Home | আন্তর্জাতিক | চলতি বছর আমেরিকা বিশ্বজুড়ে যুদ্ধ শুরু করতে পারে : স্টিফেন লেন্ডম্যান

চলতি বছর আমেরিকা বিশ্বজুড়ে যুদ্ধ শুরু করতে পারে : স্টিফেন লেন্ডম্যান

ইন্টারন্যাশনাল ডেস্ক : চলতি বছর আমেরিকা বিশ্বজুড়ে যুদ্ধ শুরু করতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন রাজনৈতিক বিশ্লেষক স্টিফেন লেন্ডম্যান। ইরানের ইংরেজি নিউজ চ্যানেল প্রেসটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ার উচ্চারণ করেন লেখক এবং বেতার সঞ্চালক লেন্ডম্যান।

তিনি বলেন, আমেরিকা একটি দুর্বৃত্ত রাষ্ট্র এবং চলতি বছরেই আক্ষরিক অর্থেই বিশ্বজুড়ে যুদ্ধ বাঁধানোর ঝুঁকি নিতে পারে এ রাষ্ট্র। রাশিয়ার বিরুদ্ধে দেয়া মার্কিন নতুন হুমকি এবং ইউরোপে দেড় শতাধিকের বেশি ট্যাংক ও সাঁজোয়া গাড়ি মোতায়েনে ওয়াশিংটনের পরিকল্পনা সুদূরপ্রসারী প্রভাব ব্যাখ্যা করতে গিয়ে এ কথা বলেছেন লেন্ডম্যান।

এর আগে, ইউরোপে মোতায়েন মার্কিন বাহিনীর কমান্ডার লে. জেনারেল বেন হোজ বলেছিলেন, চলতি বছরের শেষ নাগাদ ইউরোপে ট্যাংক ও সাঁজোয়া গাড়ি মোতায়েনের পরিকল্পনা করছে পেন্টাগন। সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে যখন বলা হচ্ছে ২ দেশের মধ্যে চলমান উত্তেজনা হ্রাসে ওয়াশিংটন-মস্কো আলোচনা করছে তখন এমন হুমকি দিচ্ছে পেন্টাগন।

এই হুমকির প্রতি ইংগিত করে লেন্ডম্যান বলেন, ওয়াশিংটন কি বিবৃতি দেয় বা প্রধান সংবাদ মাধ্যমগুলো এ সংক্রান্ত কি খবর প্রকাশ করে তা দিয়ে পরিস্থিতি বিচার করা উচিত নয়। বরং আমেরিকা কি নীতি গ্রহণ করছে তার ভিত্তিতে তাদের বিচার করা উচিত।

তিনি বলেন, যখন আলোচনা চলছে ঠিক তখনই রাশিয়ার বিরুদ্ধে আরো বেশি করে যুদ্ধের হুমকি দিচ্ছে আমেরিকা।

সাক্ষাৎকারে এক পর্যায়ে ইউক্রেনে মার্কিন মদদপুষ্ট সরকারকে মারণাস্ত্রসহ অন্যান্য অস্ত্র সরবরাহের অনুমতি দিয়ে আমেরিকার গৃহীত তথাকথিত ফ্রিডম অ্যাক্টের কথাও তুলে ধরেন লেন্ডম্যান। এ ছাড়া মার্কিন প্রভাবাধীন ন্যাটোর পূর্ব ইউরোপে অধিকহারে আমেরিকান ও ন্যাটো সেনা মোতায়েনের বিষয়টিও উঠে আসে তার আলোচনায়। এর মধ্য দিয়ে রাশিয়ার প্রতি ওয়াশিংটনের চরম বৈরী নীতিরই প্রকাশ ঘটছে বলে তিনি মনে করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কেনিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ২৭

ইন্টারন্যাশনাল ডেস্ক :  কেনিয়ায় রাজধানী নাইরোবির কাছে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে কমপক্ষে ২৭ ...

ছেলেকে চাকরি দেয়ায় ১০ বছরের কারাদণ্ডের মুখোমুখি সৌদি মন্ত্রী

ইন্টারন্যাশনাল ডেস্ক :  ক্ষমতার অপব্যবহার করে ছেলেকে মন্ত্রণালয়ের চাকরি দেয়ার অভিযোগে বিচারের ...