Home | প্রযুক্তি বিশ্ব | গুগলে বাংলায় ভয়েস সার্চের সুবিধা

গুগলে বাংলায় ভয়েস সার্চের সুবিধা

প্রযুক্তি ডেস্ক :  এতদিন যারা ইংরেজি ভাষায় গুগলে ভয়েস সার্চ করে এসেছেন; তারা প্রত্যাশা করতেন- সুযোগটি যদি বাংলা ভাষার ক্ষেত্রেও দেওয়া হতো, তাহলে অনেক ভালো হতো। এবার তাদের জন্য এটি খুশির খবরই বটে। কারণ এখন বাংলায় ভয়েস সার্চের সুবিধা দিচ্ছে গুগল

সোমবার এক ব্লগ পোস্টে গুগল কর্তৃপক্ষ বিষয়টি জানিয়েছে। শুধু তাই নয়- নতুন করে ৩০টি ভাষাকে ভয়েস সার্চ অপশনে যুক্ত করেছে গুগল। এ হালনাগাদের ফলে ১০০ কোটি মানুষ এমন সুবিধার আওতায় চলে আসবে।

সূত্র জানায়, বাংলা ভাষার পাশাপাশি নেপালি, তেলেগু, মারাঠি, তামিলসহ বিভিন্ন প্রাচীন ভাষাও রয়েছে। ফলে বিশ্বের মোট ১১৯টি ভাষাভাষি মানুষ গুগলের এই ভয়েস সার্চ সুবিধা গ্রহণ করতে পারবে।

গুগল জানায়, সব ব্যবহারকারীর কাছেই পৌঁছে যাবে ভাষাগুলো। শিগগিরই নতুন ভাষাগুলো ব্যবহার করে গুগলের অন্য অ্যাপগুলোতে ভয়েস কমান্ডের সুবিধা যুক্ত হবে। ফলে গুগলের ট্রান্সলেশনে বাংলা ভাষায় ভয়েস কমান্ডের সাহায্যে কোন শব্দের অর্থ খুঁজে বের করা যাবে

অবশেষে মনে হয় গুগলে বাংলা ভাষা ইংরেজির মতোই প্রস্ফুটিত হয়ে উঠবে। এখন এটা শুধু বাংলাদেশের ব্যবহারকারীর ওপর নির্ভর করে, তিনি কোন ভাষায় ভয়েস সার্চ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

হার-জিত জীবনেরই অংশ : নির্বাচনী বিপর্যয়ের পর মোদি

ইন্টারন্যাশনাল ডেস্ক : গুজরাট রাজ্যে জয় পেয়েছিলেন। জোটবদ্ধ হয়ে ক্ষমতায় এসেছেন বিহার ও ...

প্রচণ্ডভাবে ঘৃণা করি সেইসব অমানুষদের : প্রিয়তি

বিনোদন ডেস্ক : রিকশাওয়ালার ওপর চড়াও হওয়া সেই নারীর চরম সমালোচনা করেছেন মিস ...