Home | জাতীয় | কোটা পদ্ধতি বাতিলে গঠিত সচিব কমিটির প্রথম বৈঠক শুরু

কোটা পদ্ধতি বাতিলে গঠিত সচিব কমিটির প্রথম বৈঠক শুরু

স্টাফ রিপোর্টার :  সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা বাস্তবায়নে গঠিত সচিব কমিটির প্রথম বৈঠক শুরু হয়েছে। রবিবার বেলা ১১টার পর মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে এ বৈঠক শুরু হয়েছে।

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, অর্থ বিভাগের সচিব, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব, সরকারি কর্ম কমিশনের সচিব এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব।

বৈঠকে কোটা কিভাবে এলো তা তুলে ধরার পাশাপাশি ২০১০ সালে মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণের পর যেসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা ব্যাখ্যা করা হবে। একইসঙ্গে কমিটি কী করতে চায় তার একটি কর্মপরিকল্পনা এবং তা বাস্তবায়নের কৌশল নির্ধারণ করা হবে।

সরকারি চাকরিতে কোটা ৫৬ শতাংশ থেকে নামিয়ে ১০ শতাংশ করার দাবিতে গত ফেব্রুয়ারিতে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে মাঠে নামে ছাত্ররা। এর আগেও নানা সময় মুক্তিযোদ্ধা কোটা বাতিলের দাবিতে আন্দোলনের চেষ্টা করেছে জামায়াত-শিবির অনুসারীরা। সেই আন্দোলন ব্যর্থ হওয়ার পর এবার কোটা আন্দোলনকারীরা কোনো কোটার নাম না বলে সংস্কারের দাবিতে মাঠে নামে।

এপ্রিলে তিন দিনের তুমুল আন্দোলনের মধ্যে ১১ এপ্রিল প্রধানমন্ত্রী সংসদে ঘোষণা দেন, কোটা সংস্কার নয়, কোনো কোটাই থাকবে না। প্রধানমন্ত্রীর বক্তব্যেকে স্বাগত জানিয়ে সেই দিন থেকে প্রজ্ঞাপনের দাবি জানিয়ে আসছিল আন্দোলনকারীরা।

সবশেষ গত ২৭ জুন প্রধানমন্ত্রী সংসদে বলেন, কোটা থাকবে না। তবে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে সময় লাগবে। মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে একটি কমিটি করা হয়েছে এবং এতদিন ধরে চলে আসা পদ্ধতিটি কীভাবে বাতিল করা যায়, সে বিষয়ে ওই কমিটি প্রতিবেদন দিলে আনুষ্ঠানিক সিদ্ধান্ত হবে।

গত ২ জুলাই রাতে কোটা সংস্কারের জন্য মন্ত্রিপরিষদ সচিবকে আহ্বায়ক করে সাত সদস্যের সচিব কমিটি গঠনের প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। কমিটিকে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক : টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠাল ভারত। বাংলাদেশ সময় বিকাল সাড়ে ...

কুড়িগ্রামের ফুলবাড়ীতে যোগদান করলেন প্রথম মহিলা ইউএনও মাসুমা আরেফিন

অনিরুদ্ধ রেজা, কুড়িগ্রাম : কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার পদে প্রথম মহিলা ...