ব্রেকিং নিউজ
Home | জাতীয় | কাদের মোল্লার সাজা কমানোর দাবি অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের

কাদের মোল্লার সাজা কমানোর দাবি অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের

kader mollaস্টাফ রিপোর্টার : যুদ্ধাপরাধের দায়ে সর্বোচ্চ আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার সাজা অবিলম্বে কমানোর দাবি জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে লন্ডনভিত্তিক সংস্থাটি এ আহ্বান জানায়।

বিজ্ঞপ্তিতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বাংলাদেশ বিষয়ক গবেষক আব্বাস ফায়েজ বলেন, “কাদের মোল্লার মৃত্যুদণ্ড নিশ্চিতে সর্বোচ্চ আদালতের রায়ে এবং সরকারের অব্যাহত প্রচেষ্টায় আমরা উদ্বিগ্ন।”

ওই বিজ্ঞপ্তিতে কাদের মোল্লার মৃত্যুদণ্ড বিলুপ্ত করার প্রথম পদক্ষেপ হিসেবে তার সাজা কমানো ও মৃত্যুদণ্ডাদেশ স্থগিতের জন্য বাংলাদেশের কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানায় অ্যামনেস্টি।

আপিলের সুযোগ না রেখে কাউকে মৃত্যুদণ্ড দেয়া মানবিকারের লঙ্ঘন বলেও মন্তব্য করা হয় বিজ্ঞপ্তিতে।

গবেষক আব্বাস ফায়েজ বলেন, “ স্বাধীনতা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের ন্যায় বিচার পাওয়ার অধিকার আছে। কিন্তু একটি মানবাধিকার লঙ্ঘনের ঘটনার প্রতিকার করতে গিয়ে অন্য কোনো মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটতে পারে না।”

ওই বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, বাংলাদেশের সর্বোচ্চ আদালতে এই প্রথম সরসারি মৃত্যুদণ্ডাদেশ দেয়ার ঘটনা। এছাড়া এই প্রথম কোনো মৃত্যুদণ্ডাদেশ দিয়েছে সর্বোচ্চ আদালত, যেখানে আসামি রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবে না।

প্রসঙ্গত, মঙ্গলবার সর্বোচ্চ আদালত মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লাকে মৃত্যুদণ্ডাদেশ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে সিএনজি অটো রিক্সা শ্রমিক ইউনিয়নের কমিটি গঠন

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ নেত্রকোণা মদন উপজেলায় মিশুক, সিএনজি, অটো রিক্সা ...

মদনে হানাদারমুক্ত দিবস পালিত

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা)ঃ নেত্রকোণা মদনে উপজেলা প্রশাসন ও মুক্তিযুদ্ধ সংসদ কমান্ডের ...