Home | ব্রেকিং নিউজ | ঘাড় থাকুক ব্যথামুক্ত

ঘাড় থাকুক ব্যথামুক্ত

ডা: প্রফেসর আলতাফ হোসেন সরকার : ৩৭ বছর বয়স। মুক্তা ইয়াসমিন। কাজ করেন মোবাইল অপারেটর কোম্পানিতে। সাড়ে তিন বছর ধরে তার ঘাড়ের (নেক) ডানদিকে ব্যথা। মাঝেমধ্যে চিন চিন করে। ব্যথা ঘাড় থেকে বাহুতে, বুকের সামনে এবং ডান হাতের আঙুলে ব্যথায় জিন জিন করে। ফিজিক্যাল পরীক্ষায় দেখা গেল, ডান এবং বাঁ-দিকে সম্পূর্ণ সালাম ফেরাতে পারে না এবং ব্যথা হয়। মাথা পেছন দিকে সম্পূর্ণ নিতে পারে না এবং ব্যথা হয়। তার থুঁতনি এবং মাথা কিছুটা সামনের দিকে এসেছে। ঘাড়ের দুই পাশের নেক মাসেল এবং ট্রাপিজিয়েস মাসেল টেন্টার। শক্তিও কিছুটা কম।

আমি সব সময় লিখে থাকি, ফিজিওথেরাপি চিকিৎসা শুরুর আগেই অ্যাসেসমেন্ট সঠিক রোগ চিকিৎসার জন্য অত্যন্ত প্রয়োজন। আজও আমি তাই বলব। আমি মনে করি, এ রোগীর জন্য সঠিক ফিজিওথেরাপি চিকিৎসা তার রোগের উপশম হবে বলে। এ রোগীর সব কষ্টের মূল কারণ হলো, মাংসের দুর্বলতা, লিগামেন্টের অসুস্থতা ও নেকের কার্ভেচারের পরিবর্তন এবং সর্বোপরি মাসেল ইমব্যালেন্স, যা তাকে কাজের সময় এন্টিরিওর হেড পোশ্চার তৈরি করে। প্রথমেই খুব সুন্দর করে সফট টিস্যু মবিলাইজেশন করতে হবে।

তারপর মেন্যুয়াল থেরাপির মাধ্যমে তার পোশ্চার করেকশন করতে হবে এবং সঙ্গে সঙ্গে স্ট্যাবেলাইজিং এক্সারসাইজের মাধ্যমে এ করেকশনকে ধরে রাখতে হবে। তার সঙ্গে লো-লেভেল লেজার থেরাপি, আল্ট্রাসাউন্ড থেরাপি ব্যবহার করতে হবে এবং ওয়াক্সপ্যাক দিয়ে তার ঘাড়ের স্ট্রোকিং করে দিতে হবে। এরপর অ্যাপ্লাইড কাইনিসিওলজি বেজড এক্সারসাইজের মাধ্যমে নেক ও আশপাশের মাসেলের শক্তি বাড়াতে হবে।

ঘাড়ের ব্যথা প্রতিরোধ চিকিৎসার চেয়ে অনেক উপকারী। যেমন : সঠিকভাবে ঘুমানো, কম্পিউটার ব্যবহার করার সময় চোখের লেভেল ঠিক রাখা, সঠিক ভঙ্গিতে ফোনে কথা বলা, প্রচুর পানি পান করা, হাতে ওজন ব্যবহার করার সময় সঠিক নিয়ম মেনে চলা, মাথা-ঘাড় ও কাঁধের সঠিক ভঙ্গি মেনে চলা, ঘাড়ের মাংসের ট্রিগার পয়েন্ট রিলিফ করা, হুইপ্লাস প্রতিরোধ করা, একই অবস্থায় বেশিক্ষণ কাজ না করা, প্রতিদিন ঘাড়ের মাংসের নিয়মিত স্ট্রেসিং ও স্ট্রেন্দেনিং করা।

খাদ্য তালিকায় একটু পরিবর্তন আনতে হবে। যেমন : প্রচুর পানি খেতে হবে, দুধ বা দুগ্ধজাতীয় খাবার বেশি খেতে হবে, সঙ্গে আদা, পেঁপে ও হলুদ খেতে হবে। সুপ্রিয় পাঠক, আপনারা যারা এ রোগে ভুগছেন তারা এ চিকিৎসার মাধ্যমে আশা করি দ্রুত আরোগ্য লাভ করবেন।

লেখক : ব্যাকপেইন বিশেষজ্ঞ, লেজার ফিজিওথেরাপি সেন্টার, ঢাকা।

 

 

[প্রিয় পাঠকপাঠিকা, আপনিও বিডিটুডে২৪.কম এর অংশ হয়ে উঠুন শেয়ার করুন নিজের অভিজ্ঞতা প্রকাশ করুন নিজের প্রতিভা আপনিও হতে পারেন লেখক অথবা মুক্ত সাংবাদিক সমকালীন ঘটনা, সমাজের নানান সমস্যা, জীবন যাপনে সঙ্গতিঅসঙ্গতি সহ লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ঘরোয়া টিপস্ বিভিন্ন বিষয়ে বস্তনিষ্ঠ অপনার যৌক্তিক মতামত সর্বোচ্চ ১০০০ শব্দের মধ্যে গুছিয়ে লিখে আপনার নিজের ছবি এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ (যদি থাকে) মেইল করুন bdtoday24@gmail.com- ঠিকানায় লেখা আপনার নামে প্রকাশ করা হবে]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নাগেশ্বরীর ৩ ইউনিয়নের বন্যায় ক্ষতিগ্রস্থরা অর্থ সহায়তা পাবে ১কোটি ৩০লাখ টাকা

অনিরুদ্ধ রেজা, কুড়িগ্রাম : বাংলাদেশের উত্তারাঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্থ জনগোষ্টির জরুরী সহায়তা প্রকল্পের ...

বাংলাদেশি সিনেমা থেকে কতো পারিশ্রমিক নিচ্ছেন সানি লিওন?

বিনোদন ডেস্ক : বাংলাদেশের সিনেমায় অভিনয় করবেন বলিউড অভিনেত্রী সানি লিওন। এরই মধ্যে ...