ব্রেকিং নিউজ
Home | বিবিধ | কৃষি | খাগড়াছড়ি কৃষি গবেষনা কেন্দ্রে’র কৃষি খামার শ্রমিক সমিতি’র ৪ দফা দাবিতে মিটিং মিছিল ও সমাবেশ পালন

খাগড়াছড়ি কৃষি গবেষনা কেন্দ্রে’র কৃষি খামার শ্রমিক সমিতি’র ৪ দফা দাবিতে মিটিং মিছিল ও সমাবেশ পালন

khagrachari mapচাইথোয়াই মারমা, খাগড়াছড়ি প্রতিনিধি : ”দুনিয়ার মজদুর এক হও-শ্রম যাদের সম্পদ তাদের” শ্লোগানে খাগড়াছড়ি কৃষি গবেষনা কেন্দ্রে’র কৃষি খামার শ্রমিক সমিতি আয়োজনে ৪ দফা দাবিতে খামার শ্রমিকদের বৃহষ্পতিবার মিটিং মিছিল ও সমাবেশ পালন করেছে নেতৃবৃন্দরা। মংসাই মারমা পরিচালনায় কৃষি খামার শ্রমিক সমিতি’র আহবায়ক দয়াল কুমার দেওয়ান সভাপতিত্বে সমাবেশের বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটি’র সদস্য মিসেস সুমিতা চাকমা, সদস্য সচিব উগ্য মারমা, শ্রমিক নেতা মংক্র মারমা, বিরবাহু চাকমা, রনি চাকমা, ম্রাগ্য মারমা, অরুন বিকাশ দেওয়ান, সুপ্রিয় তালুকদার প্রমূখ ।
বক্তারা বলেন কুষি শ্রমিকরা বিভিন্ন সব্জি চাষ উৎপাদন করে দেশের চাহিদা মেটাতে অগ্রনী ভুমিকা রাখে । কিন্ত দুঃখের বিষয় অসহায়, গরীব শ্রমিকরা দেশের নাগরিক হয়েও সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মসূচী সুবিধা থেকে বন্চিত । সপ্তাহে কোন ছুটি নেই, বেতন-বোনাসও পর্যাপ্ত নই । বর্তমান বাজার দ্রব্য মূল্য যেভাবে বেড়ে চলছে শ্রমিক না হলে কেউ অনুভব করতে পারবে না । বর্তমান সরকার সরকারী কর্মকর্তা-কর্মচারীদের জন্য পে-কমিশন গঠন ও মহার্ঘ ভাতা প্রদানের ঘোষনা দিয়েছে, তাতে কৃষি খামার শ্রমিকদের নায্যহিস্যা না দিয়ে বরং ক্ষুদ্ধ করে তুলছে । ৪দফা দাবি আদায়ের জন্য বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় যে কোন আন্দোলন কর্মসূচী ডাকে খাগড়াছড়ি পাহাড়ী কৃষি গবেষনা কেন্দ্রে’র খামার শ্রমিকরা আগামীতে সর্বাতœক কর্মসূচী পালন করবে ।
বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন জয়দেবপুর গাজীপুর-ঢাকা কেন্দ্রীয় ঘোষিত ৪দফা দাবি আদায়ের লক্ষ্যে গত ১৫ হতে ১৯-০৯-২০১৩ খ্রিঃ তারিখ পর্যন্ত ৫দিন ব্যাপী সারা দেশের কৃষি খামারের শ্রমিকরা ১ঘন্টা করে মিটিং মিছিল ও সমাবেশ কর্মসূচি পালন করে আসছে । তাদের দাবি সমূহ- কৃষি খামার শ্রমিকদের অবসরকালীন বর্তমান ভাতা ৩০মাস বর্ধিত করে ৬০মাসের মন্জুরীর সমপরিমান করা, সপ্তাহে ২দিন স্ববেতনে ছুটি প্রদান করা, বিএডিসি খামারের অনিমিত শ্রমিকদের নিয়মিত করা, মাতৃকালীন ছুটি ৯০দিনের পরিবর্তে ১৮০দিন করা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দিনাজপুরে প্রতিমন ধান বিক্রি করে মিলছে একজন শ্রমিক !

দিনাজপুর প্রতিনিধি :  উত্তরের শষ্যভান্ডার দিনাজপুরে ধানের ভালো ফলন পেয়েও ভালো নেই ...

দিনাজপুরে ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় ৫’শ একর জমির ফসল বিনষ্ট

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরে খানসামা ও বীরগঞ্জে চারটি ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়ায় ...