Home | ব্রেকিং নিউজ | চট্টগ্রামে বার্ন হাসপাতাল নির্মাণের সম্ভাব‍্য জায়গা পরিদর্শনে আসছেন স্বাস্থ্য সচিব

চট্টগ্রামে বার্ন হাসপাতাল নির্মাণের সম্ভাব‍্য জায়গা পরিদর্শনে আসছেন স্বাস্থ্য সচিব

চট্টগ্রাম ব‍্যুরো : চট্টগ্রাম বার্ন হাসপাতাল গড়ে তুলতে এবার মাঠে নেমেছে স্বাস্থ্য বিভাগ। যদিও আগেই স্বাস্থ্য বিভাগ ও জেলা প্রশাসনের একটি টিম বার্ন হাসপাতালের তিনটি সম্ভাব্য জায়গা নির্ধারণ করেছেন। তবে বৃহত্তর এ অঞ্চলের জনসাধারণের শতভাগ স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে আরও একাধিক জায়গা দেখতে চান সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আর বিশেষ স্থানে বিশেষায়িত এ হাসপাতাল রূপ দিতে এবার সম্ভাব্য জায়গা খুঁজতে চট্টগ্রামে আসছেন স্বয়ং স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, চীনের অর্থায়নে চট্টগ্রামে বার্ন হাসপাতাল গড়ে তোলার কথা থাকলেও শুধুমাত্র জায়গার অভাবে অনিশ্চিত হয়ে পড়ে তা। যদিও চলতি বছরে হাসপাতাল গড়ে তুলতে চীন সরকারের পক্ষ থেকে পুনরায় আগ্রহের কথা জানালে তোড়জোড় শুরু করে স্বাস্থ্য বিভাগ। যার জন্য গত মাসের ১৪ নভেম্বর নগরীর তিনটি স্থানে হাসপাতালের জন্য সম্ভাব্য জায়গাও নির্ধারণ করেন স্বাস্থ্য বিভাগ ও জেলা প্রশাসনের গঠিত টিম। তবে সেই জায়গা নিয়েও তৈরি হয় বিভিন্ন ধুম্রজাল।

তবে সম্প্রতি স্বাস্থ্য বিভাগের এক বৈঠকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল এরিয়াতে বার্ন হাসপাতাল গড়ে তুলতে পরামর্শ আসে। যার প্রেক্ষিতে কাল (বৃহস্পতিবার) চট্টগ্রামে আসছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নানের নেতৃত্বে একটি টিম। যাতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম এবং শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেনসহ স্বাস্থ্য বিভাগের একটি দল। যারা বার্ন হাসপাতালের জায়গা পরিদর্শনের পাশাপাশি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালও পরিদর্শন করবেন। একই সাথে সংশ্লিষ্টদের সাথে আলোচনায় বসবেন বলে জানা যায়।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির বলেন, ‘সম্প্রতি এক সভায় বার্ন হাসপাতালের জায়গা নিয়ে আলোচনা হয়। যাতে হাসপাতালের পরিচালকের পক্ষ থেকে দুটি জায়গার প্রস্তাবনা আসে। ওই দুটি জায়গা দেখতেই চট্টগ্রামে আসছেন সচিব। পাশাপাশি কোভিড-১৯ এর সেকেন্ড ওয়েব মোকাবেলা ও চট্টগ্রাম বিভাগে স্বাস্থ্যসেবার সার্বিক উন্নয়নকল্পে জনপ্রতিনিধি, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও সুধীজনের সাথে মতবিনিময় সভাতেও বসবেন তিনি’।

তথ্য মতে, সকাল সাড়ে দশটায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন ও মতবিনিময় সভায় অংশগ্রহণ করবেন স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান। পরবর্তীতে দুপুর সাড়ে ১২ টায় চট্টগ্রাম বার্ন ও প্লাস্টিক সার্জারি হাসপাতাল নির্মাণের জন্য ‘নির্ধারিত’ স্থান পরিদর্শন এবং দুপুর আড়াইটায় চট্টগ্রাম সার্কিট হাউসে কোভিড-১৯ এর সেকেন্ড ওয়েব মোকাবেলা ও চট্টগ্রাম বিভাগে স্বাস্থ্যসেবার সার্বিক উন্নয়নকল্পে জনপ্রতিনিধি, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও সুধীজনের সাথে মতবিনিময় সভায় উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, ২০১৬ সালের ১৯ সেপ্টেম্বর চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল এলাকায় বিশেষায়িত বার্ন ইউনিট গড়ে তুলতে পরিদর্শনে আসে চীন সরকারের ৯ সদস্যের একটি প্রতিনিধি দল। কিন্তু প্রস্তাবিত স্থানে জায়গার পরিমাণ কম হওয়ায় জটিলতা সৃষ্টি হয়। অনিশ্চয়তায় পড়ে বার্ন ইউনিটের প্রকল্পটি। তবে চলতি বছরের ২০ জুলাই এক বৈঠকে চীন সরকারের পক্ষ থেকে চট্টগ্রামে ‘বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ বার্ন হাসপাতাল’ নির্মাণের প্রস্তাব দেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত। যার প্রেক্ষিতে গত ২৪ সেপ্টেম্বর জায়গা নির্ধারণের জন্য চট্টগ্রাম জেলা প্রশাসনে চিঠি দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাণীনগরে ৩ জুয়ারীসহ আটক ৪

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর রাণীনগর থানাপুলিশ পৃথক অভিযান চালিয়ে ৩ জুয়ারীসহ ...

হাতিয়ায় গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন, ফেসবুকে ভিডিও ভাইরাল

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় স্বামীর অনুপস্থিতির সুযোগে স্থানীয় সন্ত্রাসীরা ঘরে ...