ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | ঘুরে দাড়াচ্ছে ফকিরহাটের দেশের একমাত্র মহিষ প্রজনন ও উন্নয়ন খামার

ঘুরে দাড়াচ্ছে ফকিরহাটের দেশের একমাত্র মহিষ প্রজনন ও উন্নয়ন খামার

বাগেরহাট প্রতিনিধি : ঘুরে দাড়াচ্ছে বাগেরহাটে দেশের একমাত্র মহিষ প্রজনন ও উন্নয়ন খামারটি। নানা প্রতিকুলতার মধ্যদিয়েও সরকারের বিশেষ নজরদারিতে ক্রমান্বয়ে সম্প্রসারিত হচ্ছে এই খামারটি। গবাদী পশূ পালন বৃদ্ধি ও পর্যাপ্ত মাংশ এবং দুধের চাহিদা মেটাতে প্রতিবছর এ খামার থেকে দেশের বিভিন্ন জেলায় শংকর জাতের বকনা ও ষাড় ভতূর্কী মূল্যে বিতরণ করছে সরকার। দক্ষিনাঞ্চলের উপকুলীয় এলাকায় জলবাযু পরিবর্তনের সাথে তালমিলিয়ে শংকর জাতের এই মহিষের খামারটি বিস্তার লাভ করছে।

জানা গেছে, দেশের একমাত্র মহিষ প্রজনন ও উন্নয়ন খামারটি বাগেরহাটের ফকিরহাট উপজেলার পিলজংগ ইউনিয়নের ভেড়বাড়ী এলাকায় অবস্থিত। ১৯৮৪-সালে খুলনা মংলা মহাসড়কের পাশে ৮০ একর জমির উপর নির্মিত ১১টি টিন সেডে ২২৫টি মহিষ নিয়ে কার্যক্রম শুরু করে এ খামারটি। এখানে ১৯০ টি পুর্নবয়ষ্ক গাভী, ৩৬ টি ষাড়, ১২৪ টি বকনা, ৬১,টি এড়ে বাছুর ৬১ টি.বকনা বাছুর, ৪ টি বলদ মিলিয়ে মোট ৪৬৬ টি মহিষ এই খামারের যাত্রা শুরু করে। এরমধ্যে ২০টি বকনা ও উপকুলীয় এলাকায় ভতূকী মূল্যে বিতরনের প্রস্তুতি রয়েছে। ভতূকী মূল্যে এ খামার থেকে দেশের বিভিন্ন এলাকায় শংকর জাত উন্নয়নের জন্য পূর্ণবয়ষ্ক মহিষ বিতরন করা হয়। প্রতিদিন ৯০ থেকে ৯৫ লিটারের দুধ বিক্রি করা হয় এ খামার থেকে। দুধের মান ও পুষ্টি গুনের জন্য এ মহিষ খামারের আলাদা সুনাম অর্জন করেছে ইতোমধ্যে। শংকর জাতের মহিষ প্রজনন খামারটি আরো সম্প্রসারিত করার লক্ষ্যে মহিষের চাহিদা অনুযায়ী পর্যাপ্ত পরিমান উন্নতমানের খাবার মজুত থাকার পাশাপাশি মান সম্মত পুষ্টিকর দুধ উৎপাদন এবং সরবরাহ ব্যবস্থা চলমান রয়েছে। চলতি বছরের ১৮ মার্চে কোটেশনের মাধ্যমে ঢাকার মেসাস মাহিয়ান বিল্ডার্স নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান মহিষের খাবার সরবরাহের দ্বায়িত্ব পায়। তার পর থেকে ঠিকাদারি প্রতিষ্ঠানটি নিয়ম মাফিক খাবার সরবরাহ করে আসছে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত মহিষ উন্নয়ন প্রকল্পের আওতায় বর্তমানে খামারটিতে শুকনা খড় ১২,০৪০০ কেজি, সয়াবিন মিল ৪,৫০০ কেজি, গমের ভূসি ২০,০০০ কেজি, রক সল্ট ৩০০ কেজি, ভূট্টা ৭৫০০ কেজি, খেসারি ৪৯০০ কেজি, ছোলা ২০০০ কেজি, ভিটামিন ৯০০ কেজি, আয়োডিন লবন ২০০ কেজি মজুত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

তাহিরপুরে ঘাগড়াঘাটে ইজারাদারের কাছে চাঁদাদাবী ও লক্ষাধিক টাকা লুট

সুনামগঞ্জ প্রতিনিধি : সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার যাদুকাটা নদীর ঘাগড়া ঘাটে বৈধ ইজারাদার ...

খালেকের উপর হামলাকারীদের গ্রেফতারের দাবিতে প্রতিবাদ সভা

আবু সাঈদ ঃ সাতক্ষীরা পৌরসভার ১নং ওয়ার্ড আওয়ামীলীগের সহ সভাপতি আব্দুল খালেকের ...