Home | বিবিধ | কৃষি | কুড়িগ্রামে ১ হাজার ২ মে. টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ

কুড়িগ্রামে ১ হাজার ২ মে. টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ

অনিরুদ্ধ রেজা, কুড়িগ্রাম : কুড়িগ্রামের ৯ উপজেলায় ১ হাজার ২ মে. টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চলতি বছরের ১ এপ্রিল থেকে ৩০ শে জুনের মধ্যে সরাসরি কৃষকের কাছ থেকে এই গম সংগ্রহ করা হবে বলে কুড়িগ্রাম খাদ্য অধিদপ্তর সুত্র জানিয়েছে।

সুত্রটি স্থানীয় কৃষি বিভাগের উদ্ধৃতি দিয়ে জানায়- এ বছর কুড়িগ্রামে ২৭ হাজার ২৭ মে. টন গম উৎপাদনের টার্গেট রয়েছে। এর বিপরীতে সরকার ১ হাজার ২ মেঃ টন গম সংগ্রহের নির্দেশনা দেয়। সরকারী নির্দেশনা অনুসরণ করে উপজেলা সংগ্রহ কমিটিগুলি গম উৎপাদনকারী কৃষকের তালিকা প্রণয়ন সহ সংগ্রহের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করেছে। আগামী ১লা মে’র মধ্যে চুড়ান্ত তালিকা পাবার পর উপজেলা পর্যায়ে কৃষকের কাছ থেকে সরাসরি গম সংগ্রহের কাজ শুরু করা হবে। বর্তমান বাজারে প্রতি কেজি গমের মুল্য ২৪ টাকা। আর সরকার প্রতি কেজি গমের মুল্য নির্ধারণ করেছে ২৮ টাকা। বাজার দরের চেয়ে প্রতি কেজিতে ৪ টাকা মুল্য বেশী হওয়ায় এবার গম চাষীরা লাভের মুখ দেখতে পাবে।

সুত্র জানায়- চলতি বছর কুড়িগ্রাম সদরে ৯৫ মে. টন, উলিপুরে ১শ’ ৩১ মে. টন, চিলমারীতে ৪০ মে. টন, রৌমারীতে ১শ’ ৫২ মে. টন, রাজিবপুরে ২শ’ ১৯ মে. টন, ভুরুঙ্গামারীতে ১শ’ ৬৮ মে. টন, নাগেশ^রীতে ১শ’ ১৭ মে. টন, ফুলবাড়ীতে ৬০ মে. টন এবং রাজারহাট উপজেলায় ২০ মে. টন গম সংগ্রহের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে।

কুড়িগ্রাম জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ মহিবুল হক জানিয়েছেন- নির্ধারিত সময়ের মধ্যেই গম সংগ্রহের কার্যক্রম সমাপ্ত করা হবে। কৃষকের ছদ্মাবরণে যাতে অন্যকেউ গম দিতে না পারে সে ব্যাপারে আমরা সংশ্লিষ্ট সকলেই সজাগ রয়েছি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গ্রেফতারের ঘণ্টাখানেকের মধ্যেই ছেড়ে দেয়া হয়েছে নূরকে

ডেস্ক রিপোর্ট : গ্রেফতারের ঘণ্টাখানেকের মধ্যেই ছেড়ে দেয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র ...

ভিপি নূর গ্রেফতার

ডেস্ক রিপোর্ট : রাজধানীর লালবাগ থানায় এক শিক্ষার্থীর দায়ের করা ধর্ষণ মামলায় ...