Home | আই টি | চাকরি করা নয় চাকুরী দেবার প্রত্যয়ে উদ্যোক্তা হাট

চাকরি করা নয় চাকুরী দেবার প্রত্যয়ে উদ্যোক্তা হাট

enterprenuer-hut-bangladesh-udogtaস্টাফ রিপোর্টার : রোববার থেকে ঢাকায় শুরু হয়েছে উদ্যোক্তা হাট। দুদিনের এ হাট  ধানমন্ডি ২৭ নম্বর সড়কের উইমেন ভলান্টারি অ্যাসোসিয়েশন (ডব্লিউভিএ) মিলনায়তনে চলছে। প্রথম দিনে ছিলো উপচেপড়া ভীড়। উদ্যোক্তা হাটে তথ্যপ্রযুক্তি, হস্তশিল্প, প্রকাশনা, সফটওয়্যার, নবায়নযোগ্য জ্বালানী, তৈরি পোশাক, জুয়েলারি, হার্বাল খাতের বাংলাদেশের তরুণ সম্ভাবনাময় উদ্যোক্তাদের এ হাটে তাদের নিজস্ব উৎপাদিত পণ্য প্রদর্শন করছেন।

উদ্যোক্তা হাটের আয়োজক বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) ফেসবুকভিত্তিক উদ্যোগ ‘চাকরি খুঁজব না চাকরি দেব’ গ্রুপ। সহযোগী হিসেবে রয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।উদ্যোক্তা হাটে স্টল আছে ২৫টি। হাটে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলো হলো আপন প্লাস, আলিমপন ক্র্যাফটস, বান্ধবী, ই-বিপণন, শিল্প আঙ্গিনা, জেনন ইলেকট্রনিকস বিডি, নানা রকম ডট কম, বিডি ভেঞ্চার, ই কুরিয়ার, পার্পল আইটি, মুদ্রণ ডট কম, শার্পস বিডি, আমার গেজেট, কল্পবাবু মিডিয়া, ২৪হাট ডট কম, ভিপার অ্যান্ড ভিপার লেদার, যেমন তেমন ডট কম, স্পোটিফাই, আইডিয়া ফার্নিচার অ্যান্ড ইন্টেরিয়র, আপনজোন, ক্ষুদ্র সফট, গদি ঘর ও জেড প্যাক।হাটের পৃষ্ঠপোষকতা করছে ই-কুরিয়ার, বিডি ভেঞ্চার, আপন প্লাস ও মেট্রোটেল।উদ্যোক্তা হাটের  আহ্বায়ক আসাদ ইকবাল বলেন, কর্মসংস্থানের একটি বড় অধ্যায় হল আত্মকর্মসংস্থান। যাঁরা উদ্যোক্তা তারা কেবল নিজের দায় নেন না, তাঁরা সমাজের বড় দায়ও কাধে নেন। আমাদের দুর্ভাগ্য যে, আমরা জাতির প্রতি দায়িত্ববান উদ্যোক্তা বেশি আকারে তৈরি করতে পারিনি। জাতীয় উদ্যোক্তা তৈরির পরিবর্তে এক ধরণের সুবিধাবাদী ও অতিমুনাফালোভী ব্যবসায়ী তৈরি হয়েছে বেশি। আমরা সচেতনভাবে উদ্যোক্তা শব্দটি ব্যবহার করছি, ব্যবসায়ী নয়।

বাংলাদেশে একটি উদ্যোক্তাবান্ধব পরিবেশ সৃষ্টি করাই এ হাট আয়োজনের উদ্দেশ্য। এই মেলার মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তারা বাজারের সঙ্গে যুক্ত হতে পারবেন। ভবিষ্যতে সারা দেশেই এ আয়োজন করা হবে।

হাটে অংশ নিচ্ছে চাকরি খুঁজব না চাকরি দেব গ্রুপে যুক্ত হয়ে উদ্যোক্তা হয়েছে এমন ২৫টি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলো হাটে নিজেদের পণ্য প্রদর্শনসহ বিস্তারিত তুলে ধরবে। হাট চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত। প্রতিদিনই থাকবে র‌্যাফেল ড্র। বিস্তারিত: www.facebook.com/groups/uddokta এই ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কুষ্টিয়ায় ডিজিটাল ও উদ্ভাবনী মেলার উদ্বোধন

কুদরতে খোদা সবুজ, কুষ্টিয়া : কুষ্টিয়া জেলা প্রশাসনের আয়োজনে তিন দিনব্যাপী ডিজিটাল ...

জমজমাট স্মার্টফোন ও ট্যাব মেলা

স্টাফ রিপোর্টার: বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হওয়া গ্রামীণফোন স্মার্টফোন ও ...