরীক্ষার জন্য প্রথমে দেশের পরীক্ষাগারে পাঠানো হবে। দেশে সম্ভব না হলে সিঙ্গাপুরে পাঠিয়ে পরীক্ষা করার ব্যবস্থা নেওয়া হবে। আমরা বিষয়টি খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছি। রোববার অফিস খোলার পর বাজার থেকে নমুনা সংগ্রহের ব্যবস্থা নেব আমরা।

তবে অ্যাজবেস্টসের উপস্থিতির প্রমাণ পাওয়ার আগ পর্যন্ত বাংলাদেশে জনসন অ্যান্ড জনসনের বেবি পাউডার বিক্রির ওপর কোনো নিষেধাজ্ঞা দেওয়া হবে না বলে জানান তিনি।

গত সপ্তাহে রয়টার্সের এক অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়, ১৯৭১ থেকে ২০০০ সালের মধ্যে বেশ কয়েক দফা পরীক্ষায় অ্যাসবেস্টসের উপস্থিতি ধরা পড়লেও তা গোপনে বিক্রি চালিয়ে গেছে জনসন অ্যান্ড জনসন।

রয়টার্সের ওই প্রতিবেদনের ভিত্তিতে ভারতের মহারাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন, সেখানে জনসন অ্যান্ড জনসনের কারখানা থেকে বেবি পাউডারের নমুনা সংগ্রহ করে পরীক্ষাগারে পাঠায়। ভারতে উৎপাদিত ট্যালকম পাউডার বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, মালদ্বীপেও বিপণন করা হয়। জনসন অ্যান্ড জনসন রয়টার্সের ওই প্রতিবেদনকে ‘একতরফা, মিথ্যে ও রং চড়ানো’ বলে আখ্যায়িত করেছে।

গত বৃহস্পতিবার এক বিবৃতিতে তারা বলেছে, জনসন অ্যান্ড জনসনের ট্যালকম পাউডারকে অ্যাজবেস্টসমুক্ত ও নিরাপদ রাখতে তা নিয়মিত পরীক্ষা করা হয়। ভারতে তারা সরকারের বেঁধে দেওয়া মান অনুসরণ করেই পণ্য উৎপাদন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মাটির নিচে অলৌকিক শব্দ!

টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইলের মধুপুরে কুড়াগাছা ইউনিয়নের আংগারিয়া পাহাড়ি অঞ্চলে মাটির নিচ থেকে ...

ঘুষ লেনদেন : এবার গ্রেফতার দুদকের বাছির

স্টাফ রির্পোটার : ঘুষ লেনদেনের মামলায় ডিআইজি মিজানুর রহমানের পর দুর্নীতি দমন কমিশনের ...