ব্রেকিং নিউজ
Home | বিবিধ | পরিবেশ | ক্রমেই ধ্বংস হয়ে যাচ্ছে আমাজন!

ক্রমেই ধ্বংস হয়ে যাচ্ছে আমাজন!

amazon forestপরিবেশ ডেস্ক : ব্রাজিল বলেছে ২০১২ সালের আগস্ট থেকে এ বছরের জুলাই পর্যন্ত আমাজন বনভূমির ধ্বংস সাধন বৃদ্ধি পেয়েছে প্রায় ২৮ শতাংশ। যদিও বিগত কয়েক বছরে এ হার কিছুটা কমে এসেছিল। সেদেশের পরিবেশমন্ত্রী ইজাবেলা টেইক্সেইরা বলেন তাদের সরকার এই অপরাধ নির্মূলের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এদিকে পরিবেশ কর্মীরা বলছেন, আমাজন বনভূমির ধ্বংসের পেছনে সেদেশের প্রচলিত বনভূমি সংরক্ষণ আইনের মধ্যে আনা কিছু পরিবর্তনও দায়ী!

গত বছর ব্রাজিল জানিয়েছিল সাম্প্রতিক বছরগুলোতে আমাজন বনভূমি ধ্বংসের হার অনেকটাই কমে এসেছিল। ব্রাজিলের বিভিন্ন প্রদেশ থেকে প্রাপ্ত পরিসংখ্যান অনুযায়ী, ২০১২ সালের আগস্ট থেকে এবছরের জুলাই পর্যন্ত বনভূমি ধ্বংস হয়ে গিয়েছে প্রায় ৫৮৪৩ বর্গ কিমি। এর আগের ১২ মাসে যা ছিল ৪৫৭১ বর্গ কিমি। ২০০৪ সাল ছিল আমাজনের জন্য সবচেয়ে খারাপ সময়। এ বছর ২৭০০০ বর্গ কিমি বনভূমি ধ্বংস হয়ে গিয়েছিল বা ধ্বংস করা হয়েছিল।

এছাড়া এর আগে দিলমা রুসেফ বেশ কয়েকবার ভেটো দেয়ার পরও দেশটির পার্লামেন্টে সেদেশের ধনী কৃষকদের চাপের মুখে একটি বিতর্কিত আইন পাশ হয়। এতে ২০০৮ সাল পর্যন্ত আমাজব বনভূমির ক্ষতিসাধনকারীদের তাদের কৃত অপরাধ থেকে দায়মুক্তি দেয়া হয়।

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির একটি প্রধান কারণ হিসেবে ধরা হয় পৃথিবীর সবচেয়ে বড় এই বনভূমির ক্রমেই ধ্বংস হয়ে যাওয়াকে। একটি নতুন অনলাইন মানচিত্রে ২০০০ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত পৃথিবীর বনভূমি ধ্বংস ও সৃষ্টির একটি চিত্র তুলে ধরা হয়। মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় এই মানচিত্র তৈরি করে। দেখা গেল, পুরো পৃথিবীতে প্রায় ১.৫ মিলিয়ন বর্গ কিমি বনভূমি ধ্বংস হয়ে গিয়েছে। আর এ আয়তন মঙ্গোলিয়ার আয়তনের সমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

উপভোগের মন্ত্র নিয়েই আজ ২২ গজে সতীর্থদের ঝাঁপিয়ে পড়ার আহ্বান মাশরাফির

স্পোর্টস ডেস্ক : সন্ধ্যায় মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামের ২২ গজের ময়দানী যুদ্ধে ...

সেবার জন্য ‘৯৯৯’ নম্বর ব্যবহারের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন জয়

স্টাফ রিপোর্টার : ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও জরুরি পুলিশি সেবার জন্য ‘৯৯৯’ ...