ব্রেকিং নিউজ
Home | ফটো সংবাদ | খালেদা জিয়া গুরুতর অসুস্থ দাবি ড্যাবের

খালেদা জিয়া গুরুতর অসুস্থ দাবি ড্যাবের

স্টাফ রির্পোটার :  দুর্নীতি মামলার কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া গুরুতর অসুস্থ বলে দাবি করেছে বিএনপিপন্থি চিকিৎসকদের সংগঠন ড্যাব। অন্য কারও সাহায্য ছাড়া খালেদা জিয়া চলাফেরা, খাওয়া দাওয়া করতে পারছেন না বলেও দাবি করেন তারা।

বুধবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এই দাবি জানায় ড্যাব। ড্যাব ঢাকা মহানগর উত্তরের উদ্যোগে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন ড্যাব ঢাকা মহানগর উত্তরের সভাপতি ডা. সরকার মাহবুব আহমেদ শামীম।

ড্যাব নেতারা বলেন, খালেদা জিয়া এতো অসুস্থ যে তিনি কারও সাহায্য ছাড়া চলাফেরা, খাওয়া দাওয়া এমনকি শরীরের তীব্র ব্যথার কারণে ভালোভাবে ঘুমাতে পারছেন না। যেকোনো সময় তার শারীরিক পঙ্গুত্ব হয়ে যেতে পারে। তিনি সুচিকিৎসা পেলে এই অবস্থা হতো না। আমরা আশা করি আদালত তাকে তার প্রাপ্য জামিন দিয়ে মুক্ত পরিবেশে তার পছন্দমত হাসপাতালে চিকিৎসা নেওয়ার সুযোগ দেবে। অন্যথায় চিকিৎসক সমাজ নীরবে বসে থাকবে না। আপামর জনগণকে সঙ্গে নিয়ে দেশনেত্রীর মুক্তির আন্দোলন গড়ে তুলবে।

চিকিৎসক নেতা ডা. শামীম বলেন, বেগম খালেদা জিয়া দীর্ঘদিন ধরে Highly Active Deforming, Rheamatoid arthritis, Uncontrolled Diabetes Mellitus, Hypertension, Adhesive capsulitis, Recurrent hyponatraemia and Aneamia রোগে ভুগছেন। এমতাবস্থায় তিনি জেলখানায় সঠিক চিকিৎসা না পাওয়ায় এবং স্বাভাবিক পরিবেশ না থাকায় উক্ত রোগ সংক্রান্ত বিভিন্ন জটিলতা দেখা দিয়েছে। যেমন- Rheumatoid arthritis, Diabeties রোগের কারণে তার Bilateral frozen shoulder, flexion deformities of both elbows, Wrist, Metacarpophalangeal (MCP) joint and Proxima interphalangeal (PIP) joint, Cervical spondylosis, Lumber spndylosis with Radiculopathy, Bilateral Carpal Tunnel Syndrome, Sjogren’s Syndrome।

ড্যাবের এই নেতা বলেন, ‘জটিলতার কারণে তার (খালেদা) হাত এবং পায়ের ছোট ছোট জয়েন্টগুলোসহ শরীরের ভিবিন্ন জয়েন্ট ফুলে গেছে এবং তাতে তীব্র ব্যথা অনুভূত হচ্ছে, যার কারণে জয়েন্টগুলি Stiff (শক্ত) এবং deformed (বাঁকা) হতে চলেছে যা কিনা অচিরেই স্থায়ী রুপ ধারন করতে পারে এবং যার কারণে বেগম খালেদা জিয়া বর্তমানে অন্যের সাহায্য ছাড়া চলাফেরা, ওঠাবসা এমনকি নিজ হাতে খাবার পর্যন্তও খেতে পারছেন না।’

ডা. শামীম বলেন, ‘গত পরশুদিন (সোমবার) ডাক্তাররা বেগম খালেদা জিয়ার ওজন মাপতে বারবার চেষ্টা করেছেন কিন্তু তীব্র ব্যথায় তিনি বিছানা থেকে নামতে পারেননি। তাছাড়া ব্যথার কারণে তিনি ঘুমাতেও পারছেন না ভালোভাবে। ভয়ংকর ব্যাপার হলো ওনার ডান পায়ে একটি গুটি উঠেছে যাকে মেডিকেল সায়েন্সের ভাষায় Rheumatic nodule বলে যা highly tender বা স্পর্শ করা মাত্রই তীব্র ব্যথা অনুভূত হয়।যেটি পরবর্তীকালে vasculitis কিংবা gangrene এ পরিণত হতে পারে।

ড্যাবের এই নেতা বলেন, ১৯৯৯ সাল থেকে বেগম জিয়া Methotrexate নামক একটি ওষুধ Rheumatoid Arthritis জন্য খাচ্ছেন যা কিনা লিভার, কিডনিসহ রক্তের সকল সেলসমূহ কমিয়ে দিয়ে pancytopenia নামক ভয়ংকর এক অবস্থার সৃষ্টি করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইশরাক হোসেনের নির্বাচনী প্রচারে সংঘর্ষ

স্টাফ রির্পোটার : ঢাকা দক্ষিণের বিএনপির মেয়রপ্রার্থী ইশরাক হোসেনের নির্বাচনী প্রচারে সংঘর্ষ ...

পানির অপব্যবহার না করতে সবার প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

স্টাফ রির্পোটার : চট্টগ্রাম ও খুলনায় ওয়াসার পানি শোধানাগারের উদ্বোধন করে প্রধানমন্ত্রী ...