ব্রেকিং নিউজ
Home | সারা দেশ | চট্টগ্রামের লোহাগাড়ায় জাতীয় শোক দিবস পালন

চট্টগ্রামের লোহাগাড়ায় জাতীয় শোক দিবস পালন

(বাম থেকে উপরে) চট্টগ্রামের উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত শোক সভায় ইউএনও বক্তব্য রাখছেন ইউএনও মোহাম্মদ ফিজনূর রহমান। উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে আয়োজিত শোক সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন ওয়াসিকা আয়েশা খাঁন এমপি। (বাম থেকে নিচে) উপজেলা আওয়ামী যুবলীগ আয়োজিত শোক সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন অধ্যাপক ড. আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভী এমপি। চুনতি হাকিমিয়া কামিল মাদ্রাসার উদ্যোগে আয়োজিত শোক সভায় মোনাজাত পরিচালনা করছেন আলহাজ্ব মাওলানা কাজী নাছির উদ্দিন।

(বাম থেকে উপরে) চট্টগ্রামের উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত শোক সভায় ইউএনও বক্তব্য রাখছেন ইউএনও মোহাম্মদ ফিজনূর রহমান। উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে আয়োজিত শোক সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন ওয়াসিকা আয়েশা খাঁন এমপি। (বাম থেকে নিচে) উপজেলা আওয়ামী যুবলীগ আয়োজিত শোক সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন অধ্যাপক ড. আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভী এমপি। চুনতি হাকিমিয়া কামিল মাদ্রাসার উদ্যোগে আয়োজিত শোক সভায় মোনাজাত পরিচালনা করছেন আলহাজ্ব মাওলানা কাজী নাছির উদ্দিন।

লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি : চট্টগ্রামের লোহাগাড়ায় ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগ, উপজেলা আওয়ামী যুবলীগ, ইউনিয়ন পরিষদ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পৃথক পৃথক কর্মসূচী পালন করেছে।

লোহাগাড়া উপজেলা প্রশাসন :
লোহাগাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে খতমে কোরআন, মিলাদ মাহফিল, মোনাজাত, চিত্রাংকন, হামদ, নাথ ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতা। পরে উপজেলা পাবলিক হলে ইউএনও মোহাম্মদ ফিজনূর রহমানের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন লোহাগাড়া থানার অফিসার ইনচার্জ মোঃ শাহজাহান, মুক্তিযোদ্ধা সংসদ লোহাগাড়া উপজেলা কমান্ডার আকতার আহমদ সিকদার, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের উপ-প্রচার সম্পাদক নুরুল আবছার চৌধুরী, যুদ্ধকালীন গ্র“প কমান্ডার মোস্তফিজুর রহমান চৌধুরী, পল্লী বিদ্যুৎ লোহাগাড়া জোনাল অফিসের এজিএম নেপাল চন্দ্র ঘোষ, প্রেস ক্লাব সভাপতি নুরুল ইসলাম, সাংবাদিক মোঃ জামাল উদ্দিন, ডেপুটি কমান্ডার আবদুল হামিদ ও মুক্তিযোদ্ধা আকম নুরুন্নবী চৌধুরী। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন প্রধান শিক্ষিকা দিলরুবা আক্তার। অনুষ্ঠান শেষে স্থানীয় মুক্তিযোদ্ধাদের নিকট কম্বল বিতরণ করা হয়। অনুষ্ঠানে এলাকার মুক্তিযোদ্ধাগণ, শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী ও উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

লোহাগাড়া উপজেলা আওয়ামীলীগ :
লোহাগাড়া উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয় আধুনগরস্থ এক কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনের মহিলা সংসদ সদস্য ও বিশিষ্ট নারী নেত্রী ওয়াসিকা আয়েশা খাঁন। উপজেলা আওয়ামীলীগ সভাপতি খোরশেদ আলম চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সালাহ উদ্দীন হিরুর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি এড. এ. কে. এম সিরাজুল ইসলাম চৌধুরী। সভায় আলোচক ছিলেন আওয়ামীলীগ নেতা এরশাদুল হক ভেট্টু, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি আবদুস শুক্কুর রশিদী, লোহাগাড়া প্রেস ক্লাব সভাপতি নুরুল ইসলাম, সাংবাদিক মোঃ জামাল উদ্দীন, হাজী দেলোয়ার হোসেন, অধ্যাপক স্বপন চৌধুরী, মাষ্টার আবদুল মোতালেব, আনিস উল্লাহ, দপ্তর সম্পাদক তৈয়বুল হক বেদার, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুল কালাম আজাদ, ফজলে এলাহী আরজু, উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক রিদুয়ানুল হক সুজন, যুগ্ম আহ্বায়ক মিজানুর রহমান ও মোর্শেদুল আলম নিবিল প্রমুখ।
প্রধান অতিথি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রেখে যাওয়া আদর্শকে বুকে লালন করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। বঙ্গবন্ধু একজন সৎ, সাহসী ও সফল রাষ্ট্রনায়ক ছিলেন। তিনি বাঙালী জাতির কল্যাণে আমৃত্যু কাজ করে গেছেন। তিনি বাংলাদেশকে বিশ্বের দরবারে পরিচিত করেছেন। শেষ পর্যন্ত এ বাঙালী জাতির জন্য তিনি ও তাঁর পরিবারকে উৎসর্গ করে গেছেন। বাংলাদেশকে নিয়ে তাঁর অনেক স্বপ্ন ছিল। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সেই স্বপ্নের বাংলাদেশ গড়ার লক্ষ্যে নিরলসভাবে কাজ চালিয়ে যাচ্ছেন।

লোহাগাড়া আওয়ামী যুবলীগ :
জাতীয় শোক দিবস উপলক্ষে লোহাগাড়া উপজেলা আওয়ামী যুবলীগের উদ্যোগে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। উপজেলা সদরের ছমদিয়া মাদ্রাসা চত্বরে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন যুবলীগ নেতা মুজিবুর রহমান। প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য অধ্যাপক ড. আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভী। বক্তব্য রাখেন দক্ষিণ জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি এডভোকেট আকম সিরাজুল ইসলাম চৌধুরী, এডভোকেট হুমায়ুন কবির রাসেল, দক্ষিণ জেলা আওয়ামীলীগের উপ-প্রচার সম্পাদক নুরুল আবছার চৌধুরী, এডভোকেট মোহাম্মদ আলী, মুক্তিযোদ্ধা হাজী দেলোয়ার হোসেন, স্থানীয় আওয়ামীলীগ নেতা এস এম আবদুল জব্বার, লোহাগাড়া শহর উন্নয়ন কমিটির সভাপতি মামুনুর রশিদ চৌধুরী, আবদুল গণি সম্রাট, যুবলীগ নেতা মিয়া মোহাম্মদ শাহজাহান, জহির উদ্দিন ও শ্রমিকলীগ নেতা ফরিদ উদ্দিন সওদাগর।
প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভী এমপি জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবনের বিভিন্ন দিক বর্ণনা করেন। স্বাধীনতার পর থেকে জাতিরজনককে হত্যাসহ বাংলাদেশ বিরোধী ষড়যন্ত্র শুরু হয়। এ ষড়যন্ত্রে তৎকালীন গণমাধ্যম ও তৎকালীন বিরোধী দলীয় নেতারা জড়িয়ে পড়ে। ব্যাপকভাবে অপপ্রচার করা হয়। এতে প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে ছিল স্বাধীনতা যুদ্ধে পরাজিত শক্তি। এ ষড়যন্ত্রের শিকার হয়ে স্বপরিবারে শাহাদত বরণ করেন জাতিরজনক। অথচ স্বাধীনতার পর বঙ্গবন্ধু সাড়ে তিন বছরে দেশে ব্যাপক উন্নয়ন করেছেন। ইসলামী মূল্যবোধ প্রতিষ্ঠার জন্য ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছেন। নিষিদ্ধ করেছিলেন মদ ও জুয়া। তিনি প্রতিষ্ঠা করেছেন মাদ্রাসা বোর্ড। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার ব্যাপকভাবে উন্নয়নের কাজ করছেন। লোহাগাড়া সাতকানিয়ায় ব্যাপক উন্নয়নের পরিকল্পনা করা হয়েছে। চট্টগ্রাম থেকে টেকনাফ পর্যন্ত উন্নয়নের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। এ জন্য বরাদ্ধ করা হয়েছে ৮০ হাজার কোটি টাকা।

চুনতি ইউনিয়ন পরিষদ :
জাতীয় শোক দিবস উপলক্ষে চুনতি পরিষদ কার্যালয়ে আলোচনা সভা খতমে কোরআন ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন চুনতি ইউপি চেয়ারম্যান জয়নাল আবেদীন। বক্তব্য রাখেন চুনতি ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি শাহ্ আলম পল্টু, আওয়ামীলীগ নেতা মোঃ আনিছ উল্লাহ, জানে আলম, মশিউল আলম খান ছিদ্দিকী, যুবলীগ নেতা জাহাঙ্গীর হোসেন ও ওয়াহেদুল হক হোছাইনী প্রমুখ। মিলাদ মাহফিল ও মোনাজাত পরিচালনা করেন স্থানীয় আউলিয়া মসজিদের খতিব মাওলানা সাজেদুল কাদের। এ অনুষ্ঠানে চুনতি ইউনিয়ন পরিষদের মেম্বারগণসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারীদের নিকট মিষ্টি বিতরণ করা হয়।

চুনতি হাকিমিয়া কমিল মাদরাসা :
মরহুম শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী উপলক্ষে চুনতি হাকিমিয়া কমিল মাদরাসা মিলনায়তনে খতমে কোরআন, মিলাদ, দোয়া ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসুচী পালন করা হয়েছে। মাদরাসার অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা হাফিজুল হক নেজামীর সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক হামিদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত শোক সভায় প্রধান অতিথি ছিলেন মাদরাসার গভর্নিং বডির প্রতিষ্টাতা সদস্য আলহাজ্ব মাওলানা কাজী নাছির উদ্দিন। উদ্বোধনী বক্তব্য রাখেন অধ্যক্ষ হাফিজুল হক। মিলাদ পরিচালনা করেন সহকারী অধ্যাপক মাওলানা রিদুয়ানুল হক। পরে প্রধান অতিথি দেশ ও জাতীর কল্যাণ এবং মগফিরাত কামনা করে বিশেষ মুনাজাত করেন। এতে সকল ছাত্র ও শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জঙ্গিবাদের বিরুদ্ধে নারীদের এগিয়ে আসার আহ্বান কৃষিমন্ত্রীর

জাহিদুল হক মনির,শেরপুর: “বাংলাদেশের নারীরা আজ অনেক সাহসী। যুদ্ধাপরাধী কামারুজ্জামানের মানবতাবিরোধী অপরাধের মামলায় ...

গাইবান্ধার দারিয়াপুরে কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

সুমন কুমার বর্মন, গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধা সদর উপজেলার দারিয়াপুরে কুইজ প্রতিযোগিতার ...