Home | আন্তর্জাতিক | চন্দ্রবিজয়ের ৫০ বছর

চন্দ্রবিজয়ের ৫০ বছর

ইন্টারন্যাশনাল ডেস্ক : আজ ২০ জুলাই, ৫০ বছর আগে অর্থাৎ ১৯৬৯ সালের এই দিনে অবিশ্বাস্য ঘটনা ঘটিয়েছিলেন তিনজন মানুষ। এদিন চাঁদের বুকে পা রেখে তারা বদলে দিয়েছিলেন মানবসভ্যতার ইতিহাস। চাঁদের বুকে মানুষের পায়ের স্পর্শের ৫০ বছর পূর্ণ হলো আজ।

১৬ জুলাই ১৯৬৯, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ভোর ৬টা ৪৫ মিনিটে তিনজন তাদের নাশতা সারেন। এরপর নভোচারীর পোশাক পরেন। পেছনে ফিরে সবার উদ্দেশে হাত নেড়ে ধীরে ধীরে রকেটের ভেতর অদৃশ্য হয়ে যান। বিশ্বের মানুষ সেদিন টেলিভিশনের পর্দায় এ  দৃশ্য সরাসরি দেখেছিল। সকাল ৯টা ৩২ মিনিটে ৭৬ লাখ পাউন্ড জ্বালানি ভরা নাসার ‘স্যাটার্ন ৫’ রকেটের ইঞ্জিনের অংশ প্রজ্বলিত হয়। তারপর উড়াল দেয় মহাকাশের দিকে। চাঁদের মাটিতে পৌঁছাতে তাদের সময় লেগেছিল ৪ দিন। ২০ জুলাই চাঁদের কক্ষপথে প্রদক্ষিণের পর এই উপগ্রহের মাটিতে নামেন তিন মহাকাশচারী। প্রথম পা রাখেন মার্কিন মহাকাশচারী নীল আর্মস্ট্রং। তার পরে এডুইন অলড্রিন। সবশেষে নামেন পাইলট মাইকেল কলিন্স।

ফেরার সময় একটি ব্যাগে নমুনা হিসেবে সাড়ে ২১ কিলোগ্রাম চাঁদের মাটি এবং পাথর ভরে ফিরে এসেছিলেন তারা। পরে জানা গিয়েছিল, সেই ব্যাগটি হারিয়ে ফেলেছিল নাসা। তবে ২০১৩ সালে সেটির খোঁঁজ মেলে। যে রকেটে চেপে উড়েছিল অ্যাপোলো ১১, তার উচ্চতা ছিল ৩৬৪ ফুট। ওজন ছিল ২ লাখ ৩৯ হাজার ৭২৫ কিলোগ্রাম। আর অ্যাপোলো ১১’র ওজন ছিল ৪৫ হাজার ৭০২ কিলোগ্রাম। পৃথিবী থেকে উৎক্ষেপণ এবং ফের পৃথিবীতে অবতরণ, এই মিশনটা সম্পূর্ণ হতে মোট সময় লেগেছিল আট দিন তিন ঘণ্টা ১৮ মিনিট।

পৃথিবীতে ফিরে চাঁদে পা রাখা প্রথম মানুষ নীল আর্মস্ট্রং বলেছিলেন, একজন মানুষের জন্য একটি ছোট পদক্ষেপ, মানবতার জন্য এক বিশাল অগ্রযাত্রার দরজা খুলে দিতে পারে।

এই অভিযান নিয়ে নানা বিতর্কের জন্ম হয়েছে তখন থেকেই। অনেকেই অভিযান ও চাঁদে পা রাখার ঘটনা নিয়ে এখনো সন্দেহ পোষণ করেন। তবে যতই বিতর্ক থাকুক সারা বিশ্বেই আজ ওই অভিযানের ৫০ বছর পূর্তি উৎসব পালিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ব্রিজের রেলিং ভেঙে বাস খাদে, ৬ জন নিহত

ফরিদপুর প্রতিনিধি : ঢাকা-খুলনা মহাসড়কের ফরিদপুর সদর উপজেলার ধুলদী রেল গেট এলাকায় ...

মোজাফফর আহমদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

স্টাফ রির্পোটার : মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য ও ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সভাপতি ...