Home | ব্রেকিং নিউজ | গ্রেনেড হামলা মামলা : রায় প্রত্যাখ্যান বিএনপির

গ্রেনেড হামলা মামলা : রায় প্রত্যাখ্যান বিএনপির

স্টাফ রিপোর্টার : বহুল আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলায় দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে বিএনপি। এটিকে সরকারের ফরমায়েশি রায় উল্লেখ করে তা প্রত্যাখ্যানও করেছে দলটি। বুধবার (১০ অক্টোবর) দুপুরে রায়ের পর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

ফখরুল বলেন, বিএনপি মনে করে এই রায় রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। ক্ষমতাসীন সরকারের রাজনৈতিক ফরমায়েশি রায় প্রত্যাখ্যান করছি। সরকার তার রাজনৈতিক উদ্দেশ্য হাসিল করার জন্য আদালতকে ব্যবহার করল। যেমনটি জিয়া অরফানেজ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে রায়ে করা হয়েছিল। এই রায়ের বিরুদ্ধে রাজনৈতিক ও আইনি কর্মূসূচিও থাকবে বলে জানান তিনি। তবে তাৎক্ষণিকভাবে সেই কর্মসূচি ঘোষণা করেননি। পরবর্তীতে কর্মসূচির কথা জানিয়ে দেয়া হবে বলে জানান ফখরুল।

মামলার তদন্ত প্রক্রিয়া সম্পর্কে বিএনপি মহাসচিব বলেন, দেশবাসী জানে তৎকালীন (চারদলীয় জোট) সরকারই দোষীদের বিচারের জন্য মামলা দায়ের করেছে। এফবিআই ও ইন্টারপোলকে তদন্তে সম্পৃক্ত করেছে। বিচার বিভাগীয় তদন্তের ব্যবস্থা করছে। এসব তদন্তে এবং এক এগারোর সরকারের সময়ে তদন্তে তারেক রহমানকে সম্পৃক্ত করা হয়নি। তখন (এক-এগারোতে) কারাগার থেকে জবানবন্দিতে শেখ হাসিনা তারেক বা বিএনপির বিরুদ্ধে কোনো অভিযোগ করেননি। ৬২ জন সাক্ষীর কেউ বিএনপি বা তারেক রহমানের নাম উল্লেখ করেনি।

ফখরুল বলেন, ক্ষমতায় আসার পর বিতর্কিত পুলিশ কর্মকর্তা কাহ্হার আকন্দকে নিয়োগ দিয়ে এ মামলাকে রাজনৈতিক রূপ দেয়া হয়েছিল। ২০০৮ সালে তিনি আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী হিসেবে প্রচারণা চালিয়েছেন। নতুন তদন্ত কর্মকর্তা মুফতি হান্নানকে রিমান্ডে নিয়ে নির্যাতন করে তারেক রহমানের নাম জড়িয়ে বক্তব্য নিয়ে এই মামলায় আসামি করে। পরবর্তীতে মুফতি হান্নান আদালতে বলেন, অত্যাচার করে তারেকের বিরুদ্ধে জবানবন্দি আদায় করা হয়েছে। সাক্ষীদের সাক্ষ্য ও মুফতি হান্নানের বক্তব্য প্রত্যাহার করার পর তারেকের বিরুদ্ধে অভিযোগের আর কোনো ভিত্তি থাকে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

হার-জিত জীবনেরই অংশ : নির্বাচনী বিপর্যয়ের পর মোদি

ইন্টারন্যাশনাল ডেস্ক : গুজরাট রাজ্যে জয় পেয়েছিলেন। জোটবদ্ধ হয়ে ক্ষমতায় এসেছেন বিহার ও ...

প্রচণ্ডভাবে ঘৃণা করি সেইসব অমানুষদের : প্রিয়তি

বিনোদন ডেস্ক : রিকশাওয়ালার ওপর চড়াও হওয়া সেই নারীর চরম সমালোচনা করেছেন মিস ...