ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | চতুর্থবারের মতো সৌদি সফরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের

চতুর্থবারের মতো সৌদি সফরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের

ইন্টারন্যাশনাল ডেস্ক :  গত আট মাসের মধ্যে চতুর্থবারের মতো সৌদি আরব সফর করছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির সফরের পরপরই সৌদি গেলেন ইমরান। শনিবার তিনি সৌদি আরবে পৌছান। তবে হঠাৎ করে ইমরানের সৌদি সফরে নজর রেখেছে প্রতিবেশী দেশগুলো।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নিয়মিত সফরের অংশ হিসেবেই ইমরান খান সৌদিতে গেছেন। আন্তর্জাতিক ও আঞ্চলিক পরিস্থিতি পর্যালোচনার পাশাপাশি দ্বিপক্ষীয় সহযোগিতা নিয়ে তিনি সৌদি নেতাদের সঙ্গে বৈঠক করবেন।

তবে আরব সূত্রের বরাত দিয়ে পাকিস্তানি পত্রিকা ডন জানিয়েছে, ইমরান খান আগামী ১৮ থেকে ২০ ডিসেম্বর মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠেয় আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে রাজি হওয়ায় সৌদি আরব অসন্তুষ্ট হয়েছে। আর বিষয়টি অবহিত হওয়ার পরই সৌদি সফরের সিদ্ধান্ত নেন ইমরান।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদের আহ্বানে কুয়ালালামপুর সামিট নামের যে আন্তর্জাতিক সম্মেলন হতে যাচ্ছে তাতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ছাড়াও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান ও কাতারের আমির শেইখ তামিম বিন হামাদ আলে সানি অংশ নেবেন। এছাড়া ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ও ইন্দোনেশিয়ার জুকো উইদোদো অংশ নিতে পারেন।

সৌদি সরকার কুয়ালালামপুর সামিটকে ভালোভাবে দেখছে না বলে জানা গেছে। সৌদি আরব মনে করছে, এই সামিট মুসলিম বিশ্বে রিয়াদের প্রভাব আরও হ্রাস করবে।

এছাড়া সফরে ইমরান খান সৌদি-ইরান সম্পর্ক উন্নয়নের চেষ্টাও চালাতে পারেন বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...

বাংলাদেশ ও পর্তুগাল বর্ধিত আন্তঃ-সংসদীয় সহযোগিতায় সম্মত

আনোয়ার এইচ খান ফাহিম, ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগাল: বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব ...