ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | কুর্দিস্তানের মোবাইল ফোন অপারেটরগুলোকে নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত বাগদাদের

কুর্দিস্তানের মোবাইল ফোন অপারেটরগুলোকে নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত বাগদাদের

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইরাক সরকার দেশের আধা-স্বায়ত্বশাসিত কুর্দিস্তান অঞ্চলের মোবাইল ফোন অপারেটরগুলোকে নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত নিয়েছে। গতমাসে কুর্দিস্তানে অনুষ্ঠিত বিচ্ছিন্নতাবাতী গণভোটের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা হিসেবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মন্ত্রিসভার বৈঠকের পর এক বিবৃতিতে সরকার এ তথ্য জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, সরকারের জাতীয় নিরাপত্তা বিষয়ক কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে যে, কুর্দিস্তানে তৎপর মোবাইল ফোন অপারেটরগুলোকে ফেডারেল সরকারের নিয়ন্ত্রণে থাকতে হবে এবং তাদেরকে নিজেদের সদর দপ্তর বাগদাদে নিয়ে আসতে হবে।

বিবৃতিতে অপারেটরগুলোর নাম উল্লেখ করা হয়নি। তবে ধারণা করা হচ্ছে, কুর্দিস্তানের আঞ্চলিক রাজদানী আরবিল-কেন্দ্রীক মোবাইল ফোন অপারেট ‘কোরেক’ এবং ওই অঞ্চলের সুলাইমানিয়া-ভিত্তিক অপারেটর ‘এশিয়াসেল’কে এই নিয়ন্ত্রণের আওতায় আনা হবে। ইরাকের তৃতীয় মোবাইল ফোন অপারেটর ‘জাইন’ বাগদাদে বসে তার কার্যক্রম চালাচ্ছে।

বিবৃতিতে সরকারের এই নিয়ন্ত্রণ কবে থেকে কার্যকর হবে বা মোবাইল ফোন অপারেটররা বাগদাদের নির্দেশ অমান্য করলে তাদের লাইসেন্স বাতিল করা হবে কিনা- সে সম্পর্কে কোনো ইঙ্গিত দেয়া হয়নি।

গতমাসে অনুষ্ঠিত গণভোটের প্রতিক্রিয়ায় এর আগে ইরাক সরকার কুর্দিস্তানে সব আন্তর্জাতিক ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সৌদি যুবরাজকে ইসরায়েল সফরের আমন্ত্রণ

ইন্টারন্যাশনাল ডেস্ক:  সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানকে ইহুদিবাদী ইসরায়েল সফরের আমন্ত্রণ জানানো ...

কুড়িগ্রাম-৪ আসনে মনোনয়ন-প্রত্যাশীদের তৎপরতা

স্টাফ রিপোর্টার : রৌমারী ও রাজীবপুর উপজেলা এবং চিলমারীর তিনটি ইউনিয়ন নিয়ে ...