ব্রেকিং নিউজ
Home | ফটো সংবাদ | ক্লান্তি দূর করতে খাবার

ক্লান্তি দূর করতে খাবার

স্টাফ রিপোর্টার :  সারাদিন কাজ করার পর বিশেষত সন্ধ্যায় আমাদের শরীর ক্লান্ত থাকে। আর এই ক্লান্তি থেকে আমরা মুক্তি পেতে আমরা সাধারণত হালকা ভাজাভুজি জাতীয় খাবার খেয়ে থাকি। যাতে প্রচুর পরিমাণে সুগার ও ক্যাফেইন থাকে। কিন্তু এতে দ্রুত সমাধান হলেও মাঝে মাঝে আরও ক্লান্ত লাগে আমাদের। তাই দ্রুত এ ধরনের ক্লান্তি থেকে মুক্তি পেতে খেতে পারেন প্রাকৃতিক কিছু খাদ্য। যা সাধারণত আমাদের হাতের নাগালেই থাকে।

কলা

শরীরের ক্লান্তি দূর করতে কলাই হচ্ছে প্রাকৃতিক খাওয়ারগুলোর মধ্যে অন্যতম। কারণ কলার মধ্যে শরীরে দ্রুত শক্তি বাড়ানোর জন্য কার্বোহাইড্রেট, প্রাকৃতিক চিনি, এমিনো এসিড, ভিটামিন ও এন্টিঅক্সিডেন্ট রয়েছে। আর একটি কলাতে ৮০ থেকে ১২০ ক্যালোরি রয়েছে।

বাদাম

ক্লান্তি থেকে দ্রুত রেহায় পেতে খেতে পারেন বাদাম। কারণে বাদামে রয়েছে প্রোটিন, ফ্যাট, ফাইবার, ম্যাগনেশিয়াম ও ফলিক এসিড। তবে প্যাকেটে পাওয়া যায় এমন বাদাম না খাওয়াই ভালো কারণ এগুলোতে অনেক সময় বেশি লবন ও তেল থাকে।

ডিম

ডিমে পর্যাপ্ত প্রোটিন ও ৯ ধরনের এমিনো এসিড রয়েছে যা আপনাকে দ্রুত প্রশান্তি দিবে। এছাড়াও ডিমে ভিটামিন-বি কমপ্লেক্স এবং ভিটামিন-ডি আছে যা আপনাকে সারাদিনের শক্তি যোগাতে সাহায্য করবে।

সবুজ পাতার শাক

কম ক্যালোরি, উচ্চমাত্রা ফাইবার ও মিনারেল থাকায় ক্লান্ত শরীরে শাক ও সবজি খেতে পারেন। বিশেষত পুই শাক, বাঁধা কপি ও গাজর খেতে পারেন। কারণ এগুলো ডাইজেস্ট হতে অনেক সময় লাগে যে কারণে পরবর্তী খাওয়ার আগ পর্যন্ত আপনার শরীরে শক্তি যোগাবে। এই খাবারগুলো মূলত সালাদ হিসেবে খেতে পারেন।

পানি

পর্যাপ্ত পরিমান পানি পান করলে সারাদিনের ক্লান্তি থেকে মুক্তি পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রোহিঙ্গাদের ত্রাণ ও পুনর্বাসন কাজে সেনাবাহিনী অংশ নেবে :ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার :  রোহিঙ্গাদের ত্রাণ ও পুনর্বাসন কাজে বাংলাদেশ সেনাবাহিনী অংশ নেবে ...

আবারও আইটেম গানে কোমর দোলালেন আঁচল

বিনোদন ডেস্ক : আবারও আইটেম গানে কোমর দোলালেন বাংলা চলচ্চিত্রের এই সময়ের ...