ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | কাশ্মীর : আবারও মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

কাশ্মীর : আবারও মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারত-পাকিস্তানের শত্রুতার কারণ ধর্ম, কাশ্মীর সমস্যার সমাধানে আবারও মধ্যস্থতার বার্তা দিয়ে বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার বক্তব্য, কাশ্মীরে হিন্দু-মুসলিম কেউই শান্তিতে নেই।

হোয়াইট হাউজে এক সাংবাদিক বৈঠকে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ভারত-পাকিস্তানের সম্পর্ক সহজ করতে চায়। সেজন্য মধ্যস্থতা করতে চাইছে আমেরিকা। নরেন্দ্র মোদি ও ইমরান খানের সঙ্গে ফোনে কথা বলার পরই হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, কাশ্মীরে শান্তি ফেরাতে সহযোগিতা করতে পারলে তিনি খুশি হবেন।

কাশ্মীর নিয়ে উদ্বেগ প্রকাশ করে ট্রাম্প বলেছেন, কাশ্মীর একটা খুব জটিল জায়গা। যেখানে হিন্দু আছে, মুসলিমও আছে। কিন্তু তারা একসঙ্গে খুব একটা ভাল আছে এমনটা বলতে পারা যাচ্ছে না। এরপরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত-পাকিস্তানের সম্পর্কের প্রসঙ্গ টেনে এনেছেন।

দু’দেশের মধ্যে দীর্ঘকাল ধরে একটা বৈরিতার সম্পর্ক রয়েছে। ফলে পরিস্থিতি ক্রমশ উত্তেজনাপূর্ণ হয়ে উঠছে বলে মন্তব্য করেছেন ট্রাম্প। ভারত-পাকিস্তানের মধ্যে কেন সম্পর্ক সহজ হচ্ছে না, সে ব্যাখ্যা দিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ভারত-পাকিস্তানের মধ্যে মধুর সম্পর্ক গড়ে না ওঠার অন্যতম প্রধান কারণ ধর্ম। আমেরিকা এই সম্পর্ককে সহজ করতে চাইছে। তার জন্য মধ্যস্থতার প্রয়োজন।

এর আগেও দুবার কাশ্মীর ইস্যু নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। শুধু তাই নয়, পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে পাশে বসিয়ে দাবি করেছিলেন, কাশ্মীর নিয়ে আমেরিকার মধ্যস্থতা চেয়েছেন নরেন্দ্র মোদি। এ নিয়ে বিস্তর জলঘোলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সাধারণ মানুষ যেন পুলিশের হয়রানি ও চাঁদাবাজির শিকার না হন:শফিকুল ইসলাম

স্টাফ রির্পোটার : ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অধীনস্থ কোনো থানায় মানুষ যদি ...

ডাকসুর জিএসের অফিস কক্ষে নতুন শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র ক্ষুব্ধ শিক্ষার্থীরা

স্টাফ রির্পোটার : গত কয়েকদিন আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণরুমে থাকা প্রথমবর্ষের ...