Home | ব্রেকিং নিউজ | খুলনায় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন

খুলনায় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন

শিশির রঞ্জন মল্লিক, খুলনা : খুলনা সিটি কর্পোরেশনের উদ্যোগে মহানগরীতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ (০১-০৭ অক্টোবর) ২০১৮ পালিত হচ্ছে।

সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বুধবার (০৩ অক্টোবর) সকালে খুলনা কলেজিয়েট গার্লস স্কুল ও কেসিসি উইমেন্স কলেজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে একটি শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর মধ্য দিয়ে মহানগরীতে আনুষ্ঠানিকভাবে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সিটি মেয়র শিশুদের জাতির ভবিষ্যৎ কর্ণধর হিসেবে উল্লেখ করে বলেন, ক্ষতিকর কৃমির প্রভাবে প্রতিবছর হাজার হাজার শিশু অপুষ্টিজনিত রোগ-ব্যাধিতে আক্রান্ত হয়। এছাড়া অতিরিক্ত কৃমি শিশু দেহে রক্ত শূণ্যতা সৃষ্টি করার ফলে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ফলে শিশুর মানসিক ও দৈহিক বিকাশ বাধাগ্রস্থ হয়। এ সকল ব্যাধি থেকে সুরক্ষার জন্য বর্তমান সরকার আন্তরিকতার সাথে কাজ করছে। সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সকলে এগিয়ে আসলে শিশুদের সুস্বাস্থ্য নিশ্চিত করা সম্ভব হবে বলে সিটি মেয়র আশাবাদ ব্যক্ত করেন। তিনি জাতীয় এ কর্মসূচী শতভাগ সফল করতে সংশ্লিষ্ট সকলকে আন্তরিকতার সাথে কাজ করার আহবান জানান।

কেসিসি’র কাউন্সিলর ফকির মোঃ সাইফুল ইসলাম-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসি’র কাউন্সিলর মোঃ আলী আকবর টিপু, শেখ মোহাম্মদ আলী, সংরক্ষিত আসনের কাউন্সিলর মনিরা আক্তার, প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম সচিব) পলাশ কান্তি বালা ও স্বাস্থ্য বিভাগ-খুলনার সহকারী পরিচালক ডা. সৈয়দ জাহাঙ্গীর হোসেন। স্বাগত বক্তৃতা করেন কেসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. একেএম আব্দুল্লাহ। অন্যান্যের মধ্যে কেসিসি’র কাউন্সিলর মোঃ সাইফুল ইসলাম, শেখ শামসুদ্দিন আহমেদ প্রিন্স, মোঃ ডালিম হাওলাদার, মোঃ মাহফুজুর রহমান লিটন, মুন্সী আব্দুল ওয়াদুদ, শেখ মোসারাফ হোসেন, মোঃ হাফিজুর রহমান মনি, কাজী আবুল কালাম আজাদ বিকু, মোঃ আরিফ হোসেন মিঠু, সংরক্ষিত আসনের কাউন্সিলর সাহিদা বেগম, পারভীন আক্তার, মাহমুদা বেগম, মাজেদা খাতুন, লুৎফুন নেছা লুৎফা, খুলনা কলেজিয়েট গার্লস স্কুল ও কেসিসি উইমেন্স কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ তৌহিদুজ্জামান, স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডা. শরীফ শাম্মিউল ইসলাম সহ স্কুলের শিক্ষক, অভিভাবক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সিটি মেয়র নগরীর প্রত্যেকটি স্কুল, কলেজ, বাড়ি, বাণিজ্যিক প্রতিষ্ঠানসহ সকল স্থাপনা পরিচ্ছন্নতা কর্মসূচীর আওতায় আনার ওপর গুরুত্বারোপ করে বলেন, সম্মিলিত প্রচেষ্টায় খুলনাকে সুন্দর ও পরিচ্ছন্ন নগরী হিসেবে গড়ে তুলতে হবে। তিনি খুলনা কলেজিয়েট গার্লস স্কুল ও কেসিসি উইমেন্স কলেজের শিক্ষার্থীদের আজ থেকেই নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান ও বাড়ির আঙ্গিনা পরিস্কার পরিচ্ছন্ন রাখার বিষয়ে মনোযোগী হওয়ার আহবান জানান।

উল্লেখ্য, মহানগরীর ৪৯৮টি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের ৫ থেকে ১২ বছর বয়সী ৯৩ হাজার ৮’শ ৭২ জন এবং ৯৩ টি মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের ১২ থেকে ১৬ বছর বয়সী ৫৫ হাজার ৮’শ ৯৮জন শিক্ষার্থীকে ১টি করে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এছাড়া অনুষ্ঠানে ক্ষুদে ডাক্তার কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রমও পরিচালনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আশাশুনি প্রতিবন্ধী মেয়েকে বিষ খাইয়ে হত্যার পর মায়ের আত্মহত্যা

আবু সাঈদ, সাতক্ষীরা : সাতক্ষীরার আশাশুনিতে শারিরীক ও মানসিক প্রতিবন্ধী মেয়ের যন্ত্রনা ...

টুঙ্গিপাড়ায় জাতীয় ইঁদুর নিধন অভিযান উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি : গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতীয় ইঁদুর নিধন উপলক্ষে “ঘরের ইঁদুর, ...