Home | জাতীয় | চলছে ভোট গণনা

চলছে ভোট গণনা

স্টাফ রির্পোটার : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯ আসনে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এখন চলছে ভোট গণনা। রোববার সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত একটানা এই ভোটগ্রহণ চলে।

সরজমিনে দেখা যায়, বিভিন্ন কেন্দ্রে সকাল থেকেই নারী-পুরুষ ভোটাররা শীত উপেক্ষা করে লাইন ধরে ভোটাধিকার প্রয়োগ করেছেন। এবারেই কোনো জাতীয় সংসদ নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ হয়েছে। যে ছয়টি আসনে ইভিএমে ভোট হয়েছে, সেসব আসনের ভোটাররা যন্ত্রের সাহায্যে ভোট দিয়ে সন্তোষ প্রকাশ করেছেন।

তবে ভোটের দিন ও তার আগের রাতে সহিংসতায় এ পর্যন্ত ১৬ জন নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। কুমিল্লায় এক বিএনপি কর্মীকে পিটিয়ে ও একজনকে গুলি করে হত্যা করা হয়েছে। এছাড়া  নাটোরে একজন আওয়ামী লীগ কর্মী নিহত, নরসিংদী শিবপুরে একজনকে কুপিয়ে হত্যা, লক্ষ্মীপুরে দুর্বৃত্তদের গুলিতে একজন, নোয়াখালী বেগমগঞ্জে এক আনসার সদস্য নিহত, চট্টগ্রামের পটিয়ায় এক যুবলীগ কর্মী, কক্সবাজারের পেকুয়ায় একজন, বাঁশখালীতে জাতীয় পার্টির কর্মী, রাঙামাটিতে যুবলীগ নেতা, রাজশাহীর মোহনপুরে আওয়ামী লীগ নেতা, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলায় গুলিতে এক রাজমিস্ত্রি, টাঙ্গাইলে এক বিএনপি নেতার মরদেহ উদ্ধার ও বগুড়ার কাহালুতে একজন নিহত হয়েছেন।

মহাজোটের সঙ্গে থাকা জাতীয় পার্টিসহ ঐক্যফ্রন্টের প্রায় ৪৫ জনের মতো প্রার্থী ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। এরইমধ্যে ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন বলেছেন, একটি কেন্দ্র থেকেও খবর আসেনি ভোট সুষ্ঠু হয়েছে। ভোট কারচুপির অভিযোগ তুলেছেন ঐক্যফ্রন্টের মুখপাত্র ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তবে ঐক্যফ্রন্টের এই অভিযোগ অস্বীকার করে সরকারি দল আওয়ামী লীগ থেকে বলা হয়েছে বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া ভোট সুষ্ঠু হয়েছে। পরাজয় নিশ্চিত জেনে বিএনপি-জামায়াত শক্তি আওয়ামী লীগের নেতাকর্মীদের হত্যা করা শুরু করেছে।

কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া ভোট সুষ্ঠু হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। রোববার সকাল ১১টার কিছু আগে রাজধানীর উত্তরা ৫ নম্বর সেক্টরের আইইএস স্কুল অ্যান্ড কলেজ ভোটকেন্দ্রে নিজের ভোট দেয়ার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা বলেন তিনি।

সিইসি বলেন, ‘চট্টগ্রাম, নোয়াখালীসহ বিভিন্ন স্থানে ছোটখাটো বিচ্ছিন্ন ঘটনার কথা আমি শুনেছি। ঘটনাগুলো ঢাকায় বসে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে এ বিষয়ে স্পষ্ট নির্দেশনা দেয়া আছে, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে, সংশ্লিষ্ট কেন্দ্রে ভোট বন্ধ থাকবে।’

বিভিন্ন কেন্দ্রে বিএনপির এজেন্ট নেই- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে নূরুল হুদা বলেন, এজেন্ট যদি কেন্দ্রে না আসে, সেক্ষেত্রে আমরা কী করতে পারি? নির্বাচন অংশগ্রহণমূলক হচ্ছে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সেটা ভোট শেষে বলা যাবে।

দেশের অনেক কেন্দ্রে কক্ষের পর্দা খুলে ভোট দিতে বাধ্য করা হচ্ছে- এমন অভিযোগ প্রসঙ্গে সিইসি বলেন, এ ধরনের ঘটনা ঘটার কথা নয়। এমন পরিস্থিতি তৈরি হলে ভোট বন্ধের জন্য নির্দেশনা দেয়া আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জালালাবাদে তালেবানের বিরুদ্ধে বিক্ষোভে গুলিতে নিহত ৩

ইন্টারন্যাশনাল ডেস্ক: আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহরে দেশটির জাতীয় পতাকা পরিবর্তন না করার ...

মুনিয়ার আত্মহত্যা: বসুন্ধরার এমডিকে আদালতের অব্যাহতি

স্টাফ রিপোর্টার: িকলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়ার আত্মহত্যা প্ররোচনার মামলা থেকে বসুন্ধরা গ্রুপের ...