Home | বিবিধ | কৃষি | কৃষিতে বিনয়ের সফলতা : এক জমিতে ৪ জাতের ফসল চাষের প্রস্তুতি

কৃষিতে বিনয়ের সফলতা : এক জমিতে ৪ জাতের ফসল চাষের প্রস্তুতি

LALMONIRHAT NEWS P C (3)নুরনবী সরকার, লালমনিরহাট থেকে: এক জমিতে একই সঙ্গে ভুট্টা ও সরিষা চাষে সফলতার পর ওই জমিতে আবার একই সঙ্গে ২য় মেয়াদে ভুট্টা ও গম এক সঙ্গে চাষ করে সাফল্য’র পথে কৃষক বিনয় চন্দ্র রায়। এখন ভাবছেন এক জমিতে কি ভাবে একই সঙ্গে আর দুই’টি নয়, চার’টি জাতের ফসল চাষ করে সফলতা মুখ দেখা যাবে। বিনয় চন্দ্রের বাড়ি সীমান্তবর্তী লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার বাউরা ইউনিয়নের নবী নগর গ্রামে।

ওই এলাকার বিপিন চন্দ্র রায়ের পুত্র বিনয়ের স্বপ্ন ছিল কৃষি নিয়ে লেখাপড়া করে বড় কিছু একটা করতে। কিন্তু পারিবারিক অভাবের কারনে ১০ম শ্রেণীতে বন্ধ হয়ে যায় বিনয়ের স্বপ্নের পথ চলা। শুরু হয়ে বাবা’র সাথে ক্ষেত-খামারে কাজ করা। কাজের ফাঁকে প্রতি মুর্হুত্বে তার মন তাড়া দেয় নতুন কিছু করতে। বিনয় প্রথমে ২০ শতক জমিতে ভুট্টা ও সরিষা একই জমিতে এক সঙ্গে চাষ করে। এতে তার উৎপাদন ব্যয় হয় ৪ হাজার ৮ শত টাকা। ওই ২০ শত জমিতে ৩ মণ সরিষা ও ১৯ মণ ভুট্টা উৎপাদন করেছে। যার বাজার মুল্য প্রায় ১৮ হাজার টাকা। ওই জমিতে ২য় মেয়াদে আবার ভুট্টার সাথে গম চাষাবাদ করেছে। ইতোমধ্যে ভুট্টায় মোচা ও গমে দানা এসেছে। ক্ষেত দেখে মনে হচ্ছে এবারও বিনয় সফল। এ পর্যন্ত তার তার ওই ক্ষেতে ২য় মেয়াদে উৎপাদন ব্যয় হয়েছে ৩ হাজার ৭ শত টাকা।

বিনয় চন্দ্র বিডিটুডে২৪ডটকমকে জানান, তার এসব চাষাবাদ দেখে এলাকার অনেকেই তাকে প্রায় সময় পাগল বলতেন। এমন কি কৃষি বিভাগের লোকজন তার ক্ষেত দেখে হাসি-ঠাট্টা করেছে। কিন্তু তাদের সব কিছুকে মিথ্যা প্রমান করে আমি আজ সফলতার পথে। তিনি জানান, এখন এক জমিতে একই সঙ্গে ৪ টি জাতের ফসল কি ভাবে চাষ করা যায় সেই প্রস্তুতি নিচ্ছি। তার মধ্যে ৩ টি জাতের হতে হবে মাটিতে, ১টি জাতের ফসল হতে হবে ওই তিন জাতের ফসলের উপরে বাশের খুটি’র মাধ্যমে।

বিনয়ের মতে, যে ভাবে কৃষি জমি কমছে, এতে করে একই জমিতে প্রযুক্তি ব্যবহার করে একাধিক ফসল উৎপাদন করা না গেলে আগামী ২০-২৫ বছরের মধ্যে খাদ্য সংকট দেখা দিবে।

ওই এলাকার কলেজ ছাত্র মোজাম্মেল হক বিডিটুডে২৪ডটকমকে জানান, বিনয়ের কৃষিতে এসব দেখে আমরা এক সময় হাসি-ঠাট্টা করতাম। কিন্তু আজ বিনয় সফল। তাকে দরকার সহযোগিতা ও উৎসাহ দেয়া।

পাটগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা নুর আলম জানান, অনেক কৃষকেই নিজস্ব প্রযুক্তিতে একই জমিতে এক সঙ্গে দুই জাতের ফসল চাষাবাদ করেন। বিনয়ের কৃষি নিয়ে নতুন নতুন প্রযুক্তি বাস্তবায়নে সকলের সহযোগিতা করা প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাজধানীতে বাসচাপায় ছাত্র নিহত, সড়ক অবরোধ

স্টাফ রির্পোটার : রাজধানীতে প্রগতি সরণির নর্দ্দা এলাকায় বাসচাপায় এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নিহত হয়েছেন। ...

দিনাজপুরের ১৩টি উপজেলায় নৌকা ৮টি, স্বতন্ত্র ৪টি ও একটিতে লাঙ্গল বিজয়ী

শাহ্ আলম শাহী, দিনাজপুর : দিনাজপুরের ১টি উপজেলা পরিষদ নির্বাচনে ৮টি’তে আওয়ামীলীগ,৪’টি’তে ...