ব্রেকিং নিউজ
Home | বিবিধ | পরিবেশ | চিকন লতার মত দেখতে স্বর্ণলতা

চিকন লতার মত দেখতে স্বর্ণলতা

দেশের গ্রামের পথের পাশে কোনো বড় কিংবা ছোট গাছের ডালে জড়িয়ে থাকে হলদে-সবুজাভ বর্ণের একধরনের লতা। সেই লতার নেই কোনো পাতা, নেই কোনো শিকড়। তবে শীতের সময় এ লতায় ফোটে দুধসাদা রঙের ছোট ঘণ্টাকার ফুল। ফুল সুগিন্ধও বটে।

মধুর জন্য পিঁপড়া আসে ফুলে ফুলে। কমলা বর্ণের পুংকেশরগুলো সাদা রঙের মধ্যে দৃষ্টিনন্দন লাগে। তবে এই সৌন্দর্য দেখতে হলে যত সম্ভব কম দূরত্ব থেকে দেখতে হবে। নরসিংদী গিয়ে গ্রামের এক পথপাশে স্বর্ণলতার ফুল দেখতে পাই।
স্বর্ণলতা শুধুই ধারককে জড়িয়ে বেড়ে ওঠে। ধারক হতে হবে কোনো জীবন্ত গাছ।

কখনো কখনো কোনো গাছকে এ লতা জড়িয়ে ধরে ঢেকে ফেলে। বেশিরভাগ ক্ষেত্রেই কুল (বরই), বাবলা, ইত্যাদি কাঁটাবহুল গাছে জন্মাতে দেখা যায়। রসালো কাণ্ড পত্রবিহীন, সোনার মত রং, আকর্ষণীয় চেহারা। কোন পাতা নেই, লতাই এর দেহ কান্ড মূল সব। লতা হতেই বংশ বিস্তার করে। আমরা সবাই হয়তো এ লতাটিকে চিনি। কোথাও এটি শূন্যলতা বা অলোকলতা হিসেবে পরিচিত। নেপালে এই লতাকে আকাশবেলি নামে ডাকা হয়। এটি আসলে একটি পরজীবী লতা। যে গাছের ওপর বেড়ে ওঠে, সেই কাছের কাণ্ড থেকে খাবার সংগ্রহ করে বেঁচে থাকে। ফুল ছোট এবং ফুলের বৃতি ২ মিলিমিটার, দল ৩ থেকে ৫ মিলিমিটার। এই লতা বাংলাদেশের সব জেলাতেই দেখা যায়।

ভারত, শ্রীলঙ্কাসহ উষ্ণমণ্ডলীয় দেশে এটির বিস্তৃতি রয়েছে। স্বর্ণলতার ইংরেজি নাম Giant dodder। বৈজ্ঞানিক নাম Cuscuta reflexa। এই লতার হস্টেরিয়া নামক চোষক অঙ্গ থাকে। চোষক অঙ্গের মাধ্যমে এটি পোষক উদ্ভিদ থেকে পুষ্টি উপাদান গ্রহণ করে। এটি একবর্ষজীবী লতা।

আমাদের দেশে কয়েকটি প্রজাতি আছে। এ লতা অনেক শাখা লতা তৈরি করে পুরো গাছ জড়িয়ে ফেলে খুব কম সময়ে। ফুল থেকে ফল হয়। বীজ থেকে বংশবৃদ্ধি ঘটে। বাংলাদেশসহ পৃথিবীর উষ্ণমণ্ডলীয় এলাকার আদিবাসীদের কাছে লতাটি লোকজ চিকিৎসায় ব্যবহৃত হয়।

সোনালী রং এর চিকন লতার মত বলে এইরূপ নামকরন। ঔষধি গুন আছে। অনেক ক্ষেত্রি আশ্রয় দাতা গাছের মৃত্যু ঘটিয়ে থাকে। পরজীবী উদ্ভিদটির পুরো কান্ডই বিষাক্ত। বিষক্রিয়ার ধরনগুলো হলো প্রজনন ক্ষমতারোধি, বমন সৃজক, গর্ভপাতক। উদ্ভিদটিকে বাংলায় বলা হয় স্বর্ণলতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

টুঙ্গিপাড়ায় মধুমতি নদীতে লবনাক্ত পানির প্রভাবে দূর্বিষহ জনজীবন

সজল সরকার, টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) // গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় প্রবাহমান মধুমতি নদীর পানিতে লবণের ...

হারিয়ে গেছে গ্রাম বাংলার ঐতিহ্য খড়ম

সুমন কর্মকার, বাগেরহাট // আশির দশকেও বাংলাদেশে অনেকেই ব্যবহার করতেন কাঠের পাদুকা ...