ব্রেকিং নিউজ
Home | বিবিধ | স্বাস্থ্য | খাবার টেবিলে যেসব বদঅভ্যাস এড়িয়ে চলবেন

খাবার টেবিলে যেসব বদঅভ্যাস এড়িয়ে চলবেন

dining tableস্বাস্থ্য ডেস্ক : মানুষের মৌলিক প্রয়োজনের প্রথমেই চলে আসে খাদ্য। এই খাদ্য গ্রহণে রয়েছে হরেক রকমফের। খাদ্যের তালিকায় রকমফের থাকলেও খাদ্য গ্রহণের সময় অধিকাংশ ক্ষেত্রে আমরা একাত্ম হয়ে খেতেই পছন্দ করি।

 

আর খাবারের টেবিলে অন্যদের সঙ্গে খাদ্য গ্রহণের সময় আমাদের অনেকের রয়েছে কিছু বদঅভ্যাস, যা অন্যদের কাছে আমাদের ব্যক্তিসত্তার মান কমিয়ে দেয়। চলুন পাঠক, নিজেদের এসব বদঅভ্যাসগুলো চিনে নিই এবং তা দূর করার চেষ্টা করি।

 

১. মুখ খোলা রেখে খাবার চিবানো

 

যারা মুখ খোলা রেখে খাবার খেয়ে থাকেন, তারা প্রকৃতপক্ষে বুঝতেই পারেন না যে তারা এমনটি করছেন। এটি খুব দৃষ্টিকটু। এরপর থেকে খাবার সময় খেয়াল করবেন আপনি এমনটি করছেন কি না। যদি বদঅভ্যাসবশত করে থাকেন, তবে এটি দূর করার চেষ্টা করবেন।

২. খাবার চিবোনোয় আওয়াজ করা

 

শক্ত কোন খাদ্য চিবানোর সময় অনেকে শব্দ করে তা খেয়ে থাকেন, যা পাশের জনের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। পানীয় গ্রহণ করার সময়ও অনেকে উটকো শব্দ করে থাকেন।

৩. সময়ের সঙ্গে পাল্লা দিয়ে খাবার শেষ করা

 

নতুন কারো সঙ্গে পরিচয়ের উদ্দেশ্যে কোন রেস্টুরেন্টে খাবার খেতে গেলে কিছুটা সময় নেয়া উচিত। কারণ, এখানে খাবার মুখ্য নয়, পরস্পরকে চেনা-জানাটাই মূখ্য। তাই সেক্ষেত্রে তাড়াহুড়ো করে খাবার শেষ করতে যেতে নেই।

 

৪. মুখ ভর্তি খাবার নিয়ে কথা বলা

খাবার খেতে খেতে দু-চারটি কথা বলা যেমন ভদ্রতা, গালভর্তি খাবার নিয়ে গোঙ্গানোর মত শব্দ করে কথা চালিয়ে যাওয়া মারাত্মক অভদ্রতা! মুখে খাবার থাকা অবস্থায় কথা না বলাই ভালো। সামনের জনকে কোন প্রশ্ন জিজ্ঞেস করতে হলে বা তার উত্তর দিতে হলে মুখের অবশিষ্ট খাবার প্রথমে শেষ করুন, তারপর কথা চালিয়ে যান।

 

৫. টেবিল থেকে উঠে গিয়ে খাবার নেয়া

নিজের চেয়ার বা টেবিল থেকে উঠে গিয়ে অন্য কোন টেবিল বা নিজের টেবিলের দূরে থাকা খাবার উঠিয়ে নিয়ে আসাটা অভদ্রতার সামিল। আপনার সঙ্গে যারা খাবার খাচ্ছে, তারা আপনাকে নেহায়েত অভদ্র এক পেটুক ছাড়া কিছুই ভাববে না। যদি একান্ত প্রয়োজন হয় কোন ডিশের যেটা আপনার নাগালের মধ্যে নয়, তবে সেটার নিকটে থাকা কোন ব্যক্তিকে একটি মিষ্টি হাসি দিয়ে অনুরোধ করুন ডিশটা এগিয়ে দেয়ার জন্য।

 

৬. গোগ্রাসে খাদ্য গেলা

বড় বড় কামড়ে খাবার খাওয়া থেকে বিরত থাকবেন। নিজের মুখে জোর করে খাবার ঢোকানোর চেষ্টা করবেন না। ধীরে-সুস্থে ছোট ছোট কামড়ে বা লোকমায় খাবার গ্রহণ করুন।

 

৭. ঠান্ডা করার জন্য খাবারে ফুঁ দেয়া

গরম খাবার সামনে এলেই তা ঠান্ডা করার জন্য ব্যতিব্যস্ত হয়ে ফুঁ দিতে আরম্ভ করেন অনেকে। বিশেষ করে চা-কফি জাতীয় গরম পানীয় পান করার সময় এটি বেশি হয়। খাবার যদি অধিক গরম থাকে, তবে ভদ্রতার পরিচয় দিয়ে খানিকটা অপেক্ষা করে তারপর সেটা খাবেন।

 

৮. চামচের খাবার অসম্পূর্ণ রেখে খাওয়া

চামচে যতটুকু খাবার তুলবেন, ঠিক ততটুকুই আপনার মুখে পুরবেন। বারবার চামচে খাবার এটোঁ করে খাওয়াটা ভালো দেখায় না। আপনি নিজে সেটা না বুঝলেও আপনার বিপরীত পাশে বসে থাকা ব্যক্তির সেটা দেখতে অবশ্যই ভালো লাগবে না।

 

৯. অযথা হাত-পা নাড়ানো

খাবার সময় অপ্রয়োজনে হাত-পা নাড়ানো আরেকটি বদঅভ্যাস। মুদ্রাদোষের কারণে হয়তো অনেকে এটা করে থাকেন। যাদের এমন সমস্যা রয়েছে, তারা বাইরে কারো সঙ্গে কোথাও খেতে গেলে অবশ্যই নিজেকে এ ব্যাপারে সংযত রাখবেন।

 

১০. খাবার টেবিলে বসে টুথপিক ব্যবহার করা

খাবার শেষে দাঁতে খাবারের আঁশ লেগে থাকলে তা অবশ্যই পরিষ্কার করবেন। তবে তা খাবার টেবিলে নয়, ওয়াশরুম অথবা বাইরে কোথাও গিয়ে। টুথপিক ব্যবহারের সময় কারো সঙ্গে কথা বলাটাও বেমানান দেখায়।

 

১১. খাবার টেবিলে বসে চুল আঁচড়ানো

দাওয়াতে বা রেস্টুরেন্টে বসে নিজের চুল ঠিক করার জন্য আঁচড়াবেন না। টেবিলে বসার পূর্বেই সম্পূর্ণ পরিপাটি হয়ে বসবেন। আঁচড়ানোর পর খাবার সময় টেবিলে অন্যরা আপনার চুল পড়ে থাকতে দেখলে আপনিই বিব্রত হবেন।

আশা করছি এখন থেকে আপনারা নিজের বাসায়, রেস্তোরায় বা কোন অনুষ্ঠানে খাবার টেবিলের ভালো অভ্যাসগুলো মনে রাখবেন এবং আপনাদের ছোট যারা আছে তাদেরও সুঅভ্যাস গড়ে তুলবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দেশে ৬ জনের শরীরে মিললো করোনার নতুন ধরন

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশে এখন পর্যন্ত ছয়জনের শরীরে মিলেছে ব্রিটেনে শনাক্ত হওয়া ...

মদন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগে

মদন (নেত্রকোনা) প্রতিনিধি : নেত্রকোনার মদন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মচারিগণ অভিযোগ করেছেন ...