Home | জাতীয় | ক্লাস ও পরীক্ষা বর্জন করে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে রাজু ভাস্কর্যের সামনে অবস্থান শিক্ষার্থীদের

ক্লাস ও পরীক্ষা বর্জন করে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে রাজু ভাস্কর্যের সামনে অবস্থান শিক্ষার্থীদের

স্টাফ রিপোর্টার : স্লোগানে স্লোগানে উত্তাল হয়ে উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য। সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে বুধবার সকাল থেকে ফের আন্দোলন শুরু করে শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা। ক্লাস ও পরীক্ষা বর্জন করে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে তারা রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নিয়ে বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

বুধবার সকাল ১০টার আগে থেকেই তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হতে শুরু করেন। এ সময় ছাত্র-ছাত্রীরা একটি বিশাল মিছিল বের করে। এরপর মিছিলসহকারে তারা রাজু ভাস্কর্যে এসে জড়ো অবস্থান নেন।

এর আগে মঙ্গলবার রাত ৮টায় বুধবারের কর্মসূচির ঘোষণা দেয় আন্দোলনকারীরা। বুধবার সকাল ১০টার আগে থেকেই ফের আন্দোলনকরীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হয়ে বিশাল মিছিল নিয়ে চারুকলার সামনে দিয়ে রাজু ভাষ্কর্য হয়ে আবার লাইব্রেরির সামনে আসেন।

এদিকে সকাল ১০টার দিকে রাজধানীর বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন কলেজের শিক্ষার্থীরাও মিছিল নিয়ে নিজ নিজ ক্যাম্পাস থেকে ঢাবি গ্রন্থাগারের সামনে জড়ো হন। তখন তাদেরকে ফুল দিয়ে বরণ করে নেন ঢাবির আন্দোলনরত শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘মতিয়ার চামড়া তুলে নেবো আমরা’, ‘হয় কোটা সংস্কার করো, নাই বুকে গুলি করো,’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া ইসলাম  বলেন, দ্রুত কোটা সংস্কারের দাবি না মানলে আন্দোলন আরো তীব্র হবে। আন্দোলন চলছে, চলবে। তিনি আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার তীব্র নিন্দা জানান।

এদিকে সকাল থেকে গ্রীন রোড ও পান্থপথ মোড়ে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবস্থান নিয়ে সড়ক অবরোধ করেছেন। ওইসব এলাকা দিয়ে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। ফলে নগরীতে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সিরিয়ার পূর্ব ঘৌটার দুমায় জাতিসংঘের নিরাপত্তা দলকে লক্ষ্য করে গুলি

ইন্টারন্যাশনাল ডেস্ক: সিরিয়ার পূর্ব ঘৌটার দুমা এলাকায় রাসায়নিক হামলা চালানোর বিষয়টি পরীক্ষা ...

ট্রাফিক সিগন্যালে চলে কিছু মানুষের জীবিকার চাকা

স্টাফ রিপোর্টার : ট্রাফিক সিগন্যালে থামার সংকেত (লাল বাতি কিংবা ট্রাফিক পুলিশের ...