Home | শিক্ষা | কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচন : গণ বিশ্ববিদ্যালয় প্রশাসনের সংবাদ সম্মেলন

কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচন : গণ বিশ্ববিদ্যালয় প্রশাসনের সংবাদ সম্মেলন

মেহেদী তারেক, গণ বিশ্ববিদ্যালয় বুধবার দুপুরে গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচন (২০১৫-১৬) নিয়ে গণ বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ সময় নির্বাচন আচারণ বিধি ও অন্যান্য বিষয় নিয়ে লিখিত বক্তব্য পাঠ করেন প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক মোঃ সিরাজুল ইসলাম। এ সময় আরও উপস্হিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ দেলোয়ার হোসেন, উপ- রেজিস্ট্রার মীর মূর্তজা আলী, সহকারী রেজিস্ট্রার আবু মোহাম্মদ মোকাম্মেল, এবং সহকারী নির্বাচন কমিশনার ফারাহ ইকবাল, দিল আফরোজ ও সাবেক ছাত্র সংসদের সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ পারভেজ প্রমুখ।

 

প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক মোঃ সিরাজুল ইসলাম জানন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম গতিশীল করা, অরাজনৈতিক ছাত্র নেতৃত্ব সৃষ্টি করা, উন্নত শিক্ষা কার্যক্রম সৃষ্টিতে এবং বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বজায় রাখতে গণ বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সাহায্য করা, ছাত্রদের আর্থিক ও মানসিক সমস্যা নিরসন এবং ছাএ-শিক্ষক সম্পক উন্নয়ন এবং ছাত্রদের অভিযোগ সম্পর্কে বিভাগের মাধ্যমে উপদেষ্টা পরিষদের দৃষ্টি আকর্ষণ করা এ নির্বাচনের লক্ষ্য।

গণ বিশ্ববিদ্যালয়ে পড়া-লেখার পাশাপাশি কো-কারিকুলাম হিসাবে শিক্ষার্থীদের সার্বিক উৎকর্ষ সাধনের জন্য নিয়মিত খেলাধুলা, শরীর চর্চা ও প্রদর্শনী, আবৃতি, সংগীত, বিতর্ক ও সেমিনার আয়োজন করা হয়।

 

বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক বিভাগকে নিজস্ব বাংলা বা ইংরেজি সাহিত্য সাময়িকী প্রকাশসহ কেন্দ্রীয় ছাত্র সংসদের পক্ষ থেকে প্রতি বৎসর এক বা একাধিক সাহিত্য পএিকা প্রকাশ এবং এ কর্মকান্ডের সাথে বিশ্ববিদ্যালয়ের ছাত্র প্রতিনিধিদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিতকরণে কেন্দ্রীয় ছাত্র সংসদ মূল ভূমিকা পালন করবে।

গণ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের মেয়াদকাল হবে ১ বছর। তবে বিশেষ কারণে বা পরিস্হিতিতে সংসদের সভাপতি উপদেষ্টা কমিটির সভার মাধ্যমে সংসদের কর্মকান্ড বিলুপ্ত করতে পারবেন।

গণ বিশ্ববিদ্যালয়ের বর্তমানে পরিচালিত নিম্নোক্ত বিভাগের মেধাবী  শিক্ষার্থীদের মধ্য থেকে ২৭ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় ছাত্র সংসদের কার্য নির্বাহী পরিষদ গঠিত হইবে। এটি একটি অরাজনৈতিক ছাত্র সংসদ যা কোন দলীয় রাজনৈতিক প্রতিষ্ঠানের সাথে সম্পৃক্ত হইবে না।

 

উল্লেখ্য, গণ বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় ছাএ সংসদ নির্বাচন ২য় বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২২ -২৫ এপ্রিল।আর নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে ২৬ এপ্রিল। গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাএ সংসদ বেসরকারী বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে প্রথম ছাএ সংসদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাবিতে ধারাবাহিক ছিনতাই নিরাপত্তা নিয়ে শঙ্কায় শিক্ষার্থীরা

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) বেড়েছে ছিনতাই। কয়েকদিন পর পর ছিনতাইয়ের শিকার ...

বঙ্গবন্ধুকে অবমাননার অভিযোগ রাবিতে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নবনির্মিত শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে জাতির জনক ...