ব্রেকিং নিউজ
Home | জাতীয় | গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা করার দাবি গার্মেন্টস মজদুর ইউনিয়নের

গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা করার দাবি গার্মেন্টস মজদুর ইউনিয়নের

garments in bangladeshস্টাফ রিপোর্টার : বর্তমান প্রেক্ষাপটে একটি ছোট পরিবারে মোটামুটিভাবে বেঁচে থাকার যাবতীয় খরচ বিবেচনা করে গার্মেন্টস শিল্পে কর্মরত শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা করার দাবি জানিয়েছে শ্রমিক সংগঠন গার্মেন্টস মজদুর ইউনিয়ন।

 

শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্টস মজদুর ইউনিয়নের উদ্যোগে আয়েজিত এক শ্রমিক সমাবেশে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি ফয়জুল হাকিম এসব কথা বলেন।

 

তিনি দাবি করেন, আজকের দিনে ৪ সদস্যের একটি শ্রমিক পরিবারের বেঁচে থাকার জন্য দৈনিক খাবার খরচ প্রয়োজন ৩৩১ টাকা, সেই হিসেবে মাসিক প্রায় ১০ হাজার টাকা।

 

এর সঙ্গে ঘর ভাড়া, চিকিৎসা ভাতা, যাতায়াত ভাড়া, সন্তানদের শিক্ষা ভাতা হিসেব করে ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা উল্লেখ করে তিনি বলেন, অথচ সরকার গার্মেন্টস মালিকের স্বার্থেই শ্রমিকদের প্রকৃত মজুরী থেকে বঞ্চিত করছে।

 

ফয়জুল হাকিম অভিযোগ করে বলেন, সরকার শ্রমিক স্বার্থ বিরোধী শ্রম আইন করে কারখানায় শ্রমিকদের ট্রেড-ইউনিয়ন করার অধিকারও কেড়ে নিয়েছে।

 

সমাবেশে সংগঠনের কেন্দ্রীয় সদস্য দেলোয়ার হোসেন বলেন, আগুনে পুড়িয়ে, ভবন ধসে, শ্রমিক হত্যার জন্য দায়ী খুনী মালিকদের সর্বোচ্চ শাস্তি না দিয়ে সরকার মালিকদের সেবা করছে।

 

সভাপতির বক্তব্যে সুমন মল্লিক আইএলও ৯৭ ও ৯৮ কনভেনশন অনুযায়ী শ্রম আইন করার দাবি জানিয়ে বলেন, বর্তমানে ঢাকায় সকল কারখানায় ছুটির দিনেও জোর করে জেনারেল ডিউটি করানো হচ্ছে। কিন্তু এ অবস্থার পরিত্রাণ প্রয়োজন।

 

সমাবেশে গার্মেন্টস মজদুর ইউনিয়নের ঢাকা অঞ্চলের সদস্য ওবায়দুর ভূইয়া, ঢাকা অঞ্চলের সদস্য সামিউল আলমসহ অন্যরা বক্তব্য রাখেন।

 

সমাবেশ শেষে এক বিক্ষোভ মিছিল পল্টন মোড়ে গিয়ে শেষ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে সিএনজি অটো রিক্সা শ্রমিক ইউনিয়নের কমিটি গঠন

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ নেত্রকোণা মদন উপজেলায় মিশুক, সিএনজি, অটো রিক্সা ...

মদনে হানাদারমুক্ত দিবস পালিত

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা)ঃ নেত্রকোণা মদনে উপজেলা প্রশাসন ও মুক্তিযুদ্ধ সংসদ কমান্ডের ...