ব্রেকিং নিউজ
Home | ফটো সংবাদ | খুলনা-২ আসনটি আওয়ামী লীগ ও বিএনপির জন্য চ্যালেঞ্জের

খুলনা-২ আসনটি আওয়ামী লীগ ও বিএনপির জন্য চ্যালেঞ্জের

স্টাফ রিপোর্টার : ১৯৭৩ সালের পর ৪০ বছরে আর কখনো খুলনা-২ আসনে পাস করতে পারেনি আওয়ামী লীগ। ফলে এটি বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিতি পেয়ে যায় স্থানীয় পর্যায়ে। ৪০ বছর পর গত দশম সংসদ নির্বাচনে বিএনপির অনুপস্থিতিতে আওয়ামী লীগ প্রার্থী মিজানুর রহমান মিজান এখানে এমপি নির্বাচিত হন। আগামী সংসদ নির্বাচনে আসনটি তাই আওয়ামী লীগ ও বিএনপির জন্য চ্যালেঞ্জের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

দীর্ঘদিন পর ফিরে পাওয়া এ আসন হাতছাড়া করতে চায় না আওয়ামী লীগ। আর ৪০ বছর ধরে নিজের দখলে থাকা আসটি হারিয়ে বিএনপি প্রস্তুতি নিচ্ছে সেটি পুনরুদ্ধারের।
খুলনা বিভাগীয় শহরের সদর আসন বলে খ্যাত এ আসনে নবম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী নজরুল ইসলম মঞ্জু এমপি নির্বাচিত হয়েছিলেন।

এখন পর্যন্ত খুলনা-২ আসনে দুই দলের যে দুজন সম্ভাব্য প্রার্থীকে আগামী নির্বাচনে চাইছেন মাঠপর্যায়ে আওয়ামী লীগ ও বিএনপির নেতাকর্মীরা, দুজনেরই রয়েছে নিজ নিজ দলে ব্যাপক জনপ্রিয়তা। দুজনের কথা ওপরে বলা হয়েছে- আওয়ামী লীগের মিজানুর রহমান মিজান ও বিএনপির নজরুল ইসলম মঞ্জু।

নির্বাচনী পরিসংখ্যান থেকে জানা যায়, বাংলাদেশ স্বাধীনের পর প্রথম জাতীয় সংসদ নির্বাচনে (১৯৭৩ সালে) এই আসনে জয়ী হন আওয়ামী লীগ প্রার্থী এম এ বারী। এরপর ২০১৪ সালের দশম সংসদ নির্বাচনের আগ পর্যন্ত এ আসনে জয়ের মুখ দেখেনি স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দেয়া দল আওয়ামী লীগের প্রার্থীরা। একের পর এক বিএনপির প্রার্থী জয়ী হয়েছেন।
খুলনাসহ দক্ষিণাঞ্চলের রাজনীতিতে এই আসনের গুরুত্ব বুঝে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে এখানে প্রার্থী হয়ে এমপি নির্বাচিত হন। এই আসন থেকে নির্বাচিত অন্য সংসদ সদস্যরাও বিগত সময়ে জাতীয় রাজনীতিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

১৯৯১ ও ১৯৯৬ সালে এই আসনে জয়ী হন বিএনপির নেতা অ্যাডভোকেট শেখ রাজ্জাক আলী। তিনি ৯১-৯৬ সাল পর্যন্ত জাতীয় সংসদের স্পিকারের দায়িত্ব পালন করেন।
২০০১ সালে খালেদা জিয়া আসনটি ছেড়ে দেয়া পর উপনির্বাচনে নির্বাচিত সংসদ সদস্য আলী আসগর লবী বাংলাদেশ ক্রিকেট বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ২০০৮ সালে নির্বাচিত নজরুল ইসলাম মঞ্জু দল সরকারে না থাকায় সরকারি গুরুত্বপূর্ণ পদে না থাকলেও তাকে দলের বিভাগীয় সাংগঠনিক পদে দায়িত্ব দেওয়া হয়।
‘নিজেদের’ সেই আসনটি ফিরে পেতে বিএনপির স্থানীয় নেতারা দরুণ সক্রিয় হয়ে উঠেছেন। সেই কথায় পরে আসছি। এখন একটু চোখ ফেরাই ক্ষমতাসীন দল আওয়ামী লীগের দিকে।

৪০ বছর পর ফিরে পাওয়া খুলনা-২ আসনটি আগামী সংসদ নির্বাচনে ধরে রাখতে আওয়ামী লীগদলীয় বর্তমান এমপি  নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজান মাঠপর্যায়ে ব্যাপক কাজ করছেন। সব পর্যায়ের মানুষের ডাকে সাড়া দিয়ে সভা, সেমিনার, বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে অংশ নিচ্ছেন তিনি। ধরতে গেলে তিনি এখন খুলনা মহানগরের রাজনীতির নীতিনির্ধারকের ভূমিকায় রয়েছেন। নবম জাতীয় সংসদ নির্বাচনে তিনি মাত্র এক হাজার ৬৭০ ভোটের ব্যবধানে বিএনপির প্রার্থী নজরুল ইসলম মঞ্জুর কাছে পরাজিত হন। দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ না নেয়ায় জাতীয় পার্টির একজন প্রার্থীর সঙ্গে ভোটের মাধ্যমে তিনি এমপি নির্বাচিত হন। একাদশ নির্বাচনে বিএনপি অংশ নেবে ধরে নিয়ে সেভাবেই প্রস্তুতি নিচ্ছেন তিনি।

অন্যদিকে খুলনা নগর বিএনপিরও নীতিনির্ধারকের ভূমিকায় রয়েছেন নগর বিএনপির সভাপতি ও খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলম মঞ্জু। রাজনীতিতে পুরোদমে সক্রিয় তিনি। দলীয় সব কর্মসূচিতে অংশগ্রহণসহ নেতাকর্মীদের সঙ্গে নিয়ে পথ চলছেন।  নেতাকর্মীরা দাবি করছেন, গত নির্বাচনে বিএনপি অংশ না নেয়ায় খুলনা-২ আসনটি বেদখল হলেও এবার সেটি উদ্ধার করবেন তারা।

অতীতের যেকোনো সময়ের চেয়ে খুলনা বিএনপি এখন অনেক বেশি শক্তিশালী বলে দাবি করছেন নজরুল ইসলাম মঞ্জু। তিনি বলেন, ‘বিএনপি এখন শুধু দলীয় নেতাকর্মীদের সংগঠন নয়; খুলনার গণমানুষের দল এটি। সিটি করপোরেশন নির্বাচনে তা খুলনার মানুষ প্রমাণ করেছে।’ সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি হলে এবং দল চাইলে আগামী নির্বাচনে  প্রার্থী হবেন বলে জানান তিনি।

অন্যদিকে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজান দাবি করছেন, গত চার বছরে ব্যাপক উন্নয়নের মাধ্যমে খুলনাবাসীর মন জয় করেছেন তারা। তিনি বলেন, ‘বর্তমান সরকারের আমলে খুলনায় অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। এমন কোনো সেক্টর নেই যেখানে আওয়ামী লীগ সরকারের উন্নয়নের ছোঁয়া লাগেনি। কোনো ষড়যন্ত্র জাতির উন্নয়নকে বাধাগ্রস্ত করতে পারবে না। দল মনোনয়ন দিলে অব্যাহত উন্নয়নে খুলনাবাসীর পাশেই থাকব।’ মহানগর আওয়ামী লীগে কোনো মতানৈক্য নেই বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আলোকস্বল্পতার কারণে পরিত্যক্ত সিলেট -খুলনার ম্যাচটি

স্পোর্টস ডেস্ক :   গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর লাইভ সম্প্রচারে আলোকস্বল্পতার কারণে ...

ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাচ্ছেন ইসরাইলের নাগরিকরা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাচ্ছেন ইসরাইলের নাগরিকরা। সোমবার ...