Home | প্রযুক্তি বিশ্ব | গুগল সার্চে শীর্ষে ‌‘কাশ্মীরি গার্ল’

গুগল সার্চে শীর্ষে ‌‘কাশ্মীরি গার্ল’

প্রযুক্তি ডেস্ক : মোদি সরকার সংবিধান থেকে কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের পর হঠাৎ পাল্টে গেছে ভারতের গুগল। গত কয়েক দিনে সব কিছু টপকে ভারত এখন জানতে চাইছে কাশ্মীরি মেয়ে এবং তাদেরকে বিয়ে করার উপায়। ‘কাশ্মীরি গার্ল’ এবং ‘কাশ্মীরি গার্লস’ নামে এই দুই কি-ওয়ার্ড দিয়ে গুগলে সবচেয়ে বেশিবার সার্চ করেছে ভারতীয়রা।

‘কাশ্মীরি গার্ল’ লিখে সার্চে প্রথম স্থানে রয়েছে কেরালা রাজ্য। এর পরেই রয়েছে কর্ণাটক রাজ্য। তারপরেই রয়েছে দিল্লি, মহারাষ্ট্র ও তেলেঙ্গানা রাজ্য। গুগলে কাশ্মীরি মেয়েদের নিয়ে সার্চের তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। এর পর সপ্তম ও অষ্টম স্থানে রয়েছে তামিলনাড়ু ও উত্তরপ্রদেশ।

গত সোমবার সন্ধ্যার পর থেকেই গুগল সার্চে সব কিছু ছাপিয়ে উপরে উঠে আসে কাশ্মীরি মেয়ে। কিন্তু কাশ্মীরি কন্যাদের বাইরের রাজ্যে বিয়ে করা আগেও নিষিদ্ধ ছিল না। বিশেষ মর্যাদাপ্রাপ্ত জম্মু-কাশ্মীরের মেয়েরা তাদের রাজ্যের বাইরে বিয়ে করতেই পারতেন। কিন্তু সে ক্ষেত্রে বিয়ের পরে তারা বাপেরবাড়ির সব সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত হতেন। জম্মু-কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল হয়ে গেলে এই বঞ্চিত হওয়ার পর্বও বাতিল হবে। নিজের রাজ্যের বাইরে বিয়ে হলেও সে ক্ষেত্রে কাশ্মীরি কন্যারা পিতৃসূত্রে সম্পত্তির উত্তরাধিকার হবেন।

গুগলের বর্তমান ছবিকে কার্যত ‘অবমাননাকর’ বললেও কম বলা হয়। সোশ্যাল মিডিয়া সয়লাব কাশ্মীরে জমি আর মেয়েদের খোঁজ করে। সেখানে সাম্প্রতিক ট্রেন্ড দেখে মনে হচ্ছে, যেন এত দিন দূরে থাকা দ্রাক্ষাফল অবশেষে হাতের মুঠোয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে ডিবি পুলিশের হাতে ২ (দুই) ইয়াবা কারবারি আটক

সুদর্শন আচার্য্য, মদন, নেত্রকোণা : নেত্রকোণার মদন উপজেলা তিয়শ্রী ইউনিয়নের বাস্তা গ্রামে ...

মদনে ক্ষুদ্র নৃ—গোষ্ঠীর মধ্যে ভেড়া ও অন্যান্য উপকরণ বিতরণ

সুদর্শন আচার্য্য, মদন, নেত্রকোণা ঃ সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃ—গোষ্ঠীর মাঝে ...