ব্রেকিং নিউজ
Home | অর্থনীতি | ব্যবসা ও বাণিজ্য | চোরাই পথে আসা ভারতীয় সুপারিতে সয়লাব মৌলভীবাজারের হাটবাজার

চোরাই পথে আসা ভারতীয় সুপারিতে সয়লাব মৌলভীবাজারের হাটবাজার

shupari সুপারিজালাল আহমদ, মৌলভীবাজার জেলা প্রতিনিধি : মৌলভীবাজারের সাত উপজেলার হাটবাজারে সুপারির দাম সর্বসাধারণের নাগালের বাইরে চলে গেছে। অত্যধিক দাম বৃদ্ধি পাওয়ায় চোরাই পথে আসা ভারতীয় সুপারিতে সয়লাব জেলার বড়লেখা, জুড়ী, কুলাউড়া, রাজনগর, কমলগঞ্জ, শ্রীমঙ্গল ও মৌলভীবাজার সদর উপজেলার হাটবাজার থেকে শুরু করে সংশ্লিষ্ট উপজেলাগুলোর প্রত্যন্ত এলাকার বাজারগুলোও। সীমান্তবর্তী উপজেলা বড়লেখা, জুড়ী, কুলাউড়া ও কমলগঞ্জের শমশেরনগরসহ বিভিন্ন বাজারে ভারতীয় সুপারির বড় বড় চালান আসছে। ফলে বাংলাদেশি বৈধ সুপারি ব্যবসায়ীরা ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে অভিযোগ উঠেছে। সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, বিগত রমজান মাসের মাঝামাঝি সময় থেকে ক্রমাম্বয়ে সুপারির দাম বাড়তে শুরু করে। বর্তমানে সুপারির আমদানি বন্ধ হয়ে যাওয়ার অজুহাতে খুচরা বাজারে সাড়ে ৫০০ থেকে ৬০০ টাকা দরে বিক্রি হচ্ছে। এই সুযোগে কিছুসংখ্যক চোরাই ব্যবসায়ীরা কুলাউড়ার শরীফপুর সীমান্ত এলাকার হরিপুর, লক্ষ্মিপুর, লালারচক, লাঠিউরা এলাকা দিয়ে ভারতীয় সুপারি এনে জেলার কুলাউড়া উপজেলার আমতলা, বটতলা, নছিরগঞ্জ এবং কমলগঞ্জ উপজেলার শমশেরনগর, পতনউষারসহ বিভিন্ন বাজারে বিক্রি করছে। রাতের আঁধারে ভারতীয় সীমান্তে কাঁটাতারের বেড়ার ওপরে মই দিয়ে ভারতীয় সুপারি, নাসির বিড়ি, ফেনসিডিলসহ বিভিন্ন অবৈধ মালামাল প্রতিনিয়ত বাংলাদেশে প্রবেশ করছে। বাংলাদেশের বাজারে সাড়ে ৩০০ থেকে ৪০০ টাকা দরে ভারতীয় সুপারি বিক্রি করা হচ্ছে এবং এতে স্থানীয় ব্যবসায়ীদের লোকসান হচ্ছে বলে অভিযোগ উঠেছে।
এদিকে এসব প্রবেশে স্থানীয় বিজিবি সদস্যরা সহযোগিতা করছে বলেও অভিযোগ রয়েছে। থানা পুলিশও বিষয়টি জানলেও ব্যবস্থা নিচ্ছে না।
শমশেরনগর মাছ বাজার সংলগ্ন সায়মন ট্রেডার্সের পাইকারি সুপারি বিক্রেতা ইলিয়াছ আলী বলেন, চোরাই পথে ভারতীয় সুপারি আসায় বেচাকেনায় মন্দাভাব দেখা দিয়েছে।
এ ব্যাপারে কুলাউড়া সার্কেলের এএসপি আলমগীর হোসেন (পিপিএম) জানান, বিষয়টি আমার জানা নেই। খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ব্যাংক-বীমা-শেয়ারবাজার খুলছে আজ

স্টাফ রিপোর্টার:  টানা চারদিন বন্ধ থাকার পর আজ সোমবার থেকে আবারও খুলছে ...

ঝিনাইদহে শুরু হয়েছে মৌসুমি ফল তরমুজের রমরমা ব্যাবসা

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ : ঝিনাইদহের হাট বাজার গুলোতে মৌসুমি ফল তরমুজের রমরমা ...