ব্রেকিং নিউজ
Home | ফটো সংবাদ | চলতি অধিবেশনেই পাস হবে ফাইন্যান্সিয়াল রিপোর্টিং আইন ২০১৩ : অর্থমন্ত্রী

চলতি অধিবেশনেই পাস হবে ফাইন্যান্সিয়াল রিপোর্টিং আইন ২০১৩ : অর্থমন্ত্রী

abul mal abdul muthitস্টাফ রিপোর্টার : প্রস্তাবিত ‘ফাইন্যান্সিয়াল রিপোর্টিং আইন ২০১৩’-এর বিষয়ে চার্টার্ড একাউটেন্টসদের ঘোরতর আপত্তি রয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। কিন্তু সংসদের চলতি অধিবেশনেই এটি উপস্থাপন করে পাস হবে বলেও জানান তিনি। বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, চার্টার্ড একাউটেন্টসরা যেসব ভুল-ত্রুটি করেন, ফাঁকি দেন, তারা চান না যে সেটা ধরা পড়ুক। অর্থমন্ত্রী আরও বলেন, চার্টার্ড একাউটেন্টসদের বিরুদ্ধে যথেষ্ট অভিযোগ আছে। স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে বলা হয়েছে তারা সব কিছু ধ্বংস করে দিচ্ছে। তাদের রিপোর্টের সঙ্গে বাস্তবতার সম্পর্ক সব সময় থাকে না। তাদের অবশ্যই দায়িত্বশীল হতে হবে এবং নিয়ন্ত্রক কমিশনের কাছে দায়বদ্ধ করতে হবে।

বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে এ সংক্রান্ত একটি অধ্যাদেশ জারি করা হয়েছিল জানিয়ে মন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর গত ২০১০ সালে এটি সংসদে উপস্থাপন করা হয়। মন্ত্রী জানান, তখন এটি পাস করা হয়নি, কারণ আমরা চেয়েছি আইনটি নতুন করে করা হবে। সে কারণে সংসদ থেকে একটি কমিটি করে দেওয়া হয়। এ কমিটির উপরও ওই চক্র প্রচুর চাপ প্রয়োগ করে। আর কমিটিও প্রতিবেদন জমা দিতে চার বছর সময় লাগিয়েছে।

মন্ত্রী জানান, আইনটি প্রণয়নে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করা হয়েছে। সঙ্গত কারণেই চার্টার্ড একাউটেন্টদের মতের সঙ্গে আমাদের পুরোপুরি মিলবে না। তারাই পরীক্ষা করবেন, আবার তাই স্ট্যান্ডার্ড নির্ধারণ করবেন এটা হয় না। মন্ত্রিসভার অনুমোদন পাওয়া আর্থিক প্রতিবেদন আইন-২০১৩ এর বিল সংসদের এ অধিবেশনেই উপস্থাপন করা হবে বলেও মন্ত্রী জানান। তবে একটি মহল আইনটি পাসের বিরোধিতা করছে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে সিএনজি অটো রিক্সা শ্রমিক ইউনিয়নের কমিটি গঠন

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ নেত্রকোণা মদন উপজেলায় মিশুক, সিএনজি, অটো রিক্সা ...

মদনে হানাদারমুক্ত দিবস পালিত

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা)ঃ নেত্রকোণা মদনে উপজেলা প্রশাসন ও মুক্তিযুদ্ধ সংসদ কমান্ডের ...