Home | টিপস | গরমে যেভাবে নিবেন ত্বকের যত্ন

গরমে যেভাবে নিবেন ত্বকের যত্ন

বিডিটুডে ডেস্ক : দেশের বিভিন্ন স্থানের তাপমাত্রা দিন দিনই বাড়ছে। সূর্যের প্রখরতা যত তীব্র হয় ততই ত্বক ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। এ কারণে এই সময়ে ত্বকের বিশেষ যত্ন নেয়া প্রয়োজন।  রোদে পুড়ে অনেকের ত্বক এ সময় কালো হয়ে যায়। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এমন আবহাওয়ায় ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরন করলে ভালো উপকার পেতে পারেন।

পানি : পানির চেয়ে ত্বকের ভালো কোনো চিকিৎসা নেই। এটা শুধু আমাদের তৃষ্ণাই মেটায় না, গোটা শরীরের কার্যক্ষমতা ঠিক রাখে। শরীর থেকে সব টক্সিন বের করে দেয়। তাই ত্বক ভালো রাখতে গরমের সময় বেশি পরিমানে পানীয় খেতে হবে। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এ সময় বিভিন্ন ধরনের ফলের রস, ডাবের পানি, গ্রিণ টি অথবা শুধু পানি পান করতে হবে প্রচুর পরিমানে।

ফাস্টফুড কম খান : বেশি পরিমানে প্যাকেটজাত খাবার কিংবা ফাষ্ট ফুড খাওয়া ঠিক নয়। এর পরিবর্তে প্রতিদিনের খাদ্যতালিকায় তরমুজ, শসা, কমলা এবং লেটুসপাতা রাখতে পারেন। এগুলোতে প্রচুর পরিমানে পুষ্টি উপাদান এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এছাড়া সবুজ শাকসবজি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে।

সানস্ক্রিন ব্যবহার :  রোদের হাত থেকে ত্বক বাঁচাতে বাইরে যাওয়ার আগে অবশ্যই ভালোভাবে সানস্ক্রিন লাগাতে হবে।

ত্বক পরিষ্কার রাখুন :  নিয়মিত ত্বক পরিষ্কার রাখাটা জরুরি। এজন্য নিয়মিত শশা এবং অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। এছাড়া টক দইয়ের সঙ্গে মধু মিশিয়ে সহজেই ক্লিনজার তৈরি করা যায়। এটা শুধু ত্বক পরিষ্কারই করবে না, আর্দ্রতাও বজায় রাখবে।  ত্বকের ময়লা দূর করতে সপ্তাহে অন্তত একবার স্টিম থেরাপি নেওয়াটা জরুরি। এটা ত্বক পরিষ্কার ও নরম করতে সাহায্য করে।

মিশ্রণ ব্যবহার ও ব্যায়াম :  ত্বকের ট্যানিংয়ের জন্য সমপরিমান মধু এবং লেবুর রস মিশিয়ে মুখে লাগাতে পারেন। এটিও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ভালো কাজ করে। নিয়মিত ব্যায়ামও ত্বকের সজীবতা বজায় রাখতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জাপানে সংসদের উচ্চকক্ষের নির্বাচনে আবের জয়

ইন্টারন্যাশনাল ডেস্ক : জাপানের ক্ষমতাসীন প্রধানমন্ত্রী শিনজো আবের দল এলডিপি ও তার জোট ...

ফের ব্যালট পেপার চালুর ডাক মমতার

ইন্টারন্যাশনাল ডেস্ক : নির্বাচনে ইভিএমের বদলে আবারও ব্যালট পেপার চালুর ডাক দিয়েছেন পশ্চিমবঙ্গের ...