Home | বিবিধ | কৃষি | গোপালগঞ্জসহ তিন জেলায় রেইজ বেড পদ্ধতিতে গম আবাদে সাফল্য

গোপালগঞ্জসহ তিন জেলায় রেইজ বেড পদ্ধতিতে গম আবাদে সাফল্য

গোপালগঞ্জ প্রতিনিধি, গোপালগঞ্জসহ ৩ জেলায় রেইজ বেড পদ্ধতিতে কৃষি গবেষণা ইনষ্টিউট উদ্ভাবিত বারি গম ২৫ ও ২৬ জাতের আবাদ করে কৃষক বাম্পার ফলন পেয়েছে। প্রতি হেক্টরে এ দু’ জাতের গম সাড়ে ৩ টন উৎপাদিত হয়েছে। রেইজ বেড পদ্ধতিতে গম আবাদ করলে বীজ ও শ্রমিক খরচ ২০ ভাগ সাশ্রয় হয়। ক্ষেতে ইদুরের আক্রম হয় না। এ বছর কম শীতেও বারি গম ২৫ ও ২৬ জাত ভাল ফলন দিয়েছে।
পিরোজপুর-গোপালগঞ্জ-বাগেরহাট সমন্ধিত কৃষি উন্নয়ন প্রকল্পের সহায়তায় এ বছর পিরোজপুর-গোপালগঞ্জ-বাগেরহাট জেলার ৩ হাজার কৃষক ৩ শ’ ৫০ হেক্টর জমিতে রেইজ বেড পদ্ধতিতে বারি ২৫ ও ২৬ জাতের গমের প্রদর্শনী প্লট করে। শনিবার গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া উপজেলা সদরের পাটাগাতী সরদারপাড়া গ্রামের কৃষক মোঃ বাকা শেখের জমিতে উৎপাদিত এ জাতের গম কর্তন ও পরিমাপ করে প্রকল্পের পক্ষ থেকে জানানো হয় প্রতি হেক্টরে সাড়ে ৩ টন গম উৎপাদিত হয়েছে।
টুঙ্গিপাড়া উপজেলা সদরের পাটাগাতী সরদারপাড়া গ্রামের কৃষক মোঃ বাকা শেখ বলেন, নতুন রেইজ বেড পদ্ধতিতে গম আবাদে বীজ ও শ্রমিক খরচ অন্তত ২০ ভাগ সাশ্রয় হয়েছে। এ পদ্ধতিতে গমের আবাদ করলে ক্ষেতের মধ্যে সহজে আলো বাতাস প্রবেশ করে। তাই ইদুর বাসা বাধতে পারেনা। ইদুরের আক্রমন না থাকায় ২৫ ভাগ গম রক্ষা পেয়েছে। এ গমে ৩টি সেচ দিতে হয়েছে। এ বছর কম শীতে বারি গম ২৫ ও ২৬ জাত ভাল ফলন দিয়েছে। এ জাতের গম আবাদ করে আমরা লাভবান হয়েছি।
প্রকল্পের উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা এইচ এম খায়রুল বাসার বলেন, প্রথম বছরই বারি গম ২৫ ও ২৬ জাত ভাল ফলন দিয়েছে। কিন্তু এ জাতের হেক্টরে ৫ টন পর্যন্ত ফলন দেয়ার ক্ষমতা রয়েছে। শীত কম থাকায় ফলন কম হয়েছে। তবে অন্যান্য জাতের তুলনায় এ জাত গরমের মধ্যেও ভাল ফলন দিতে সক্ষম।
গোপালগঞ্জ কৃষি সম্প্রসারনের ডিডি সমীর কুমার গোস্বামী বলেন, ৩ জেলায় রেইজ বেড পদ্ধতিতে বারি গম ২৫ ও ২৬ জাতের বাম্পার ফলন হয়েছে। গমে রোগ বালাই বা ইদুরের আক্রমন হয়নি। এছাড়া এ পদ্ধতিতে চাষাবাদে খরচ সাশ্রয় হয়। এ সব কারণে কৃষক লাভবান হয়েছেন। আগামী বছর এ জাতের গমের আবাদ সম্প্রসারিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইতালিতে ডাকসুর সাবেক জিএসকে সংবর্ধনা

ইন্টারন্যাশনাল ডেস্ক :   ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের (ডাকসু) সাবেক জিএস ও বাংলাদেশ ...

পাকিস্তানের সেনা চৌকি ধ্বংসের দাবি ভারতের

ইন্টারন্যাশনাল ডেস্ক :  পাকিস্তানের একাধিক সীমান্ত চৌকি ও বাংকার গুঁড়িয়ে দেয়ার দাবি করেছে ...