ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | কাশ্মীর নিয়ে মোদির স্বপ্নপূরণ

কাশ্মীর নিয়ে মোদির স্বপ্নপূরণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : বিজেপির অন্যতম সাধারণ সম্পাদক রাম মাধব একটি সাদা-কালো পুরনো ছবি টুইট করেছেন। ছবিটি অনেক বছর আগের, গাল ভর্তি কালো দাড়ি, মাথার চুলও কালো। মঞ্চে বসে আছেন নরেন্দ্র দামোদরদাস মোদি। মঞ্চের ব্যাকড্রপে লাগানো ব্যানারে লেখা, ৩৭০ ধারা আর সন্ত্রাসবাদের অবসান চাই।

এক সময় যে দাবিতে আন্দোলন করেছিলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের নেতা, এখন তিনিই ভারতের প্রধানমন্ত্রী। দ্বিতীয়বার ক্ষমতায় আসার দু’মাসের মধ্যে সেই সিদ্ধান্ত বাস্তবায়িত হলো।

কারণ জম্মু ও কাশ্মীরের সাংবিধানিক বিশেষ মর্যাদা উঠে গেছে। সেই সাদা-কালো পুরনো ছবিই টুইট করে বিজেপির রাম মাধব লিখেছেন, প্রতিশ্রুতি পূরণ হলো। অন্য এক টুইটে তিনি লিখেছেন, আজকের দিনটি গৌরবের দিন। সাত দশক ধরে দেশের মানুষ যা চেয়েছিলন, আজ তা বাস্তবায়িত হলো।আরএসএস থেকে আসা রাম মাধব আরও বলেছেন, সবাই জানেন যে, ৩৭০ ধারার অবলুপ্তি তাদের মতাদর্শগত অবস্থান থেকেই চাওয়া ছিল। অনেকেই তা চাইতেন। কিন্তু বাস্তবায়িত হওয়াটা একটা ইতিহাস।

এদিকে, ৩৭০ ধারা প্রসঙ্গে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য চীন, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেন এবং আমেরিকাকে জানাল ভারত। অন্যদিকে, মোদী সরকারের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা করে পাকিস্তান হুশিয়ারি দিয়েছে, ভারত সরকারের এই পদক্ষেপের বিরুদ্ধে সম্ভাব্য সবরকম পদক্ষেপ তারা করবে। এ ব্যাপারে আইনি রাস্তার পথে হাঁটতে চলেছে তারা।

পাকিস্তান বিদেশ মন্ত্রকের তরফে  জানানো হয়েছে, জম্মু ও কাশ্মীর নিয়ে ভারত যে পদক্ষেপ  করেছে, তা রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের নিয়মের পরিপন্থী। এককভাবে ভারত, কাশ্মীরের মর্যাদা বদলাতে পারে না। তাদের এই  সিদ্ধান্তকে মেনে নেবে না জম্মু-কাশ্মীরের মানুষ এবং পাকিস্তান।

ওই বিবৃতিতে বলা হয়েছে, জম্মু-কাশ্মীর নিয়ে একটি আন্তর্জাতিক বিতর্ক রয়েছে। পাকিস্তান যেহেতু এই বিতর্কের একটা অংশ, এই প্রক্রিয়া ঠেকাতে যে আইনি পদক্ষেপের প্রয়োজন তারা তাই-ই করবে। কাল মঙ্গলবার বিষয়টি নিয়ে সংসদের যৌথ অধিবেশনে আলোচনার সিদ্ধান্তও নিয়েছে পাকিস্তান।

জানা গেছে ,জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা খারিজ করা নিয়ে ভারতীয় সুপ্রিম কোর্টের রায় ঘোষণার জন্য অপেক্ষায় রয়েছে ইসলামাবাদ। তারপরেই আইনি পথে দিল্লির বিরোধিতা করার প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান বিদেশমন্ত্রক।

অন্যদিকে পাক অধিকৃত কাশ্মীরের প্রেসিডেন্ট সর্দার মাসুদ খান রেডিও পাকিস্তানকে জানিয়েছেন, জম্মু ও কাশ্মীরে সংবিধানের ৩৫ এবং ৩৭০ নম্বর ধারা খারিজ করে আন্তর্জাতিক স্তরে নিজের আসল রূপ প্রকাশ করে ফেলেছে ভারত। তার দাবি, দিল্লির এই সিদ্ধান্ত রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের ৯১ ও ১২২ নম্বর ধারা এবং কাশ্মীর সংক্রান্ত রাষ্ট্রপুঞ্জের যাবতীয় নির্দেশাবলী লঙ্ঘন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরি ও লাইসেন্স না থাকায় ভ্রাম্যমান আদালতে ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোনা) ঃ নেত্রকোনার মদন পৌর সদরের ৬টি দোকানে অভিযান ...

সিলেটের বন্যায় কবলিতদের পাশে “পর্তুগাল বাংলা প্রেসক্লাব”

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ বাংলাদেশের সিলেটে স্মরণকালের সবচেয়ে ...