ব্রেকিং নিউজ
Home | বিবিধ | পরিবেশ | ঘুরে এলাম পাখিগ্রাম আশুরহাট পাখি পল্লী

ঘুরে এলাম পাখিগ্রাম আশুরহাট পাখি পল্লী

মাহবুব মুরশেদ শাহীন, হরিণাকুণ্ডু (ঝিনাইদহ) : গত শীত মৌসুমের বিদায় লগ্নে আমাদের একটি টিম পার্শ্ববর্তী উপজেলা শৈলকূপার আশুরহাট পাখি গ্রাম দেখতে যাওয়ার প্রোগ্রাম করেও নানা ব্যস্ততার কারনে শেষ পর্যন্ত আর হয়ে ওঠেনি । কিন্তু আজ হঠাৎ করে একটি সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে শৈলকুপার সারুটিয়াতে যেতে হয়।

বেলা সাড়ে এগারোটার মধ্যে সামাজিক দায়বদ্ধতার পর্বটি সম্মানজনক ভাবে সম্পন্ন করে আমার অনুজপ্রতিম পলাশকে আশুরহাট পাখি গ্রাম দেখে বাড়ি ফেরার প্রস্তাব করলে সেও বিনা বাক্য ব্যয়ে সম্মতি প্রকাশ করে। দুপুর পৌনে একটা নাগাদ কাঙ্ক্ষিত পাখি গ্রাম আশুরহাট পৌছালাম। স্থানীয়দের সাথে কথা বলে জানতে পারলাম, আব্দুর রাজ্জাক নামে এক ধনাঢ্য ব্যক্তির দুটি দীঘি এবং দীঘি পাড়ের পার্শ্ববর্তী বাগান ঘিরে শীতের মৌসুমে বিভিন্ন প্রজাতির হাজার হাজার অতিথি পাখিদের কলকাকলিতে এলাকাটি মুখরিত হয়ে ওঠে। আর এসকল পক্ষীকুল দেখতে ভিড় জমায় বিভিন্ন এলাকার পাখি প্রেমিক আবাল বৃদ্ধ বনিতাসহ উৎসাহী জনতা ।

শুক্রবারের ভর দুপুরেও শতশত বিভিন্ন প্রজাতির পাখি গাছের ডালে ডালে মাতামাতি করছিল। তবে পার্শ্ববর্তী মসজিদে জুমার জামাতে গমনকারী দুজন মুসল্লী ছাতা মাথায় দিয়ে পাখি নিবাস অতিক্রম করছিল। তারা বললো, যে কোন মুহূর্তে পাখি পথচারীদের শরীরে বিষ্ঠা ত্যাগ করে। নামাজের পবিত্রতার জন্য ছাতা দিয়ে আত্মরক্ষা করছে । তারা আরও জানায় বিদায়ী মৌসুমে কিছু লোভী মানুষ অনেক পাখিকে নির্বিচারে শিকার করেছে। সে কারনে এবার এখনও পাখির আনাগোনা অনেক কম। তবে ভর মৌসুমে হয়ত আবারও পাখির কলকাকলিতে মুখরিত হয়ে ওঠবে আশুরহাট। স্বার্থকতা ফিরে পাবে পাখিগ্রাম নামটির।

প্রশাসনসহ সচেতন নাগরিক সমাজকে এগিয়ে আসতে হবে পক্ষীকুলের জন্য অভয়ারণ্য খ্যাত এলাকাটির নিরাপত্তা নিশ্চিত করতে। প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনা র মাধ্যমে দুস্কৃতিকারী দু’চারজনকে জেল জরিমানা দেওয়া যেতে পারে। যে কোন মুল্যে সুরক্ষা পাক আশুরহাট পাখিপল্লী-এই হোক আমাদের অঙ্গিকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সক্রিয় সেই নেত্রীরা এখন নীরব

স্টাফ রির্পোটার : নবম সংসদ নির্বাচনে বিএনপির সংরক্ষিত আসনের সংসদ সদস্য ছিলেন ...

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে প্রথম একজনের মৃত্যু

স্টাফ রির্পোটার : বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে প্রথম ...