ব্রেকিং নিউজ
Home | সারা দেশ | খাগড়াছড়ি’র ভাইবোনছড়া পুলিশ ফাড়ি অবরুদ্ধ করে আসামীকে ছিনতাই করেছে । সেনা-জনতা সংঘর্ষ, উভয় পক্ষ আহত-১৫,আটক-৩

খাগড়াছড়ি’র ভাইবোনছড়া পুলিশ ফাড়ি অবরুদ্ধ করে আসামীকে ছিনতাই করেছে । সেনা-জনতা সংঘর্ষ, উভয় পক্ষ আহত-১৫,আটক-৩

khagrachariচাইথোয়াই মারমা , খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ি পার্বত্য জেলা সদরের ভাইবোনছড়া এলাকায় প্রানী সম্পদ অধিদপ্তরে সিনিয়র ভেটেরিনারী সহকারী মিথ্যা অভিযোগে আটক ঘটনায় পুলিশ ফাড়ি অবরুদ্দ অবস্থায় ভাংচুর করে আসামীকে ছিনিয়ে নেওয়া হয়েছে । সেনা ও উত্তেজিত জনতা সংঘর্ষ চলাকালে এক সেনা-দুই পুলিশ অন্ততঃ উভয় পক্ষ ১৫জন আহত হয়েছে। আপ্র“মা মারমা(৪০),চেইংওয়া মারমা(৪২)সহ আহতদের খাগড়াছড়ি আধুনিক সদর হাসপাতালে পাঠানো হয়েছে। মংগলবার সকাল থেকে বিকাল পর্যন্ত ভাইবোনছড়া ইউনিয়নের বিভিন্ন এলাকার লোক জড়ো হয়ে পুলিশ ফাড়ি সামনে গাছ ফেলে রেখে অবরুদ্ধ করা হয় । ফলে খাগড়াছড়ি-পানছড়ি প্রধান সড়ক পরিবহন যোগাযোগ মুহুর্তে ব›দ্ধ হয়ে যায় । সাধারন যাত্রীরা পড়েছে চরম বিপাকে তবে স›দ্ধায় পরিবহন চলাচল স্বাভাবিক হয়ে আসে। এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে । এ ঘটনায় পুলিশ ৩জনকে আটক করেছে ।
জানা যায়, খাগড়াছড়ি সদর উপজেলার ভাইবোনছড়ার ¤্রাসানাই কার্বারী পাড়া থেকে ভাইবোন ছড়া ক্যাম্পের সেনারা অরুন বিকাশ চাকমা(৫৫) নামে এক নিরীহ ব্যক্তিকে আটক করেছে। তিনি ভাইবোনছড়া ইউনিয়নের সংরক্ষিত মহিলা আসনের মেম্বার উক্রাসং মারমার স্বামী। তার পিতার নাম প্রিয় ব্রত চাকমা। মঙ্গলবার দিবাগত রাত আনুমানিক ১টার সময় ভাইবোনছড়া সেনা ক্যাম্প থেকে একদল সেনা অরুন বিকাশ চাকমার বাড়ি ঘেরাও করে। এ সময় সেনারা তার বাড়ি তাশি চালায় এবং একটি আলমারি ভেঙে দেয়। সেনারা তার মুরগী রাখার ঘরে একটি ভাঙাচোরা বন্দুক নিজেরা রেখে দিয়ে সেটি উদ্ধার করে তাকে আটক করে নিয়ে যায়। পরে তাকে ভাইবোনছড়া পুলিশ ফাঁড়িতে হস্তান্তর করে। বর্তমানে তাকে সেখানে আটক রাখা হয়েছে।
সেনা বাহিনী সূত্র বলছে, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা অভিযান চালিয়ে দেশীয় অস্ত্র ও চাঁদা আদায়ের রশিদ অরুন কান্তি চাকমা(৪৫) নামে এক সরকারী ষ্টাফকে আটক করেছে। এ ঘটনার প্রতিবাদে স্থানীয় লোকজন সকাল ১০টা থেকে বিকাল পর্যন্ত খাগড়াছড়ি-পানছড়ি সড়ক অবরোধ করে রেখেছে।
পুলিশ ও আইন শৃঙ্খলা সূত্র জানায়, সোমবার দিবাগত রাত সোয়া ১টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে অরুন কান্তি চাকমার বাড়ীতে অভিযান চালিয়ে একটি দেশীয় পিস্তল ও ইউপিডিএফ’র বেশ কিছু চাঁদা রশিদ উদ্বার করে। এ ঘটনায় অরুন কান্তি চাকমাকে আটক করা হয়। তাকে ভাইবোনছড়া পুলিশ ফাঁড়িতে রাখা হয়েছে।
এ দিকে ভাইবোনছড়া ইউনিয়নের মহিলা মেম্বার(১,২,৩) উক্রাসং মারমা জানান, আমার স্বামী একজন সরকারী ষ্টাফ মাঠ পরিদশর্ক অরুন কান্তি চাকমাকে মিথ্যা ও অন্যায় আটকের প্রতিবাদে সকাল ১০ টার স্থানীয় এলাকাবাসী গাছের গুড়ি ফেলে খাগড়াছড়ি-পানছড়ি সড়ক অবরোধ করছে। না ছাড়ার পর্যন্ত অবরুধ অব্যাহত থাকবে । ঘটনার রাতে আমাকে মারধর ও লান্জিত করা হয়েছে । সেনা সদস্যরা অসদ উদ্দেশ্যে তখন বাসায় তল­াশি চালিয়ে মোবাইল, সোনার চেইনসহ অনেক মূল্যবান জিনিজ লুট করে নিয়ে গেছে ।
খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মোঃ মিজানুর রহমান জানান, অভিযোগে ভিত্তিতে ভাইবোনছড়া সেনা সাব-জোন সদস্যরা অভিযান চালিয়ে আটকের বিষয়টি নিশ্চিত করেছে।
খাগড়াছড়ি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান জাসা, ঘটনাস্থল পরিদর্শন করে উদ্ভুত পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করা হচ্ছে । অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে । সেনা ও বিজিবি সদস্য কঠোর অবস্থানে তহল অব্যাহত রয়েছে ।
খাগড়াছড়ি পুলিশ সুপার শেখ মোহাম্মদ মিজানুর রহমান জানান, ঘটনাটি খটিয়ে দেখা হচ্ছে দোষীদের গ্রেফতার করা হবে । হাজার উর্ধে উত্তেজিত মহিলা জনতা থানা’র ফাড়ি ভাংচুর করে আসামীকে ছিনিয়ে নেওয়ার সময় সহকারী পুলিশ সুপার, সেনা ও পুলিশ সদস্যসহ ৪জন আহত হয়েছে ।
পার্বত্য বাংগালী ছাত্র পরিষদের নুরুন্নবী শাউন নেতৃত্বে শহরে চেংগী স্কোয়ার খাগড়াছড়ি-পানছড়ি সড়ক অবরোধটি চালুর দাবাীতে তাৎক্ষনিক প্রতিবাদ মিছিল করে ।
ভাইবোনছড়ায় সেনাবাহিনী কর্তৃক নিরীহ ব্যক্তিকে আটকের ইউপিডিএফে’র নিন্দা ও প্রতিবাদঃ
ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর খাগড়াছড়ি জেলা ইউনিটের প্রধান সংগঠক প্রদীপন খীসা এক বিবৃতিতে উক্ত আটকের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।
বিবৃতিতে তিনি অবিলম্বে আটক অরুণ বিকাশ চাকমা সহ দুই যুবককে নিঃশর্ত মুক্তি দেয়ার জন্য জোর দাবি জানান। ইউপিডিএফ’র প্রচার ও প্রকাশনা বিভাগে’র নিরন চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় । এছাড়া গত ১৩ অক্টোবর রাতে একইভাবে সেনারা কুড়াদিয়া ছড়া এলাকা থেকে দুর্গাপূজা দেখার পর ফেরার পথে রাস্তা থেকে বাউরো পাড়া গ্রামের কার্বারী চিক্কোমনি চাকমার দুই ছেলে রবিনাথ চাকমা(২৫) ও ঝিন্টু চাকমাকে(২২) বিনা কারণে আটক করে খাগড়াছড়ি জেল হাজতে প্রেরণ করেছে।
উলে­খ্য, এর আগে রাত ৮টা থেকে সেনারা পাগজ্যাছড়ি ও পানছড়ির শান্তিপুর, কিলোমিটার সহ বিভিন্ন জায়গায় গাড়িতে তল­াশি চালিয়ে আতঙ্ক সৃষ্টি করে। এরপর রাতেই তারা এ আটকের ঘটনা ঘটায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে ৪৪তম বিজ্ঞান মেলা- ২০২২ উদযাপিত

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ নেত্রকোণার মদনে উপজেলা পরিষদ প্রাঙ্গণে ৪৪তম জাতীয় ...

মদনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ- ২০২২ উদযাপন

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ ‘দুর্ঘটনা দুর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা ...