ব্রেকিং নিউজ
Home | সারা দেশ | কোরবানীর ঈদকে সামনে রেখে আগৈলঝাড়ায় ব্যস্ত সময় কাটাচ্ছে কামার শিল্পীরা

কোরবানীর ঈদকে সামনে রেখে আগৈলঝাড়ায় ব্যস্ত সময় কাটাচ্ছে কামার শিল্পীরা

Agailjhara-Photo(1)গৌরনদী (বরিশাল)  উপজেলা সংবাদদাতাঃ বরিশালের আগৈলঝাড়ায় পবিত্র ঈদুল আযাহাকে সামনে রেখে ব্যস্ত সময় কাটাচ্ছে কামার শিল্পীরা। দম ফেলবারও যেন সময় পাচ্ছেনা তারা। দিন রাত টুং টাং  শব্দে মুখরিত হচ্ছে হাট বাজারসহ কামারবাড়িতে।
সরজমিনে ঘুরে দেখা গেছে, গৈলা বাজার, গুপ্তের হাট বাজার,  সাহেবেরহাট, বাশাইল, রাজিহার, বাকাল বাজার, পয়সারহাট, আগৈলঝাড়া বাজার, ছয়গ্রাম, কোদালধোয়া, উপজেলার বিভিন্ন হাট বাজারসহ কামারদের বাড়িতে কোরবানির ঈদকে সামনে রেখে দা, বটি, চাকু, চাপাতিসহ বিভিন্ন সরঞ্জাম তৈরি করছে কামাররা। এসব ব্যবহার্য্য জিনিস স্থানীয় চাহিদা মিটানোর পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে পাইকারি ব্যবসায়ীরা নিয়ে যাচ্ছে। স্থানীয় বাজার থেকে লোহা কিনে সেগুলো আগুনে পুরে দা, বটি, চাপাতি, চাকুসহ বিভিন্ন জিনিসপত্র তৈরি করছে কামাররা। বর্তমান আধুনিক যন্ত্রাংশের  প্রভাবে কামার শিল্পের দুর্দিন চললেও পবিত্র ঈদুল আযাহাকে সামনে রেখে জমে উঠেছে এ শিল্প। গৈলা বাজারের কামার শিল্পী শচীন কর্মকার ও নেপাল কর্মকার জানান, এক সময় কামারদের যে কদর  ছিল বর্তমানে তা আর নেই। মেশিনের সাহায্যে বর্তমানে আধুনিক যন্ত্রপাতি তৈরি হচ্ছে ফলে আমাদের তৈরি যন্ত্রপাতির প্রতি মানুষ আকৃষ্ট হারাচ্ছে। হয়তোবা এক সময় এই পেশা আর থাকবেনা। তবে কোরবানির ঈদের সময় আমরা একটু আশাবাদী হই। কামার শিল্পী গৌরাঙ্গ বলেন, আমাদের পূর্ব

পুরু  ষেরা এই কাজ করে আসছে সারা বছর তেমন কোন কাজ না থাকলেও কোরবানীর সময় আমাদের কাজের চাহিদা বেড়ে যায়। এব্যাপারে নতুন হাটের কামার শিল্পী বিপ্লব বলেন, এই পেশায় আমরা যারা আছি তারা খুবেই অবহেলিত। বর্তমানে দ্রব্যমূল্য বেশি হলেও সে অনুযায়ী আমরা ন্যাযমূল্যে পাইনা। এই পেশায় থেকে সংসার চালাতে খুবেই কষ্ট হয়। কামার শিল্পীরা মনে করেন সরকারী কোন আর্থিক সহযোগিতা না পেলে হয়তো এ শিল্প একদিন হারিয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

তাহিরপুরে সাংবাদিকদের সাথে ইউএনওর মতবিনিময় সভা

সুনামগঞ্জ প্রতিনিধি : সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় কর্মরত সাংবাদিকদের সাথে উপজেলা নির্বাহী অফিসারের ...

সাতক্ষীরায় হতদারিদ্রদের কাজে ৩১৮৫ জন অন্তর্ভুক্ত

আবু সাঈদ:সাতক্ষীরা সদর উপজেলার ১৩টি ইউনিয়নে এক যোগে চলছে বর্তমান সরকারের মেয়াদে ...